মিশিগানে প্রবাসীদের টেবিল টেনিস টুর্নামেন্ট

টেবিল টেনিস টুর্নামেন্টের একটি দৃশ্য
টেবিল টেনিস টুর্নামেন্টের একটি দৃশ্য

যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়েছে মিশিগান বেঙ্গলস কাপ টেবিল টেনিস টুর্নামেন্ট। যুক্তরাষ্ট্র ও কানাডাপ্রবাসী বাংলাদেশি খেলোয়াড়েরা এ টুর্নামেন্টে অংশ নেন। টুর্নামেন্টে এককে চ্যাম্পিয়ন হয়েছেন মারুফ মনোয়ার জয়। আর দ্বৈতে চ্যাম্পিয়ন হয়েছেন মারুফ মনোয়ার জয় ও সালাহউদ্দিন আজিজ। এ টুর্নামেন্টের আয়োজন করে মিশিগানে বাংলাদেশিদের স্পোর্টস সংগঠন ‘মিশিগান বেঙ্গলস’।

ফেব্রুয়ারি মাসের ১৬ তারিখের এ আয়োজনে এককে ৪০ জন ও ডাবলসে ২০টি দল অংশ নেয়। পারমিট হিলস টেবিল টেনিস সেন্টারে এ টুর্নামেন্টের খেলা অনুষ্ঠিত হয়। এ আয়োজন নিয়ে মিশিগানের বাংলাদেশিদের মাঝে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা দেখা যায়।

টেবিল টেনিস টুর্নামেন্টের একটি দৃশ্য
টেবিল টেনিস টুর্নামেন্টের একটি দৃশ্য

এককে ৮টি গ্রুপে রবিন লিগ পদ্ধতিতে খেলা অনুষ্ঠিত হয়। প্রতি গ্রুপ থেকে শীর্ষ দুজন সুপার ষোলোতে ওঠেন। দ্বিতীয় পর্বের সুপার ষোলো থেকে নকআউট পদ্ধতিতে কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও ফাইনাল খেলা হয়। প্রথম সেমিফাইনালে মুখোমুখি হন মোহাম্মদ শাহীন ইসলাম ও মারুফ মনোয়ার জয়। দ্বিতীয় সেমিফাইনালে খেলেন গোলাম মোস্তফা ও মোহাম্মদ আলমগীর হোসাইন। অত্যন্ত প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ফাইনালে মুখোমুখি হন মারুফ মনোয়ার জয় ও মোহাম্মদ আলমগীর হোসাইন। এককে চ্যাম্পিয়ন হন মারুফ মনোয়ার জয়।

দ্বৈতে ২০টি দল ৪টি গ্রুপে রবিন লিগ পদ্ধতিতে অংশগ্রহণ করে। প্রতি গ্রুপ থেকে শীর্ষ দুই দল সরাসরি কোয়ার্টার ফাইনালে ওঠে। নকআউট পদ্ধতিতে কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও ফাইনাল খেলা অনুষ্ঠিত হয়। প্রথম সেমিফাইনালে মুখোমুখি হন ডাবল ট্রাবল দলের মোহাম্মদ শাহীন ইসলাম ও মোহাম্মদ আলমগীর হোসাইন এবং টিম এসি-ডিসির সাইফ সিদ্দিকী ও নাজমুল আনোয়ার। দ্বিতীয় সেমিফাইনালে অংশ নেন মিশিগান বেঙ্গলসের মারুফ মনোয়ার জয় ও সালাহউদ্দিন আজিজ এবং শিরোনামহীনের ফয়সাল সাইদ ও ফরিদ চৌধুরী। ফাইনালে ওঠে ডাবল ট্রাবল ও মিশিগান বেঙ্গলস। চ্যাম্পিয়ন হয় মিশিগান বেঙ্গলস।

টেবিল টেনিস টুর্নামেন্টের একটি দৃশ্য
টেবিল টেনিস টুর্নামেন্টের একটি দৃশ্য

মিশিগানের নোভাই, নর্থভিল, এন আরবার, ট্রয় ও রচেস্টার, স্যাগিনো, স্টার্লিং হাইটস, ডিয়ারবরন, ওহাইও অঙ্গরাজ্যের টলেডো ও কানাডার উইন্ডসর শহরে বসবাসকারী অনেকে এ টুর্নামেন্টের খেলা উপভোগ করেন। অনেকে পুরো পরিবার নিয়ে হাজির হন টুর্নামেন্ট দেখতে।

দ্বৈতে অংশ নেওয়া দলগুলো হচ্ছে ডাবল ট্রাবল, এসি-ডিসি, শিরোনামহীন, মিশিগান বেঙ্গলস, হেভি জোস, মিশিগান ওয়ারিয়রস, বিএনপি, সর্ট সার্কিট, চট্টগ্রাম ভাইকিংস, কুল বয়েজ, মিনিওন্স, হাই পেয়ার, হিট এন রান, টর্পেডো ও পোলার ভরটেক্স।

দ্বৈতে চ্যাম্পিয়ন মারুফ মনোয়ার জয় ও সালাহউদ্দিন আজিজ
দ্বৈতে চ্যাম্পিয়ন মারুফ মনোয়ার জয় ও সালাহউদ্দিন আজিজ

দলগুলোর হয়ে অংশগ্রহণকারী খেলোয়াড়েরা হলেন: মোহাম্মদ শাহীন ইসলাম, আলমগীর হোসাইন, মোহাম্মদ নাজমুল আনোয়ার, সাইফ সিদ্দিকী, ফরিদ চৌধুরী, ফয়সাল সাইদ, সালাহউদ্দিন আজিজ, মারুফ মনোয়ার জয়, আসিফ ইকবাল, আরিফ মোরশেদ, আবির হাসান, গোলাম তানভীর, গোলাম মোস্তফা, রায়ান মোস্তফা, আবিদ রহমান, আনোয়ার, বাশার ভূঁইয়া, খোরশেদ আলম, শরৎ দাস, মাহমুদ সালাম, তায়েফ রহমান, আবদুর রহমান সোহেল, জাকির হোসেন, অরূপ বড়ুয়া, চন্দ্রনাথ, মোহাম্মদ মাইনুল, ফাহিম আহমেদ, সাইফ খান অ্যালেন, রোকন রুমি, নাঈম মাহমুদ, মারুফ কুতুব, ইফতেখার হাসান, শাওন রায়, দেবাঞ্জন দীপ, সফিউল এহসান, আবদুল মতিন, জাকি রায়ান, সাফকাত, জাহেদ জিয়া ও ফয়সাল ইসলাম।

এককে চ্যাম্পিয়ন মারুফ মনোয়ার জয়
এককে চ্যাম্পিয়ন মারুফ মনোয়ার জয়

টুর্নামেন্টে উপস্থিত থেকে খেলোয়াড়দের উৎসাহ দিয়েছেন ইউক্রেনের ন্যাশনাল টেবিল টেনিস চ্যাম্পিয়ন ও ফারমিংটন হিলস টেবিল টেনিস সেন্টারের প্রতিষ্ঠাতা ডেভিড কেলসচিক। তিনি অলিম্পিকেও অংশগ্রহণ করেছেন। আরও উপস্থিত ছিলেন মিশিগানের বাংলাদেশি কমিউনিটি নেতা মোহাম্মদ শাহীন ইসলাম, ড. মোহাম্মদ নাজমুল আনোয়ার, ফয়সাল সাইদ, শরিফ হাসান, এম ডি আলম, ফরিদ চৌধুরী, গোলাম মোস্তফা, সাইদ রব, মাহমুদুল খান আপেল, ড. চন্দ্রনাথ, মোহাম্মদ আনোয়ার, আবিদ রহমান, ড. রিয়াজ ও তায়েফ রহমান।

আয়োজক কমিটিতে ছিলেন রসি মীর, কৌশিক আহমেদ, সালাহউদ্দিন আজিজ, মোহাম্মদ আলমগীর হোসাইন, শরিফ হাসান, ড. সায়েদ আশরাফ, ফয়সাল সাইদ, মারুফ মনোয়ার জয় ও সাইফ সিদ্দিকী।