সিডনিতে মাতৃভাষা দিবস পালন ও বইমেলা

সিডনির বাংলাদেশি বিভিন্ন সংগঠন শহীদ মিনারে একে-একে পুষ্পস্তবক অর্পণ করে
সিডনির বাংলাদেশি বিভিন্ন সংগঠন শহীদ মিনারে একে-একে পুষ্পস্তবক অর্পণ করে

ভাষার মাস ফেব্রুয়ারি উদ্‌যাপনকে সামনে রেখে অস্ট্রেলিয়ার সিডনিতে বিনম্র শ্রদ্ধায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের পাশাপাশি অনুষ্ঠিত হয়েছে অমর একুশে বইমেলা। ২১ ফেব্রুয়ারি দেশটিতে সাধারণ কর্মদিবস হওয়ায় আজ ১৭ ফেব্রুয়ারি রোববার সিডনির অ্যাশফিল্ড পার্কে দিনব্যাপী নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়। আয়োজনের শুরু হয় সকাল ৯টা ২১ মিনিটে সর্বস্তরের স্থানীয় বাঙালির অংশগ্রহণে অনুষ্ঠিত প্রভাতফেরি মাধ্যমে। সবাই শ্রদ্ধার ফুল হাতে অ্যাশফিল্ড পার্কের আন্তর্জাতিক মাতৃভাষা স্মৃতিস্তম্ভ শহীদ মিনারের দিকে অগ্রসর হন। সিডনির বাংলাদেশি বিভিন্ন সংগঠন শহীদ মিনারে একে একে পুষ্পস্তবক অর্পণ করে। মাতৃভাষা স্তম্ভের সামনে আসা সবাই দাঁড়িয়ে সমবেত কণ্ঠে দেশাত্মবোধক গান পরিবেশন করেন। এর মাধ্যমে দিনব্যাপী আয়োজনের উদ্বোধন করা হয়।

শহীদ মিনারে পতাকা উত্তোলন
শহীদ মিনারে পতাকা উত্তোলন

আয়োজনের শুরু হয় শিশু-কিশোরদের সাংস্কৃতিক পরিবেশনার মধ্য দিয়ে। এ সময় বাংলাদেশি খুদে শিল্পীদের দলীয় সংগীতের আবহ দর্শক-শ্রোতাদের মুগ্ধ করে তোলে। অনুষ্ঠানের পরবর্তী পর্বে অমর একুশ উপলক্ষে গত ২৭ জানুয়ারি আয়োজিত শিশুদের বার্ষিক চিত্রাঙ্কন প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। এরপর বইমেলা উপলক্ষে প্রকাশিত নতুন বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।

অনুষ্ঠানে স্মারক বক্তৃতা দেন নাট্যব্যক্তিত্ব ও কমিউনিটি নেতা গোলাম মোস্তাফা
অনুষ্ঠানে স্মারক বক্তৃতা দেন নাট্যব্যক্তিত্ব ও কমিউনিটি নেতা গোলাম মোস্তাফা

সিডনিতে একুশে বইমেলার ২১ বছরে পদার্পণ উপলক্ষে বিশেষ স্মারক ‘মাতৃভাষা’ প্রকাশ করে মেলার আয়োজক একুশে একাডেমি অস্ট্রেলিয়া। স্মারকে বিশেষ বাণী প্রদান করেছেন স্থানীয় মূলধারার রাজনৈতিক ব্যক্তিরা। এ ছাড়া এতে স্থানীয় গুণী বাংলাদেশি বিভিন্ন লেখকের লেখা প্রকাশিত হয়েছে। অনুষ্ঠানের এক অংশে সিডনির বাংলাদেশি বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের নানা পরিবেশনায় মুখরিত হয়ে ওঠে মেলা প্রাঙ্গণ।

বইমেলায় স্টল
বইমেলায় স্টল

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদ্‌যাপনের অংশ হিসেবে অ্যাশফিল্ড পার্কে আয়োজিত অনুষ্ঠানের মূল আকর্ষণ ছিল একুশে বইমেলা। এবারের সিডনির একুশে বইমেলা আয়োজনের ছিল একুশ বছরে পদার্পণ। তাই আয়োজনে জমজমাট আয়োজনে কোনো কমতি রাখেনি মেলার আয়োজক একুশে একাডেমি অস্ট্রেলিয়া। সারা দিনই প্রতিটি বইয়ের স্টলে ছিল বইপ্রেমীদের ভিড়। এবারের মেলায় দর্শক সমাগমের মতোই প্রচুর বই বিক্রি হয়েছে বলে সন্তুষ্টি প্রকাশ করেন বিক্রেতারা। বইমেলায় প্রকাশক ও লেখকদের সঙ্গে স্থানীয় বাংলাদেশিদের গল্প-আড্ডায় সময় পার করতে দেখা যায় অনেককেই। মেলায় বইয়ের পাশাপাশি দেশীয় খাবারেরও স্টল ছিল।

সাংস্কৃতিক পরিবেশনা
সাংস্কৃতিক পরিবেশনা

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদ্‌যাপন ও বইমেলায় বাংলাদেশিদের সঙ্গে একাত্ম প্রকাশ করে মেলা পরিদর্শনে আসেন দেশটির বর্তমান বিরোধী দল লেবার পার্টির অন্যতম প্রধান নেতা টনি বার্ক ও নিউ সাউথ ওয়েলস রাজ্যের সংসদ সদস্য জিহাদ দিব। এ ছাড়া সিডনির মূলধারার বিশিষ্ট ব্যক্তি ও গুণীজনেরা আসেন মেলায়। সব মিলিয়ে প্রাণবন্ত এই মেলায় সবার স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ মাতৃভাষা উদ্‌যাপনকে সফল করে তোলে বলে জানান আয়োজকেরা।

সাংস্কৃতিক পরিবেশনা
সাংস্কৃতিক পরিবেশনা