সিডনিতে একুশে বইমেলা ১৭ ফেব্রুয়ারি

সিডনিতে একুশ বইমেলা ১৭ ফেব্রুয়ারি
সিডনিতে একুশ বইমেলা ১৭ ফেব্রুয়ারি

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সামনে রেখে অস্ট্রেলিয়ার সিডনিতে গত ২১ বছরের ধারাবাহিকতায় এবারও আয়োজিত হতে যাচ্ছে অমর একুশে বইমেলা। ১৭ ফেব্রুয়ারি রোববার সিডনির অ্যাশফিল্ড পার্কে দিনব্যাপী চলবে এই বইমেলা। বাংলাদেশের ফেব্রুয়ারি মাসজুড়ে চলা বইমেলার আদলে দীর্ঘ একুশ বছর ধরে দিনব্যাপী একুশে বইমেলার আয়োজন হয়ে আসছে অ্যাশফিল্ড পার্কে। এবারও এর ব্যতিক্রম হচ্ছে না।

দিনের শুরুতে প্রভাতফেরি ও অ্যাশফিল্ড পার্কের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সৌধ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে মেলার কার্যক্রম শুরু হবে। দিনভর মেলায় থাকছে মহান ভাষা আন্দোলনের স্মরণে নানান আয়োজন। মেলার মূল আয়োজনে দেশি-প্রবাসী বিভিন্ন লেখকের বই নিয়ে বসবে নানান বইয়ের স্টল। এ ছাড়া বাংলা সাহিত্যের অংশ হিসেবে মেলায় থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

ভাষার মাস উদ্‌যাপনকে কেন্দ্র করে মেলার আগে তিনটি ভিন্ন অনুষ্ঠানেরও আয়োজন করে মেলার আয়োজক একুশে একাডেমি অস্ট্রেলিয়া। এরই অংশ হিসেবে গত ২৭ জানুয়ারি শিশুদের বার্ষিক চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়। এরপর ৩ ফেব্রুয়ারি আয়োজিত হয় ভাষাভিত্তিক মুক্ত আলোচনা ‘একুশে সেমিনার’। আয়োজকদের উদ্যোগে অমর একুশ উপলক্ষে রক্তদান কর্মসূচিও আয়োজন করা হয়। ৭ ফেব্রুয়ারি শুরু হওয়া এই রক্তদান কর্মসূচি চলবে একুশে ফেব্রুয়ারি পর্যন্ত। অমর একুশে বইমেলায় সবাইকে আমন্ত্রণ জানিয়েছেন মেলার আয়োজকেরা।