ব্রুনেই দারুসসালামে ভাষাশহীদদের স্মরণ

অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ
অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ

ব্রুনেই দারুসসালামের বন্দরসেরি বেগওয়ানে বিনম্র শ্রদ্ধায় ভাষাশহীদদের স্মরণ করা হয়েছে। বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে দেশটিতে ২১ ফেব্রুয়ারি মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ গান গেয়ে প্রভাতফেরির মধ্য দিয়ে হাইকমিশন প্রাঙ্গণে অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এর আগে হাইকমিশন প্রাঙ্গণে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, সব শহীদের আত্মার মাগফিরাত এবং দেশের উত্তরোত্তর উন্নয়ন কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। জাতীয় পতাকা অর্ধনমিত করেন ভারপ্রাপ্ত হাইকমিশনার মাইনুল হাসান। এরপর ভাষাশহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

জাতীয় পতাকা অর্ধনমিতকরণ
জাতীয় পতাকা অর্ধনমিতকরণ

পরে দিবসটি উপলক্ষে হাইকমিশনের অভ্যর্থনাকক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ওপর রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর পাঠানো বাণী পড়ে শোনান ভারপ্রাপ্ত হাইকমিশনার ও প্রথম সচিব (শ্রম)। আলোচনা পর্বে বক্তব্য দেন ব্রুনেইয়ে বসবাসকারী বাংলাদেশ কমিউনিটির সদস্যরা। তাঁরা একুশের শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে মহান একুশের চেতনায় উদ্বুদ্ধ হয়ে দেশ গড়ার কাজে একযোগে কাজ করার ওপর জোর দেন।

মাইনুল হাসান তাঁর বক্তব্যে ভাষা আন্দোলনের শহীদদের অমূল্য ভূমিকা ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদানের কথা গভীর শ্রদ্ধা ও কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়ন কর্মকাণ্ডে অবদান রাখার জন্য প্রবাসী বাংলাদেশিদের ঐক্যের ওপর জোর দেন।

বক্তব্য দিচ্ছেন মাইনুল হাসান
বক্তব্য দিচ্ছেন মাইনুল হাসান

অনুষ্ঠানে বাংলাদেশ হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারী, বাংলাদেশ কমিউনিটির নেতা ও ব্রুনেইয়ে বসবাসরত প্রবাসী বাঙালিদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে হাইকমিশনে প্রাণচঞ্চল পরিবেশ সৃষ্টি করে। হাইকমিশনে উপস্থিত প্রবাসী বাংলাদেশিদের মধ্যে ব্যাপক উৎসাহ ও উদ্দীপনা লক্ষ করা যায়।

এ ছাড়া ব্রুনেইয়ের জাতীয় পত্রিকা ‘বর্নিও বুলেটিন’ মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের খবর বিশেষ গুরুত্ব সহকারে প্রচার করে। বিজ্ঞপ্তি

উপস্থিত লোকজনের একাংশ
উপস্থিত লোকজনের একাংশ