জাপানে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

শহীদবেদিতে পুষ্পস্তবক অর্পণ
শহীদবেদিতে পুষ্পস্তবক অর্পণ

জাপানের রাজধানী টোকিওতে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে যথাযথ ভাবগাম্ভীর্য ও মর্যাদায় মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। ২১ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) সকালে অনুষ্ঠানের শুরুতে ভাষাশহীদদের স্মরণে দূতাবাস প্রাঙ্গণে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা কর্তৃক আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়। এরপর ভাষাশহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন এবং তাঁদের আত্মার মাগফিরাত ও বাংলাদেশের সমৃদ্ধি কামনা করে বিশেষ দোয়া করা হয়।

পরে দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে অস্থায়ীভাবে স্থাপিত শহীদবেদিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। প্রথমে রাষ্ট্রদূত রাবাব ফাতিমার নেতৃত্বে দূতাবাসের সব কর্মকর্তা–কর্মচারী পুষ্পস্তবক অর্পণ করেন। এরপরে জাপানের গণ্যমান্য ব্যক্তি এবং প্রবাসী বাংলাদেশি নাগরিক ও অন্য অতিথিরা প্রভাতফেরির মাধ্যমে শহীদ মিনার বেদিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি জানান।

শহীদবেদিতে পুষ্পস্তবক অর্পণ
শহীদবেদিতে পুষ্পস্তবক অর্পণ

আলোচনা অনুষ্ঠানে রাষ্ট্রদূত স্বাগত বক্তব্যে ভাষা আন্দোলনের পটভূমি ও তাৎপর্য তুলে ধরে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানান এবং জাতিধর্ম–নির্বিশেষে সবাইকে দেশের উন্নয়নে একযোগে কাজ করার আহ্বান জানান। তিনি মাতৃভাষা ও মাতৃভূমির মর্যাদা রক্ষায় সবাইকে আরও বেশি দায়িত্বশীল ভূমিকা রাখার জন্য সবার প্রতি হ্বান জানান।

ভাষা আন্দোলন ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ওপর উন্মুক্ত আলোচনাপর্বে অংশ নেন বাংলাদেশে জাপানের সাবেক রাষ্ট্রদূত ও জাপান-বাংলাদেশ সোসাইটির সভাপতি মাতশুসিরো হরিগুচি। দিবসটির ওপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীর জাপানি ভাষার অনুবাদক কাজুহিরো ওয়াতানাবে। তিনি ভাষা আন্দোলনের সূত্রপাত ও বাঙালি জাতীয়তাবাদের ওপর আলোকপাত করেন। কাজুহিরো ওয়াতানাবে ভাষা আন্দোলনে তরুণ প্রজন্মের অবদান শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন এবং আশা প্রকাশ করেন, তাঁদের মতো বর্তমান সচেতন তরুণরাও বাংলাদেশের উন্নয়নে সর্বদা প্রস্তুত থাকবে।

শ্রদ্ধা নিবেদন করছেন একজন জাপানি নাগরিক
শ্রদ্ধা নিবেদন করছেন একজন জাপানি নাগরিক

এ ছাড়া আওয়ামী লীগের জাপান শাখার নেতাসহ কমিউনিটির প্রতিনিধিরা বক্তব্য দেন। অনুষ্ঠানে শহীদ দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী প্রদত্ত বাণীসমূহ পাঠ করা হয়। বিজ্ঞপ্তি

বক্তব্য দিচ্ছেন রাবাব ফাতিমা
বক্তব্য দিচ্ছেন রাবাব ফাতিমা