লন্ডনে বিদ্যাদেবীর আরাধনা

আগত পুণ্যার্থীদের একাংশ
আগত পুণ্যার্থীদের একাংশ

হিন্দু ধর্মমতে বিদ্যা, বুদ্ধি ও জ্ঞানের দেবী হিসেবে পূজনীয় সরস্বতী দেবীকে সাড়ম্বরে উদ্‌যাপন করেছেন লন্ডনের সনাতন ধর্মাবলম্বীরা। পূর্ব লন্ডনের ইস্টহামের স্থানীয় অক্ষয় হলে ৯ ফেব্রুয়ারি শনিবার প্রবাসী বাংলাদেশি হিন্দু ধর্মাবলম্বীদের নবগঠিত গ্রেটার লন্ডন হিন্দু অ্যাসোসিয়েশনের (জিএলএইচএ) আয়োজনে অনুষ্ঠিত হয় বিদ্যাদেবীর আরাধনা।

আগত পুণ্যার্থীদের একাংশ
আগত পুণ্যার্থীদের একাংশ

প্রথমবারের মতো এই আয়োজনে পুণ্যার্থীদের মধ্যে ব্যাপক সাড়া মেলে এবং অনুষ্ঠানস্থল দুপুর থেকেই পরিণত হয় এক বিরাট উৎসবস্থলে। লন্ডনের বিভিন্ন স্থান থেকে আসা পুণ্যার্থীদের পুষ্পাঞ্জলি প্রদানের মাধ্যমে শুরু হওয়া পূজায় সন্ধ্যায় ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় ইস্টহ্যাম আসনের সাংসদ লেবার পার্টির স্টিফেন টিম, টাওয়ার হ্যামলেটের স্থানীয় কাউন্সিলর দীপা দাস ও লন্ডনের বাংলাদেশ হাইকমিশনের রাজনৈতিক কনস্যুলার ড. শ্যামল কান্তি চৌধুরী।

আগত পুণ্যার্থীদের একাংশ
আগত পুণ্যার্থীদের একাংশ

স্টিফেন টিম তাঁর স্বাগত বক্তব্যে বিলাতের বহুজাতিক সামাজিক বন্ধনের প্রশংসা করে তার বহুমাত্রিক রূপের উদাহরণ তুলে ধরে জিএলএইচএর মাধ্যমে তরুণদের মধ্যে সেই বন্ধনকে আরও বেগবান করতে আহ্বান জানান।

হাতেখড়ি
হাতেখড়ি

অন্য বক্তারা আয়োজকদের এই উদ্যোগকে স্বাগত জানান এবং ভবিষ্যতে এভাবে আরও সুন্দর আয়োজনের মাধ্যমে বিলাতের বহুজাতিক কমিউনিটির উন্নয়নে অংশ নিতে তাদের যেকোনো সহযোগিতার আশ্বাস দেন।

সাংস্কৃতিক অনুষ্ঠানে বিলাতের সংগীতশিল্পীরা অংশ নেন। এ ছাড়া নতুন প্রজন্মের অনেক শিশুও অংশগ্রহণ করে।