বঙ্গবন্ধুর আদর্শে শিশুদের গড়ে তোলার আহ্বান

অনুষ্ঠানে শিশু-কিশোরদের নিয়ে বঙ্গবন্ধুর জন্মদিনের কেক কাটা হয়
অনুষ্ঠানে শিশু-কিশোরদের নিয়ে বঙ্গবন্ধুর জন্মদিনের কেক কাটা হয়

বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার দৃপ্ত পদক্ষেপে তাঁর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। গ্রিসে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবসের অনুষ্ঠানে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জসীম উদ্দিন এ মন্তব্য করেন। তিনি প্রবাসীদের ঐক্যবদ্ধ থেকে দেশ গড়ার কাজে আত্মনিয়োগ করার আহ্বান জানান। প্রবাসে বেড়ে ওঠা শিশু-কিশোরদের দেশের সংস্কৃতির সঙ্গে পরিচিত করানো এবং জাতির জনকের আদর্শে তাদের গড়ে তোলার ওপরও গুরুত্ব আরোপ করেন। রাষ্ট্রদূত তাঁর বক্তব্যে বঙ্গবন্ধুর ঐতিহাসিক নেতৃত্বের কথাও স্মরণ করেন।

গ্রিসের এথেন্সে যথাযথ মর্যাদা ও ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে দিবসটি পালন করেছে দেশটির বাংলাদেশ দূতাবাস। এ উপলক্ষে এ বছর দূতাবাসের উদ্যোগে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়।

সাংস্কৃতিক পরিবেশনা
সাংস্কৃতিক পরিবেশনা

১৭ মার্চ জাতির জনকের জন্মদিনের কর্মসূচির শুরুতে সমবেতভাবে জাতীয় সংগীত পরিবেশন করা হয়। এরপর রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এ সময় বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, ব্যবসায়ী, জেলা ও বিভাগভিত্তিক আঞ্চলিক সংগঠনের নেতাসহ সর্বস্তরের প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন। পুষ্পস্তবক অর্পণের পর দূতাবাসে আসা শিশু-কিশোর ও অভ্যাগত অতিথিদের নিয়ে বঙ্গবন্ধুর জন্মদিনের কেক কাটা হয়। এরপর রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পড়া হয়।

সাংস্কৃতিক পরিবেশনা
সাংস্কৃতিক পরিবেশনা

জাতির জনকের জীবন ও কর্মের ওপর বিশেষ পাওয়ার পয়েন্ট উপস্থাপনা করেন দূতাবাসের কাউন্সেলর মো. খালেদ। দূতাবাসের প্রথম সচিব সুজন দেবনাথের সঞ্চালনায় বঙ্গবন্ধুর গৌরবময় জীবন ও জাতীয় শিশু দিবসের ওপর বিশেষ আলোচনায় প্রবাসী বাংলাদেশিরা জাতির জনকের মহৎ কর্মজীবন ও জাতীয় শিশু দিবসের ওপর বক্তব্য দেন।

দিবসটি উপলক্ষে শিশু-কিশোর ও স্থানীয় শিল্পীদের নিয়ে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। প্রবাসী শিশু-কিশোর ঈশিকা খলিফা ও শিহাব সর্দারের সঞ্চালনায় সাংস্কৃতিক অনুষ্ঠানে দূতাবাস পরিবার ও প্রবাসী শিশু-কিশোরেরা সংগীত, কবিতা ও নৃত্য পরিবেশন করে। এরপর চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন রাষ্ট্রদূত ও তাঁর সহধর্মিণী শায়লা পারভীন।

বক্তব্য দিচ্ছেন জসীম উদ্দিন
বক্তব্য দিচ্ছেন জসীম উদ্দিন

গ্রিসে বসবাসরত অনেক প্রবাসী বাংলাদেশির জন্য বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীর এই অনুষ্ঠান সৃষ্টি করে এক মিলনমেলা। তাঁদের প্রাণবন্ত ও স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে দূতাবাসে একটি আনন্দময় পরিবেশ সৃষ্টি হয়। এ উপলক্ষে দূতাবাস চত্বর বর্ণাঢ্য ব্যানার, ফেস্টুন, বেলুন দিয়ে সজ্জিত করা হয়।

এ ছাড়া জাতির জনকের জন্মদিনের কর্মসূচির অংশ হিসেবে ১৫ মার্চ দূতাবাস ও এথেন্সের হালান্দ্রি সিটি করপোরেশনের যৌথ উদ্যোগে আয়োজিত হয় এক বিশেষ ব্র্যান্ডিং কর্মসূচি। কর্মসূচির উদ্বোধন করেন রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন। গ্রিসের শিশু-কিশোরদের কাছে বাংলাদেশকে তুলে ধরতে প্রবাসী বাংলাদেশি শিশুকিশোরদের অংশগ্রহণে আয়োজিত এই কর্মসূচির নাম দেওয়া হয় ‘Bangladesh: A Country of Vibrant Culture and Heritage. Reaching Out Program for the Young Friends in Greece’।

সাংস্কৃতিক পরিবেশনা
সাংস্কৃতিক পরিবেশনা

অনুষ্ঠানে নিউ হালান্দ্রি সিটি করপোরেশনে অবস্থিত স্কুলের প্রায় দেড় শ গ্রিক ছাত্রছাত্রী ও এথেন্সে বসবাসরত অনেক প্রবাসী বাংলাদেশি শিশু-কিশোর অংশ নেয়। এর পাশাপাশি শিশু-কিশোরদের জন্য চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়। এ প্রতিযোগিতা সমন্বয় করেন দূতাবাসের কাউন্সেলর ড. সৈয়দা ফারহানা নুর চৌধুরী। এই আয়োজনে অত্যন্ত আনন্দমুখর পরিবেশে শিশু-কিশোরেরা অংশগ্রহণ করে। বিজ্ঞপ্তি