অস্ট্রেলিয়ায় বহু সংস্কৃতির উৎসবে বাংলাদেশ

সাংস্কৃতিক প্যারেডে বাংলাদেশিরা
সাংস্কৃতিক প্যারেডে বাংলাদেশিরা

অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরায় আবারও অনুষ্ঠিত হচ্ছে রাজ্য সরকার কর্তৃক আয়োজিত জাতীয় বহু সংস্কৃতির উৎসব। তিন দিনব্যাপী এবারের উৎসবে বাহারি সাজে দেশীয় সংস্কৃতি তুলে ধরতে সরব অংশগ্রহণ ছিল বাংলাদেশিদের। আজ উৎসবের দ্বিতীয় দিনের শুরু থেকে শেষ পর্যন্ত প্রতিটি আয়োজনে অংশ নেন বাংলাদেশিরা। এবার বাংলাদেশিদের উৎসবে যোগ দেওয়ার উদ্যোগ গ্রহণ করে দেশটির বাংলাদেশ হাইকমিশন। দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোহাম্মদ সুফিউর রহমানের সার্বিক তত্ত্বাবধানে স্থানীয় বাংলাদেশিসহ সিডনি, মেলবোর্ন ও বিভিন্ন শহরে বসবাসরত বাংলাদেশিরা এই উৎসবে অংশ নেন। অংশগ্রহণকারী অনেক নারীর পরনে ছিল ঐতিহ্যবাহী রঙিন শাড়ি। আর পুরুষেরা পরেন পাঞ্জাবি-লুঙ্গি। আবার অনেকের হাতে বাংলাদেশের পতাকা ও গলায় রঙিন গামছা শোভা পায়।

বাংলাদেশ স্টল
বাংলাদেশ স্টল

উৎসবে তিনটি ভাগে বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি তুলে ধরেন বাংলাদেশিরা। দেশীয় সংস্কৃতিকে তুলে ধরে, এমন সব পণ্যের পসরা সাজিয়ে উৎসবে অন্য দেশের পাশাপাশি স্টল ছিল বাংলাদেশেরও। সেখানে প্রাধান্য পায় পাট ও বস্ত্রশিল্পের নানা কারুকার্যের জিনিসপত্র। মেলার সংস্কৃতি প্রদর্শনীর অংশে ৬ নম্বর মঞ্চে চলে দেশীয় নানান কলার প্রদর্শনী। স্থানীয় বিভিন্ন শিল্পীর পরিবেশনায় ছিল বাউল ও লোকজসহ জনপ্রিয় সব গান। এ ছাড়া ছিল বাংলাদেশি শিশুদের মনোমুগ্ধকর নৃত্য পরিবেশনা। বাংলাদেশের মঞ্চের সামনে বাংলাদেশি ছাড়াও বিভিন্ন দেশের মানুষ ভিড় জমান।

সাংস্কৃতিক পরিবেশনা
সাংস্কৃতিক পরিবেশনা

উৎসবের সবচেয়ে আকর্ষণীয় পর্ব সাংস্কৃতিক প্যারেডেও ছিল আগত বাংলাদেশিদের অংশগ্রহণ। প্যারেডে অন্য দেশের সঙ্গে বাংলাদেশিরা অংশ নেন। বাংলাদেশের পতাকাবাহী দুজন তরুণের পেছনে অন্যরা সারিবদ্ধ হয়ে হেঁটে প্যারেড শেষ করেন। উৎসবে বিভিন্ন শহর থেকে আসা বাংলাদেশিরা দারুণ উচ্ছ্বাস প্রকাশ করেন। সিডনিপ্রবাসী খুরশিদ রেজা বলেন, ‘বহু সাংস্কৃতিক উৎসবটা যে কত বড়, তা না দেখলে বোঝা যাবে না। এ বছর অনেক বাংলাদেশির অংশগ্রহণ ছিল। তবে আমাদের সংস্কৃতি বিশ্বদরবারে তুলে ধরতে সব অস্ট্রেলিয়াপ্রবাসী বাংলাদেশির এ উৎসবে অংশগ্রহণ করা উচিত। ভবিষ্যতে তেমন কিছুই আশা করছি।’

উৎসবে অংশগ্রহণকারী বাংলাদেশিদের একাংশ
উৎসবে অংশগ্রহণকারী বাংলাদেশিদের একাংশ

প্রতিবছর ফেব্রুয়ারি মাসে ক্যানবেরায় আয়োজিত জাতীয় বহু সংস্কৃতি উৎসব অস্ট্রেলিয়ার অন্যতম বড় উৎসব। এই উৎসবে বহুজাতিক সংস্কৃতির দেখা মেলে। তিন দিনব্যাপী এই উৎসব ১৫ ফেব্রুয়ারি শুরু হয়। চলে ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত। উৎসবে আগমন ঘটে প্রায় বিভিন্ন জাতির ২ লাখ মানুষের। উৎসবের সঙ্গে ছিল প্রায় ৩৫০টি কমিউনিটিভিত্তিক দলের সক্রিয় অংশগ্রহণ। এ ছাড়া প্রায় ৭০টি কূটনৈতিক মিশন জড়িত ছিল এই উৎসবে। প্রায় ৩০০টি স্টলে পাওয়া যায় বিশ্বের প্রায় সব দেশের খাবার। সেই সঙ্গে ৬টি স্টেজে একের পর এক দেখা মেলে বিশ্বের বিভিন্ন সংস্কৃতির মিলনমেলা।