মুম্বাইয়ে বিনম্র শ্রদ্ধায় অমর একুশ

জাতীয় পতাকা অর্ধনমিতকরণ
জাতীয় পতাকা অর্ধনমিতকরণ

মুম্বাইয়ের বাংলাদেশ উপহাইকমিশন বিনম্র শ্রদ্ধায় পালন করেছে অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এ উপলক্ষে ২১ ফেব্রুয়ারি বৃহস্পতিবার মুম্বাইয়ের ছত্রপতি শিবাজি মহারাজ ভাস্তু সংগ্রহশালার (সিএসএমভিএস মিউজিয়াম) অডিটোরিয়ামে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মহারাষ্ট্র সরকারের প্রিন্সিপাল সেক্রেটারি (অর্থবিষয়ক) রাজাগোপাল দেভারা। বক্তা ছিলেন সোমাইয়া বিদ্যাবিহারের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের পরিচালক ড. সত্যেন্দ্র উপাধ্যায়, এবি ব্যাংকের মুম্বাই শাখার জেনারেল ম্যানেজার মোহাম্মদ সোয়েব ইমরান ও বিএএসএফের সিইও সুজন সাহা প্রমুখ।

আলোচনা সভা
আলোচনা সভা

অনুষ্ঠানের শুরুতেই জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পড়া হয়। সম্মানিত আলোচকদের অংশগ্রহণের মাধ্যমে আলোচনাপর্ব অনুষ্ঠিত হয়। আলোচকেরা সবাই নিজ নিজ মাতৃভাষার সংরক্ষণ ও প্রচারের প্রতি বিশেষ গুরুত্ব আরোপ করেন।

আলোচনা সভা
আলোচনা সভা

মুম্বাইয়ে বাংলাদেশের উপহাইকমিশনার মো. লুৎফর রহমান তাঁর বক্তব্যে বাংলাদেশে মহান শহীদ দিবসের তাৎপর্য ও জাতীয় জীবনে এর গুরুত্বের কথা তুলে ধরেন। এ সময় তিনি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে অমর একুশের স্বীকৃতির পটভূমি ব্যাখ্যা করেন।

আলোচনা পর্ব শেষে স্থানীয় কবিতাপ্রেমী ও প্রবাসী বাংলাদেশিরা কবিতা আবৃত্তি করেন। এরপর স্থানীয় মাতৃভাষাপ্রেমী একটি সাংস্কৃতিক সংগঠন ‘আনাম প্রেম’-এর সদস্যদের অংশগ্রহণে একটি সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়। শিল্পীরা তাঁদের বিভিন্ন পরিবেশনার মাধ্যমে মাতৃভাষা সংরক্ষণের গুরুত্ব তুলে ধরেন।

উপস্থিতির একাংশ
উপস্থিতির একাংশ

মুম্বাইয়ের কূটনৈতিক কোরের সদস্য, স্থানীয় সরকারের প্রতিনিধি, শিক্ষাবিদ, প্রবাসী বাংলাদেশি, উপহাইকমিশনের সদস্য এবং স্থানীয় ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়া প্রতিনিধিরা এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি