টরন্টোয় কানাডার সাহিত্য নিয়ে আলোচনা

কানাডীয় সাহিত্য: বিচ্ছিন্ন ভাবনা গ্রন্থের প্রচ্ছদ
কানাডীয় সাহিত্য: বিচ্ছিন্ন ভাবনা গ্রন্থের প্রচ্ছদ

আগামী ৩ ফেব্রুয়ারি রোববার টরন্টোয় অনুষ্ঠিত হবে কানাডার সাহিত্য নিয়ে আলোচনা সভা। অনুষ্ঠানে কানাডার সাহিত্য, ক্যানলিট এবং সেই সাহিত্যের প্রধান লেখকদের নিয়ে রচিত ‘কানাডীয় সাহিত্য: বিচ্ছিন্ন ভাবনা’ গ্রন্থটির পাঠ-উন্মোচন করা হবে। গ্রন্থটি রচনা করেছেন টরন্টোবাসী বাংলাদেশি লেখক ও গবেষক সুব্রত কুমার দাস। বিকেল ৪টায় বার্চমাউন্ট কমিউনিটি সেন্টারে (৯৩ বার্চমাউন্ট রোড) এ অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে উল্লিখিত গ্রন্থ ও কানাডার সাহিত্যের বিভিন্ন বিষয়ে আলোকপাত করবেন মূলধারা ও বাঙালি কমিউনিটির গুরুত্বপূর্ণ কবি ও লেখকেরা।

উল্লেখ, গ্রন্থটি সম্প্রতি ঢাকার প্রকাশনা প্রতিষ্ঠান মূর্ধন্য থেকে প্রকাশিত হয়েছে।

উদ্বোধনী পর্বে উপস্থিত থাকবেন বাংলা একাডেমি সৈয়দ ওয়ালীউল্লাহ পুরস্কারপ্রাপ্ত টরন্টোবাসী দুই লেখক কবি ইকবাল হাসান এবং কথাসাহিত্যিক ও চিত্রশিল্পী সৈয়দ ইকবাল। এ পর্বে সভাপতিত্ব করবেন কবি অশোক চক্রবর্তী। কানাডার মূলধারার যেসব লেখক ও কবিরা উপস্থিত থেকে তাদের রচনা থেকে পাঠ করবেন তারা হলেন অধ্যাপক ব্রুস মেয়ের, মার্ক ডি স্যাভেরিও ও দয়ালি ইসলাম।

আরেক পর্বে সভাপতিত্ব করবেন ‘স্টর্ম’ উপন্যাস খ্যাত ঔপন্যাসিক আরিফ আনোয়ার। এ পর্বে কানাডার সাহিত্য নিয়ে বাঙালি যারা কথা বলবেন তারা হলেন গবেষক সুজিত কুসুম পাল, অনুবাদক সায়ীদ যাদীদ ও সংস্কৃতিকর্মী তাসমিনা খান। কানাডীয় সাহিত্য: বিচ্ছিন্ন ভাবনা গ্রন্থটির ওপর আলোকপাত করবেন কথাসাহিত্যিক সৈকত রুশদী, কবি দেলওয়ার এলাহী, গবেষক সুরজিৎ রায় মজুমদার ও লেখক মাহমুদ হাসান।

অনুষ্ঠানটির বিভিন্ন পর্ব পরিচালনা করবেন সাংবাদিক শহিদুল ইসলাম মিন্টু, বাচিকশিল্পী চয়ন দাস, লেখক ও কণ্ঠশিল্পী অর্ক ভট্টাচার্য, সংস্কৃতিকর্মী মম কাজী ও উপস্থাপক অদিতি জহির।

কানাডার প্রথম ২৪ ঘণ্টার টেলিভিশন এনআরবি, সাপ্তাহিক দেশের আলো, সাপ্তাহিক সিবিএন ২৪, সাপ্তাহিক বাংলা মেইল ও বাংলা রেডিও আয়োজিত এই উদ্যোগে সার্বিক সহযোগিতা করবে ঐতিহ্যবাহী বাঙালি পোশাকের প্রতিষ্ঠান শাড়ি হাউস। আয়োজকদের পক্ষ থেকে অনুষ্ঠানে সাহিত্যমোদী সকলকে সবান্ধব উপস্থিত থাকতে অনুরোধ করা হয়েছে।