অ্যারিজোনায় মুরাদ-রানা স্মৃতি ক্রিকেট

চ্যাম্পিয়ন ফায়ার বার্ডসের অধিনায়ক কাপ নিচ্ছেন
চ্যাম্পিয়ন ফায়ার বার্ডসের অধিনায়ক কাপ নিচ্ছেন

বর্তমান সময়ের অন্যতম জনপ্রিয় খেলা হিসেবে ক্রিকেট তার স্থান দখল করে নিয়েছে বিশ্ব অঙ্গনে। শক্তি ও বিচক্ষণতা খেলাটির রাজকীয় মর্যাদা দান করেছে। আর অনিশ্চয়তার এই খেলা দিয়েছে উত্তেজনা, উদ্দীপনা ও জনপ্রিয়তা।

যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা অঙ্গরাজ্যের রাজধানী ফিনিক্সে ২০০৬ সাল থেকে বাংলাদেশি কমিউনিটির মধ্যে শুরু হয়েছিল প্রতিযোগিতামূলক ক্রিকেট লিগ মুরাদ-রানা স্মৃতি ক্রিকেট টুর্নামেন্ট। দীর্ঘ এক যুগের ধারাবাহিকতায় এ বছরের লিগে চারটি টিমের মধ্যে প্লে অফের মাধ্যমে ফাইনালে অবতীর্ণ হয়েছিল অ্যারিজোনা ফায়ার বার্ডস ও রয়্যাল বেঙ্গলস। দুই চিরপ্রতিদ্বন্দ্বীর খেলা সব সময় উৎসাহ–উদ্দীপনার মধ্য দিয়ে অনুষ্ঠিত হয় এবং ক্রিকেট–আমুদে দর্শকদের অনেক উত্তেজনার রসদ জোগায়।

কাপ হাতে আনন্দ উল্লাস
কাপ হাতে আনন্দ উল্লাস

বসন্তের ঝকঝকে রোদের সকালে খেলা শুরু হয় মনোরম ক্রিকেট অঙ্গন চ্যান্ডলারের থুড পার্কে। টসে জিতে ফায়ার বার্ডস প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয়। ব্যাট করতে নেমে রয়্যাল বেঙ্গলস ব্যাটিং বিপর্যয়ের শিকার হয়। একপর্যায়ে ২৮ রানে চারটি মূল্যবান উইকেট হারায়। যদিও বেঙ্গলসের পক্ষে সেউল ইমরান ও ইমতিয়াজ কিছুটা প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করেন; কিন্তু বেঙ্গলস আসলে সেই বিপর্যয় আর কাটিয়ে উঠতে পারেনি। তারা ৮৮ রানে অলআউট হয়ে যায়। দলীয় সর্বোচ্চ ২২ রান করেন ইমতিয়াজ। আর ফায়ার বার্ডসের পক্ষে সুমন চারটি উইকেট দখল করে ম্যান অব দ্য ম্যাচ হন।

রানারআপ দলের অধিনায়ক কাপ নিচ্ছেন
রানারআপ দলের অধিনায়ক কাপ নিচ্ছেন

জবাবে ফায়ার বার্ডস ১০ ওভার বাকি থাকতেই মাত্র ৪ উইকেট হারিয়ে প্রয়োজনীয় রান সংগ্রহ করে ফেলে। আরিফ ৩২ রান করে অপরাজিত থাকেন। এ ছাড়া আসিফের ১৯ রান ছিল উল্লেখযোগ্য, যা জয়ের জন্য এক মাইলফলক হিসেবে বিবেচিত হয়। অনীক ১১ রানে অপরাজিত ছিলেন। বেঙ্গলসের ৮৮ রানের জবাবে ফায়ার বার্ডস ১৫ ওভারে চার উইকেটে ৮৯ রান সংগ্রহ করে।

চ্যাম্পিয়ন ফায়ার বার্ডস দলের খেলোয়াড়েরা
চ্যাম্পিয়ন ফায়ার বার্ডস দলের খেলোয়াড়েরা

টুর্নামেন্টে সর্বোচ্চ রানসংগ্রাহক ছিলেন বেঙ্গলসের অধিনায়ক আদিব। সর্বোচ্চ উইকেটসংগ্রাহক ফায়ার বার্ডসের অলরাউন্ডার আরিফ। এবারের টুর্নামেন্টে ব্যাটিংয়ে ১০০ রানের ওপর যাঁরা সংগ্রহ করেছেন, তাঁদের প্রথম পাঁচজন হলেন আদিব, আরিফ, তৌফিক শমি, আরিফ ইমাম ও আসিফ হাসান।

রয়্যাল বেঙ্গলস দলের খেলোয়াড়েরা
রয়্যাল বেঙ্গলস দলের খেলোয়াড়েরা

ফাইনাল খেলায় ম্যান অব দ্য ম্যাচ হয়েছেন সুমন। ম্যান অব দ্য টুর্নামেন্ট আদিব।

আমরা অ্যারিজোনাবাসী কৃতজ্ঞতা জানাই জায়িন ভাই ও দুলাল ভাইকে। এমন সুন্দর একটি গেম পরিচালনার জন্য। এ ছাড়া সহযোগিতা করেছেন জালাল ভাই, মাহবুব রহিম, রুমী ভাই, শাহিন ভাই ও জুয়েলকে। খেলা পরিচালনায় স্থানীয় তরুণ ক্রিকেট–আমুদে স্কুলশিক্ষক রেমি গডিন আম্পায়ার হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।

ফায়ার বার্ডসের জয়ের নায়কেরা
ফায়ার বার্ডসের জয়ের নায়কেরা