সিডনিতে সাহিত্যসন্ধ্যা

সাহিত্যসন্ধ্যার একটি দৃশ্য
সাহিত্যসন্ধ্যার একটি দৃশ্য

অস্ট্রেলিয়ার সিডনিতে হয়ে গেল একটি বিশেষ বাংলা সাহিত্যসন্ধ্যা অনুষ্ঠান। সিডনির হার্স্টভিলের সিভিক থিয়েটারে ‘জীবনের গল্প, গল্পের জীবন’ নামের অনুষ্ঠানটি ১৬ মার্চ শনিবার সন্ধ্যায় আয়োজন করা হয়। সেখানে আমন্ত্রিত হয়ে বাংলাদেশ থেকে সিডনি আসেন কথাসাহিত্যিক সাদাত হোসাইন। অনুষ্ঠানে আরও ছিল তানিম হায়াত খান রাজিতের সরোদ পরিবেশনা। প্রবাসে বাংলাদেশিদের কাছে বাংলা শিল্প ও সাহিত্যকে পৌঁছে দিতে অনুষ্ঠানটি আয়োজন করে সিডনির বাংলা সংবাদমাধ্যম ‘প্রশান্তিকা’ ও ‘মুক্তমঞ্চ’।

প্রথম অস্ট্রেলিয়া ভ্রমণের কথা জানিয়ে মুঠোফোনে এই প্রতিবেদকে সাদাত হোসাইন বলেন, ‘বাংলাদেশ থেকে যখন আসছিলাম, তখন তো মনে হচ্ছিল বিদেশ যাচ্ছি। তবে সিডনি পৌঁছানোর পর সেটা একদমই মনে হয়নি। এত বাংলাদেশির উষ্ণ অভ্যর্থনা পেয়েছি, মনে হলো বাংলাদেশেরই কোথাও আছি।’

সিডনিতে বাংলাদেশিদের সাহিত্যচর্চায় আগ্রহ দেখে বিস্মিত হয়েছেন বলেও জানালেন সাদাত। বললেন, প্রবাসেও যে বাংলা সাহিত্য বাংলাদেশিদের আকর্ষণ করে, সেটা একদিকে ভালো লাগার আবার গর্বেরও। অনুষ্ঠানে প্রচুর মানুষ এসেছিলেন। এমনকি তাঁরা চাইছিলেন আরও কিছুক্ষণ অনুষ্ঠান করতে। সিডনির পর আগামী ২৪ মার্চ মেলবোর্নে ও ৩১ মার্চ ব্রিসবেনেও সাহিত্য আড্ডায় বাংলাদেশিদের সঙ্গে যোগ দেবেন সাদাত হোসাইন।