ফিলিপাইনে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদযাপন

অনুষ্ঠানে শিশুদের সঙ্গে নিয়ে কেক কাটা হয়
অনুষ্ঠানে শিশুদের সঙ্গে নিয়ে কেক কাটা হয়

ফিলিপাইনের বাংলাদেশ দূতাবাস জাঁকজমকপূর্ণভাবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০১৯ উদ্‌যাপন করেছে। এ উপলক্ষে ম্যানিলায় দূতাবাস প্রাঙ্গণে শিশুদের জন্য চিত্রাঙ্কন, সংগীত ও কবিতা পাঠের আয়োজন করা হয়।

আলোচনা অনুষ্ঠানে সমবেত প্রবাসী বাংলাদেশিদের উদ্দেশে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসাদ আলম সিয়াম বক্তব্য দেন। তিনি তাঁর বক্তব্যে বঙ্গবন্ধু কীভাবে পাকিস্তানি ঔপনিবেশিক শাসন থেকে দেশকে মুক্ত করার জন্য জীবন উৎসর্গ করেছেন, তা আলোকপাত করেন। এ ছাড়া শিশুদের প্রতি তাঁর অপরিসীম ভালোবাসা ও স্নেহের প্রতি দৃষ্টি আকর্ষণ করে শিশুদের জন্য শিক্ষা, স্বাস্থ্য ও উন্নত পরিবেশ নিশ্চিত করার যে প্রত্যয় বঙ্গবন্ধুর ছিল, তা উল্লেখ করেন। রাষ্ট্রদূত বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন।

চিত্রাঙ্কন প্রতিযোগিতা
চিত্রাঙ্কন প্রতিযোগিতা

এরপর শিশুদের অংশগ্রহণে চিত্রাঙ্কন, সংগীত ও কবিতা আবৃত্তি অনুষ্ঠানের আয়োজন করা হয়। রাষ্ট্রদূত উপস্থিত সব শিশুর মাঝে পুরস্কার বিতরণ করেন। শিশুরা এ উৎসব অত্যন্ত আনন্দের সঙ্গে উপভোগ করে। সব শেষে শিশুদের সঙ্গে নিয়ে রাষ্ট্রদূত কেক কাটেন।

অনুষ্ঠানের শুরুতে দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়। বিজ্ঞপ্তি