সবার জীবনেই কষ্ট থাকে

ছবি: প্রথম আলো
ছবি: প্রথম আলো

যেকোনো প্রতিষ্ঠানে নিজেকে ভালোবাসতে শেখানো, জীবনের মানে বুঝতে, কত ভালো আছি বা থাকব জীবনের সঙ্গে যুদ্ধ করে, তা দেখতে শেখানো সময়ের দাবি। আমার সুখের চাবি অন্য কারও কাছে থাকবে কেন?

কাজ থেকে আমাদের মাঝেমধ্যে মিটিংয়ে পাঠায় হাসপাতালের বাইরে। থিম থাকে বিভিন্ন দেশের। গত সপ্তাহের থিম ছিল সাউথ আফ্রিকার। ড্রাম শুধু পারফরমাররা বাজিয়েছে তা নয়, আমরাও বাজিয়েছি। এর মধ্যে নতুন চিকিৎসা ডেটা শেয়ার, ব্যবসা হিসেবে আমরা কেমন করছি, স্বাস্থ্যসম্মত খাবার আর পরিমিত ব্যায়াম করার উপদেশ তো আছেই। সবচেয়ে বেশি থাকে নিজেকে কীভাবে ভালো রেখে রোগীর সেবা করা যাবে। মোটিভেশনাল স্পিকার থাকেন, যাঁরা জীবনের চড়াই-উতরাই পার হয়ে এসেছেন। তাঁরা তাঁদের অভিজ্ঞতা শেয়ার করেন।

আমাদের দেশেও নিজস্ব সামর্থ্যের মধ্যে এটা শুরু করা দরকার। সব লেভেলে। পারলে স্কুল থেকে।

লেখিকা
লেখিকা

সবার জীবনেই কষ্ট থাকে। বহুবার বিভিন্ন কারণে মাটির সঙ্গে মিশে যেতে হয় অপমানে ও দুঃখে। ব্যর্থতা থাকে কাজে ও পারিবারিক জীবনে। এটা বাস্তব। শুধু করার কিছু হাতিয়ার যদি তুলে দেওয়া যায়। ইসলাম ধর্মের মানুষ আমি। নামাজ মেডিটেশনের কাজ করে আমার জন্য। যে যেই ধর্মেরই হোক মেডিটেশন, ব্যায়াম, ভালো কিছু দেখা, শোনা, করা এবং নিজেকে ভালোবেসে ছোট্ট জীবন চালিয়ে নেওয়া। এই তো। সব ধর্মে প্রায়শ্চিত্ত, উপবাস, ধর্ম না মানা মানুষের মেডিটেশন, কত কী আছে এখন। টেকনোলজির ভালো কাজে ব্যবহার করা ইত্যাদি।

ভালোবাসার সম্পর্ক জটিল। কেউ যদি ছেড়ে চলে যেতে চায় চেষ্টা করা উচিত নিজের ভালোবাসাটা বুঝিয়ে দেওয়া। তারপরও না থাকলে দরজা খুলে দেওয়া উচিত। কেউ যদি অন্যায় করে, শাস্তি তার হবে। নিজের জীবন দিয়ে দেওয়ার মতো এত বড় কিছু তা নয়। একটা মানুষের জীবন অনেকের জন্য। মা-বাবা, ভাই-বোনের বাঁধভাঙা ভালোবাসার কথা চিন্তা করা উচিত। তাঁদের জীবন আমি অকালে চলে গেলে প্রতিদিন আসবে একটা দুঃস্বপ্ন হয়ে। এতটা স্বার্থপর হওয়া কীভাবে সম্ভব? যে যেই কাজই করুক, অন্য মানুষের সেই কাজটার খুব দরকার। চলে গেলে এতগুলো মানুষের ভালোবাসাকে কি অসম্মান করা হয় না?

অপরিচিত একজন ডাক্তার কয়েক দিন আগে চলে গেলেন। কালো মেঘের শেষে সিলভার লাইনিং তিনি দেখলেন না। নিজের দোষ থাক বা পরের দোষ থাক, কালো মেঘ শেষে রোদেলা দিনের জন্য অপেক্ষা করা উচিত ছিল তাঁর। অনেক কিছু দেওয়ার বা পাওয়ার ছিল তাঁর। নিজের সুখের চাবি নিজের কাছে থাক। আর দোষে–গুণে মানুষ। নিজে যদি প্রতিদিন ভুল করে যাই, অন্যর ভুলগুলো এড়িয়ে নিজেকে ভালো রাখা যায় না?