প্যারিসে একুশে বইমেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

বইমেলায় স্টল
বইমেলায় স্টল

‘সাহসী যৌবনে সুন্দর আগামী’ স্লোগানে ফ্রান্সের রাজধানী প্যারিসে অনুষ্ঠিত হয়েছে দিনব্যাপী একুশে বইমেলা, শিশুদের চিত্রাঙ্কন, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। বাংলাদেশ যুব ইউনিয়ন ফ্রান্স শাখার উদ্যোগে গত রোববার (১৭ ফেব্রুয়ারি) পঞ্চমবারের মতো দিনব্যাপী এ মেলা অনুষ্ঠিত হয়।

মেলার উদ্বোধন করেন সিপিবির ফ্রান্স শাখার সম্পাদক আহাম্মেদ আলী দুলাল। আয়োজক সংগঠনের সভাপতি রমেন্দ্র কুমার চন্দের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ফাহাদ রিপনের পরিচালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন সংগঠনের কেন্দ্রীয় কমিটির সভাপতি হাসান হাফিজুর রহমান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন কেন্দ্রীয় কমিটির সহসাধারণ সম্পাদক ফিরোজ আলম। বক্তব্য দেন মুক্তিযোদ্ধা সংহতি পরিষদ ফ্রান্স শাখার সভাপতি জামিরুল ইসলাম মিয়া, লেখক ও আবৃত্তিশিল্পী কবি রবি শংকর মৈত্রী, সাংবাদিক এম এ হাসেম, সাংবাদিক আবুল মুমিত, চারণ সাংস্কৃতিক কেন্দ্রের জুয়েল দাস রায় ও যুব ইউনিয়ন নেতা রহমত আলী চৌধুরী।

বইমেলায় স্টল
বইমেলায় স্টল

হাসান হাফিজুর রহমান বলেন, প্যারিসের এই বইমেলায় আমি একখণ্ড বাংলাদেশ খুঁজে পাচ্ছি। বইমেলার আয়োজন করায় আমি কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে যুব ইউনিয়ন ফ্রান্স কমিটিকে ধন্যবাদ জানাচ্ছি। আশা করব তারা এই বইমেলার ধারাবাহিকতা অব্যাহত রাখবে। প্রবাসে বেড়ে ওঠা প্রজন্মের কাছে বাংলা ভাষা সংস্কৃতির ইতিহাস–ঐতিহ্য পরিচয় করে দিতে ও বাংলা ভাষা চর্চার ক্ষেত্রে এই বইমেলা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

সাংস্কৃতিক পরিবেশনা
সাংস্কৃতিক পরিবেশনা

তিনি আরও বলেন, ‘এই মুহূর্তে যে তিনটি স্তম্ভের ওপর বাংলাদেশ দাঁড়িয়ে আছে তার একটি হচ্ছে রেমিট্যান্স। আমাদের দেশের এক কোটির বেশি ভাইবোন প্রবাসে থাকেন। তাঁরা বিদেশে অর্থ উপার্জন করে দেশে রেমিট্যান্স পাঠান। এটি আমাদের একটি বড় স্তম্ভ হয়ে দাঁড়িয়েছে। আমাদের গার্মেন্টস সেক্টর ও কৃষি সেক্টর অন্য দুটি স্তম্ভ। আমাদের প্রবাসী ভাইয়েরা ইউরোপের বিভিন্ন দেশসহ প্রবাসের নানামুখী সমস্যার সম্মুখীন হন। কিন্তু আমাদের দেশের দূতাবাসগুলো সমস্যা সমাধানে কোনো ধরনের সহযোগিতা করে না। প্রবাসীদের সমস্যা সমাধানে দূতাবাসগুলোকে কার্যকর ভূমিকা রাখার আহ্বান জানাচ্ছি।’

মেলায় একুশ উপলক্ষে প্রকাশিত পাঁচটি নতুন বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। এবারের মেলায় ছিল অনেকগুলো স্টল। সব স্টলেই দর্শনার্থীদের ভিড় লক্ষ করা গেছে। তাঁরা তাদের পছন্দের লেখকের বই কিনেছেন। এ ছাড়া ফ্রান্সপ্রবাসী কয়েকজন লেখককে তাঁদের নতুন প্রকাশিত বইসহ স্টলে দেখা গেছে। তাঁদের একজন জানান, এবারের মেলায় তাঁর নতুন প্রকাশিত বইয়ের বিক্রি বেশ ভালোই হয়েছে।

আলোচনা সভা
আলোচনা সভা

শেষ পর্বে ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরস্কার বিতরণী। সাংস্কৃতিক অনুষ্ঠানে ছিল একুশের গান, দেশাত্মকবোধক গান, গণসংগীত ও আবৃত্তি।

অনুষ্ঠানে উল্লেখযোগ্যে ব্যক্তির মধ্যে উপস্থিত ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব হাসনাত জাহান, কণ্ঠশিল্পী কুমকুম সাইদা, পুঁতিশিল্পী কাব্য কামরুল, চিত্রশিল্পী শাহাদাত হোসেন, কমিউনিটি নেতা টি এম রেজা ও সোহেল ইবনে হোসেনসহ কমিউনিটির নানা শ্রেণি–পেশার মানুষ।

সংবাদ প্রেরক> বদরুজ্জামান জামান

প্যারিস, ফ্রান্স।

০০৩৩ ০৬৫২৩৮০৪৪০