সৌদি উপমন্ত্রীর সঙ্গে বাংলাদেশের প্রতিমন্ত্রীর বৈঠক

সৌদি উপমন্ত্রীর সঙ্গে বাংলাদেশের প্রতিমন্ত্রীর বৈঠক
সৌদি উপমন্ত্রীর সঙ্গে বাংলাদেশের প্রতিমন্ত্রীর বৈঠক

সৌদি আরবের রিয়াদে দেশটির শ্রম উপমন্ত্রী ড. আবদুল্লাহ বিন নাসের বিন মোহাম্মদ আবুথুনাইনের সঙ্গে বৈঠক করেছেন বাংলাদেশের প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান বিষয়ক প্রতিমন্ত্রী ইমরান আহমদ এমপি। বৈঠকে দেশটিতে কর্মরত বাংলাদেশের শ্রমিকদের বিভিন্ন সমস্যা ও এর সমাধান নিয়ে আলোচনা করেন তিনি।

গতকাল রোববার (৩ মার্চ) এ বৈঠক অনুষ্ঠিত হয়। এ সময় দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ উপস্থিত ছিলেন। দূতাবাসের মিশন উপপ্রধান ড. মো. নজরুল ইসলামসহ অন্যান্য কর্মকর্তারাও বৈঠকে যোগ দেন। এ ছাড়া প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. ফজলুল করিম ও মো. যাহিদ হোসেনও উপস্থিত ছিলেন।

ইমরান আহমদ সৌদি আরবের পরিবর্তিত পরিস্থিতিতে এখানে কর্মরত বাংলাদেশি শ্রমিক ও গৃহকর্মীদের বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা করেন। বাংলাদেশের শ্রমিকদের সমস্যা সমাধানে বছরে চারবার যৌথ কারিগরি সভা করার বিষয়ে বৈঠকে আলোচনা করা হয়। আগামী রমজান মাসের আগেই যৌথ কারিগরি কমিটির সভা অনুষ্ঠিত হতে পারে বলে বৈঠকে সিদ্ধান্ত গৃহীত হয়।

মতবিনিময় সভায় বক্তব্য দিচ্ছেন ইমরান আহমদ
মতবিনিময় সভায় বক্তব্য দিচ্ছেন ইমরান আহমদ

বৈঠকে ভিসা ট্রেডিং বন্ধের বিষয়ে দুই দেশ একমত প্রকাশ করে। সভায় দেশটিতে কর্মরত বাংলাদেশি গৃহকর্মীদের জন্য দূতাবাসের তত্ত্বাবধানে পরিচালিত সেফ হাউসের বিষয়ে দুই দেশ একত্রে কাজ করবে বলে জানায়।

এ ছাড়া সভায় কোনো বাংলাদেশি শ্রমিক যথাযথ মেডিকেল পরীক্ষা ছাড়া দেশটিতে যেতে পারবে না মর্মে সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় দেশটিতে কর্মরত শ্রমিকদের স্বার্থ সুরক্ষার জন্য বিদ্যমান ‘মুসানেদ’ সফটওয়্যারটির মান উন্নত করার বিষয়ে আলোচনা করা হয়।

সৌদি শ্রম উপমন্ত্রী বাংলাদেশের দক্ষ জনশক্তির প্রশংসা করেন এবং সমস্যাসমূহ সমাধানের আশ্বাস প্রদান করেন।

বৈঠক শেষে প্রবাসীকল্যাণ প্রতিমন্ত্রী ইমরান আহমদ রিয়াদের কূটনৈতিক পাড়ায় বাংলাদেশ দূতাবাসের নবনির্মিত ভবন পরিদর্শন করেন। এ সময় তিনি কনস্যুলার সেবা গ্রহণ করতে আসা প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে মতবিনিময় করেন। পরে তিনি অভিবাসীদের সঙ্গে আলাদাভাবে মতবিনিময় করেন।

বাংলাদেশি অভিবাসীদের সঙ্গে মতবিনিময়

গতকাল রাতে স্থানীয় ম্যারিয়ট হোটেলে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় রিয়াদ, দাম্মাম ও জুবাইল শহরে বসবাসরত বাংলাদেশি ব্যবসায়ী, চিকিৎসক, প্রকৌশলীসহ বিভিন্ন পেশার অভিবাসীরা যোগ দেন। প্রতিমন্ত্রী ইমরান আহমদ তাঁদের সঙ্গে মতবিনিময় করেন।

মতবিনিময় সভায় বক্তব্য দিচ্ছেন গোলাম মসীহ
মতবিনিময় সভায় বক্তব্য দিচ্ছেন গোলাম মসীহ

সভায় সভাপতিত্ব করেন রাষ্ট্রদূত গোলাম মসীহ। স্বাগত বক্তব্য দেন ড. নজরুল ইসলাম। বাংলাদেশ থেকে আগত প্রবাসীকল্যাণ প্রতিমন্ত্রীর সফরসঙ্গী কর্মকর্তা ও দূতাবাসের কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

মতবিনিময়কালে অভিবাসীরা প্রতিমন্ত্রীর কাছে তাঁদের বিভিন্ন সমস্যা ও দাবি তুলে ধরেন। প্রবাসীরা দেশটিতে বাংলাদেশি ছাত্রছাত্রীদের পড়াশোনার জন্য কমিউনিটি পরিচালিত স্কুলগুলোর কার্যক্রম অব্যাহত রাখার জন্য সরকারি সহায়তা কামনা করেন। তাঁরা প্রতিমন্ত্রীর কাছে কমিউনিটির স্কুলগুলোর জন্য নিজস্ব জমি ক্রয় ও স্থায়ী ভবন নির্মাণের দাবি জানান।

সভায় প্রবাসীদের জন্য বাংলাদেশি একটি ব্যাংকের কার্যক্রম দেশটিতে চালু করা, প্রবাসীদের জীবন বিমা ও পেনশন স্কিম প্রদানের লক্ষ্যে দূতাবাসের নেওয়া পদক্ষেপের প্রশংসা করে অচিরেই তা বাস্তবায়নের জন্য প্রতিমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করা হয়। প্রবাসীদের মৃতদেহ দেশে পাঠানোর জন্য সম্পূর্ণ ব্যয় সরকারের পক্ষ থেকে বহন করার জন্য প্রবাসীকল্যাণ ফান্ডের সহায়তা কামনা করা হয়। প্রবাসীরা ওয়েজ আর্নার্স কল্যাণ কার্ডের জন্য নির্ধারিত ফি কমানোর দাবি জানান।

মতবিনিময়ে উপস্থিতি
মতবিনিময়ে উপস্থিতি

প্রতিমন্ত্রী ইমরান আহমদ অভিবাসীদের সব সমস্যা মনোযোগ দিয়ে শোনেন ও সমাধানের জন্য চেষ্টা করবেন বলে জানান। এ সময় তিনি অভিবাসীদের যেকোনো সমস্যা ই–মেইলে <[email protected]> জানানোর জন্য অনুরোধ করেন।

রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। প্রবাসীদের সব সমস্যা সমাধানে সরকার আন্তরিকভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছে। অতীতের যেকোনো সময়ের তুলনায় কূটনৈতিক প্রচেষ্টার ফলে সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক অত্যন্ত ভালো অবস্থায় রয়েছে। প্রবাসীকল্যাণ প্রতিমন্ত্রী জনবান্ধব একজন নেতা ও প্রবাসীদের সমস্যা সমাধানে আন্তরিকভাবে কাজ করছেন। তিনি বলেন, প্রতিমন্ত্রীর সঙ্গে সৌদি শ্রম উপমন্ত্রীর বৈঠক ফলপ্রসূ হয়েছে, যা ভবিষ্যতে প্রবাসীদের সমস্যা দূরীকরণে কার্যকর ভূমিকা রাখতে সক্ষম হবে। রাষ্ট্রদূত আশা প্রকাশ করেন সৌদিপ্রবাসীদের জন্য শিগগিরই বিমা সুবিধা প্রদানের ব্যবস্থা করা হবে।

মতবিনিময় সভা শেষে গুরুতর অসুস্থ সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপির সুস্থতার জন্য দোয়া করা হয়। বিজ্ঞপ্তি