বঙ্গবন্ধুর জন্মদিন শিশুদের জন্য আনন্দের দিন

বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে হাইকমিশনার শিশু-কিশোরদের নিয়ে কেক কাটেন
বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে হাইকমিশনার শিশু-কিশোরদের নিয়ে কেক কাটেন

জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মদিন সব শিশুর জন্যই আনন্দের দিন। দেশের প্রতি, দেশের মানুষের প্রতি, বিশেষত শিশুদের প্রতি তাঁর ভালোবাসা ছিল অসীম ও কুণ্ঠাহীন। ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার নেতৃত্ব দেওয়ার জন্য বঙ্গবন্ধু শিশুদের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলার ওপর গুরুত্ব আরোপ করেছেন।

ব্রুনেইয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার এয়ার ভাইস মার্শাল (অব.) মাহমুদ হোসেন শিশুদের উদ্দেশে এ কথা বলেন। তিনি সব শিশুদের দেশকে ভালোবাসার ও দেশকে জানার আহ্বানও জানান।

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ

ব্রুনেইয়ের বন্দর সেরি বেগওয়ানে বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে উদ্‌যাপিত হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধুর ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০১৯। হাইকমিশন প্রাঙ্গণে আয়োজিত এ অনুষ্ঠানে শিশুরা ছাড়াও প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন হাইকমিশনার মাহমুদ হোসেন।

সাংস্কৃতিক অনুষ্ঠানের একটি দৃশ্য
সাংস্কৃতিক অনুষ্ঠানের একটি দৃশ্য

বর্ণিল এই অনুষ্ঠানের প্রথমে পবিত্র কোরআন থেকে তিলাওয়াত ও তরজমা এবং বঙ্গবন্ধুর বিদেহী আত্মার জন্য মাগফিরাত ও দেশের সার্বিক মঙ্গল কামনা করে দোয়া মোনাজাত করা হয়। এরপর রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর প্রেরিত বাণী পাঠ করা হয়। বাণী পাঠের পর হাইকমিশনার বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন এবং জন্মবার্ষিকী উপলক্ষে শিশু-কিশোরদের নিয়ে কেক কাটেন। বঙ্গবন্ধুর জীবনের ওপর প্রামাণ্যচিত্র প্রদর্শন, উন্মুক্ত আলোচনা ও সবশেষে শিশু-কিশোরদের অংশগ্রহণে কবিতা আবৃতি, গান, নৃত্যসহ মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনের মাধ্যমে দিবসটি যথাযথ মর্যাদায় উদ্‌যাপন করা হয়।

বক্তব্য দিচ্ছেন মাহমুদ হোসেন
বক্তব্য দিচ্ছেন মাহমুদ হোসেন

উল্লেখ্য, সাংস্কৃতিক অনুষ্ঠানের আগে শিশু–কিশোরদের অংশগ্রহণে চিত্রাঙ্কন অনুষ্ঠানের আয়োজন করা হয়। সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে হাইকমিশনার অংশগ্রহণকারী শিশু–কিশোরদের হাতে শুভেচ্ছা উপহার তুলে দেন।

অনুষ্ঠানে উপস্থিতি
অনুষ্ঠানে উপস্থিতি

অনুষ্ঠানে আগত সব বিদেশি অতিথি বঙ্গবন্ধু ও স্বাধীনতা সম্পর্কে নতুন প্রজন্মকে জানাতে ও তাদের আগ্রহ সৃষ্টি করাতে হাইকমিশনের উদ্যোগের প্রশংসা করেন। ব্রুনেইয়ে বাংলাদেশ হাইকমিশন কর্তৃক বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানটি উপস্থিত প্রবাসী বাংলাদেশিদের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা ও প্রাণসঞ্চার সৃষ্টি করে। ব্রুনেইয়ের জাতীয় পত্রিকা বর্নিও বুলেটিন বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালনের খবরটি গুরুত্বসহকারে প্রকাশ করে। বিজ্ঞপ্তি