রিয়াদের ডেপুটি গভর্নরের অনুষ্ঠানে যোগদান

কেক কেটে অনুষ্ঠানের শুভসূচনা করা হয়
কেক কেটে অনুষ্ঠানের শুভসূচনা করা হয়

বাংলাদেশের ৪৯তম স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে সৌদি আরবের রিয়াদে অনুষ্ঠিত হয়েছে আনন্দঘন এক সংবর্ধনা। দেশটিতে নিয়োজিত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, কূটনৈতিক, সৌদি আরবের উচ্চপদস্থ কর্মকর্তা ও ব্যবসায়ীদের সম্মানে এ সংবর্ধনার আয়োজন করা হয়। সংবর্ধনায় বিশিষ্ট প্রবাসী বাংলাদেশিরাও আমন্ত্রিত ছিলেন। গত মঙ্গলবার (২৬ মার্চ) স্থানীয় সময় রাতে রিয়াদের কূটনৈতিক পাড়ায় সাংস্কৃতিক কেন্দ্রে এ সংবর্ধনার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে রিয়াদের ডেপুটি গভর্নর প্রিন্স মোহাম্মদ বিন আবদুর রহমান বিন আবদুল আজিজ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেন। অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশ ও সৌদি আরবের জাতীয় সংগীত পরিবেশন করা হয়। এরপর দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ প্রধান অতিথিকে সঙ্গে নিয়ে কেক কেটে অনুষ্ঠানের শুভসূচনা করেন।

রাষ্ট্রদূত সংবর্ধনা অনুষ্ঠানে আগত অতিথিদের উদ্দেশে সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে দীর্ঘ ৯ মাসের সশস্ত্র সংগ্রামের মাধ্যমে বাংলাদেশের বিজয় অর্জিত হয়েছিল। রাষ্ট্রদূত গভীর শ্রদ্ধায় স্মরণ করেন মহান মুক্তিযুদ্ধে শহীদদের। গোলাম মসীহ বলেন, স্বাধীনতার ৪৮ বছর পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশের উন্নয়ন আজ বিশ্বের অনেক দেশের কাছে রোল মডেলে পরিণত হয়েছে।

অতিথিদের একাংশ
অতিথিদের একাংশ

তিনি বাংলাদেশের সঙ্গে সৌদি আরবের চমৎকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ও দেশটিতে বসবাসরত প্রায় ২১ লাখ বাংলাদেশির সব বিষয়ে সহায়তার জন্য সৌদি বাদশাহ ও দুই পবিত্র মসজিদের হেফাজতকারী সালমান বিন আবদুল আজিজ আল সৌদ ও যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে আন্তরিক ধন্যবাদ জানান।

গোলাম মসীহ বলেন, বাংলাদেশ সৌদি আরবের পরীক্ষিত বন্ধু এবং দুই দেশের সম্পর্ক দিন দিন বেড়েই চলেছে। আগামী দিনে বাণিজ্য ও বিনিয়োগসহ বিভিন্ন ক্ষেত্রে এ সম্পর্ক আরও জোরদার হবে। তিনি বলেন, সৌদি আরবের ভিশন ২০৩০ বাস্তবায়নের কার্যকর অংশীদার হতে বাংলাদেশ আগ্রহী।

অনুষ্ঠানে বাংলাদেশের পর্যটন ও সংস্কৃতি তুলে ধরে প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। সংবর্ধনা অনুষ্ঠানে অতিথিদের নৈশভোজে আপ্যায়ন করা হয়। এ ছাড়া অতিথিদের জন্য বাংলাদেশের ঐতিহ্যবাহী বিভিন্ন পিঠাও রাখা হয়। বিজ্ঞপ্তি

বক্তব্য দিচ্ছেন গোলাম মসীহ
বক্তব্য দিচ্ছেন গোলাম মসীহ