ভাষার জন্য বাঙালির আত্মত্যাগ পৃথিবীতে বিরল

আলোচনা সভায় বক্তব্য দিচ্ছেন
আলোচনা সভায় বক্তব্য দিচ্ছেন

১৯৫২ সালের ভাষা আন্দোলনের মধ্য দিয়ে বাংলাদেশের জাতিসত্তার ও স্বাধীনতা আন্দোলনের উন্মেষ ঘটে। বাংলা ভাষার জন্য বাঙালির যে আত্মত্যাগ, তা পৃথিবীতে বিরল। ভাষাশহীদদের আত্মত্যাগের মধ্য দিয়েই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশের স্বাধীনতা অর্জিত হয়।

ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসাদ আলম সিয়াম এ কথা বলেন। তিনি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য ব্যাখ্যা করে সবাইকে মাতৃভাষার জন্য তাদের চর্চা অব্যাহত রাখার জন্য অনুরোধ করেন।

ফিলিপাইনে বাংলাদেশ দূতাবাস যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্যে দিয়ে মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে। এ উপলক্ষে দূতাবাস আলোচনা সভা, দোয়া ও ভাষা আন্দোলনভিত্তিক প্রামাণ্যচিত্র প্রদর্শনীর আয়োজন করে। ২১ ফেব্রুয়ারি বৃহস্পতিবার ভোরে দূতাবাসে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা অর্ধনমিত রাখার মাধ্যমে দিবসের কার্যক্রম শুরু হয়।

সকালে দূতাবাসের অস্থায়ী শহীদ মিনারে রাষ্ট্রদূত আসাদ আলম সিয়াম পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর শহীদ মিনারে একে একে প্রবাসী বাংলাদেশিরা পুষ্পস্তবক অর্পণ করেন। আলোচনা অনুষ্ঠানের শুরুতে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পড়া হয়। এরপর প্রবাসী বাংলাদেশিরা দিবসের তাৎপর্যনির্ভর সাধারণ আলোচনায় অংশগ্রহণ করেন।

আলোচনা শেষে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ওপর নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়। এরপর ভাষাশহীদদের আত্মার মাগফিরাত এবং দেশ ও জাতির উত্তরোত্তর সমৃদ্ধি ও কল্যাণ কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। বিজ্ঞপ্তি