বঙ্গবন্ধুর আদর্শ আমাদের অনুপ্রেরণা জোগায়

বক্তব্য দিচ্ছেন হাসান মাহমুদ খন্দকার
বক্তব্য দিচ্ছেন হাসান মাহমুদ খন্দকার

বঙ্গবন্ধুর আদর্শ আমাদের জাতি হিসেবে অগ্রসর হতে অনুপ্রেরণা জোগায়। বাংলাদেশ যে মূলমন্ত্রের ওপর ভিত্তি করে সৃষ্টি হয়েছে, সেই মন্ত্রকে বাস্তবায়িত করতে হলে শিশুদের মাধ্যমেই তা লালন করতে হবে। ধর্মনিরপেক্ষ জাতি হিসেবে আমরা যেন বাংলাদেশকে গড়তে পারি, সে চিন্তাভাবনাগুলো আমাদের নতুন প্রজন্মের কাছে পৌঁছে দিতে হবে। এ বিশেষ দিনে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানানোর সবচেয়ে উত্তম পন্থা হচ্ছে, তাঁর আদর্শকে লালন করা।

শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা
শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা

স্পেনের রাজধানী মাদ্রিদে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবসের অনুষ্ঠানে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার এ মন্তব্য করেন। তিনি জাতির জনককে শ্রদ্ধাভরে স্মরণ এবং নতুন প্রজন্মকে বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও তার সঠিক ইতিহাস সম্পর্কে ধারণা দেওয়ার জন্য অভিভাবকদের দৃষ্টি আকর্ষণ করেন।

পুরস্কার বিতরণী
পুরস্কার বিতরণী

স্পেনে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে যথাযথ মর্যাদায় দিবসটি উদ্‌যাপিত হয়েছে। গত রোববার (১৭ মার্চ) স্থানীয় সময় বেলা সাড়ে ১১টায় মাদ্রিদে বাংলাদেশ দূতাবাসের হলরুমে এ উপলক্ষে শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণীর আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন হাসান মাহমুদ খন্দকার। তিনি বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।

অনুষ্ঠানে উপস্থিতি
অনুষ্ঠানে উপস্থিতি

দূতাবাসের কমার্শিয়াল কাউন্সেলর মোহাম্মদ নাভিদ শফিউল্লাহর তত্ত্বাবধানে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় দুটি গ্রুপে ৪১ জন বাংলাদেশি শিশু-কিশোর অংশগ্রহণ করে। প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার বিতরণীর শুরুতে মুক্তিযুদ্ধের সব শহীদ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা ও নিউজিল্যান্ডে সন্ত্রাসী হামলায় নিহত লোকজনের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। এ ছাড়া দিবসটি উপলক্ষে বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর বাণী পড়ে শোনান দূতাবাসের মিনিস্টার ও দূতালয়প্রধান এম হারুন আল রাশিদ ও প্রথম সচিব (শ্রম) মোহাম্মদ শরিফুল ইসলাম। অনুষ্ঠান পরিচালনা করেন এম হারুন আল রাশিদ।

পুরস্কার বিতরণী শেষে শিশু-কিশোরদের নিয়ে বঙ্গবন্ধুর জন্মদিনের কেক কাটা হয়। এরপর সমস্বরে বাংলাদেশের জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়। অনুষ্ঠানে প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন। শিশু-কিশোরদের উপস্থিতিও ছিল লক্ষণীয়।