বঙ্গবন্ধু বাঙালি জাতিসত্তার আলোকবর্তিকা

বক্তব্য দিচ্ছেন শ ম রেজাউল করিম
বক্তব্য দিচ্ছেন শ ম রেজাউল করিম

বঙ্গবন্ধু বাঙালি জাতিসত্তার আলোকবর্তিকা। তাঁর ত্যাগ, তিতিক্ষা আর সংগ্রামের ফসল আজকের বাংলাদেশ। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ার দর্শন বর্তমান প্রজন্মের শিশু-কিশোরদের মাঝে ছড়িয়ে দিতে হবে। সিঙ্গাপুরে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ সরকারের গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম এ কথা বলেন।

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ

সিঙ্গাপুরে বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে অত্যন্ত আনন্দমুখর পরিবেশ এবং যথাযথ মর্যাদা ও উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। দেশটিতে বসবাসরত প্রায় ২০০ প্রবাসী ও তাঁদের পরিবারের উপস্থিতি এবং শতাধিক শিশু-কিশোরের প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে এই বিশেষ দিবসটির অনুষ্ঠান আনন্দমুখর উৎসবে পরিণত হয়। ১৭ মার্চ রোববার বাংলাদেশ হাইকমিশনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

চিত্রাঙ্কন প্রতিযোগিতা
চিত্রাঙ্কন প্রতিযোগিতা

দিবসটির অনুষ্ঠানমালার মধ্যে ছিল রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ, বঙ্গবন্ধুর শৈশব, বর্ণাঢ্য রাজনৈতিক ও কর্মজীবনের ওপর আলোচনা, শিশু-কিশোরদের অংশগ্রহণে বয়সভিত্তিক কবিতা পাঠ, উপস্থিত বক্তৃতা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা। সিঙ্গাপুর সফররত গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বক্তারা বঙ্গবন্ধুর শৈশব, কৈশোর, রাজনৈতিক জীবন, বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ে বঙ্গবন্ধুর অবদানের কথা স্মরণ করেন।

উপস্থিতির একাংশ
উপস্থিতির একাংশ

আলোচনা সভায় দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. মোস্তাফিজুর রহমান বঙ্গবন্ধুর শৈশব-কৈশোরের স্মৃতিচারণা করে বলেন, বঙ্গবন্ধু শিশুদের সাহচর্য খুব পছন্দ ও তাদের সঙ্গে সহজে মিশে যেতে পারতেন। তিনি বঙ্গবন্ধুর জীবনদর্শন থেকে শিক্ষা নিয়ে শিশুদের ভবিষ্যতের সুনাগরিক হিসেবে গড়ে তোলার আহ্বান জানান।

অনুষ্ঠানের শেষ পর্বে হাইকমিশনার ও তাঁর সহধর্মিণী তানজিনা বিনতে আলমগীর প্রতিযোগিতায় বিজয়ী ও অংশগ্রহণকারী সবার মধ্যে পুরস্কার বিতরণ করেন। বিজ্ঞপ্তি