কুইন্সপার্কে উড়ল বাংলাদেশের জাতীয় পতাকা

কুইন্সপার্কে উড়ল বাংলাদেশের জাতীয় পতাকা
কুইন্সপার্কে উড়ল বাংলাদেশের জাতীয় পতাকা

বাংলাদেশের মহান স্বাধীনতা দিবস উপলক্ষে কানাডার টরন্টোয় ওন্টারিও প্রদেশের প্রাদেশিক সংসদ ভবন কুইন্সপার্কে আবারও উড়ল বাংলাদেশের জাতীয় পতাকা। ওন্টারিওর প্রাদেশিক সংসদ ভবনের সামনে বাংলাদেশের পতাকা উড্ডয়ন হলো এবার নিয়ে মোট চারবার। বাংলাদেশের স্বাধীনতার মাস হিসেবে মার্চ মাসকে কানাডার ওন্টারিও প্রদেশ বাংলাদেশি হেরিটেজ মাস বলে ঘোষণা করেছে। বৃহত্তর টরন্টোর বাংলাদেশি কমিউনিটির পক্ষে গত তিন বছরের মতো এবারও কুইন্সপার্কে বাংলাদেশের পতাকা উত্তোলনের সার্বিক দায়িত্ব নিয়েছিল বাংলাদেশ সেন্টার অ্যান্ড কমিউনিটি সার্ভিসেস।

বক্তব্য দিচ্ছেন নাঈম উদ্দিন আহমেদ
বক্তব্য দিচ্ছেন নাঈম উদ্দিন আহমেদ

২৬ মার্চ মঙ্গলবার কানাডায় ছিল কর্মদিবস। তবুও বেলা সাড়ে ১১টা থেকেই টরন্টোপ্রবাসী বাংলাদেশিরা কুইন্সপার্ক প্রাঙ্গণের নির্ধারিত স্থানে উপস্থিত হন দলে দলে। আনুষ্ঠানিকভাবে দুপুর ১২টা ২০ মিনিটের সময় পতাকা উত্তোলিত হয় এখানে বেড়ে ওঠা বাংলাদেশের নতুন প্রজন্মের কয়েকজন কিশোর-কিশোরীর হাত দিয়ে। এ সময় বেজে চলে বাংলাদেশ ও কানাডার জাতীয় সংগীত। উপস্থিত সবাই কণ্ঠ মেলান।

বক্তব্য দিচ্ছেন হাসিনা কাদের
বক্তব্য দিচ্ছেন হাসিনা কাদের

পতাকা উত্তোলনকালে সেখানে উপস্থিত ছিলেন টরন্টোয় বাংলাদেশের কনসাল জেনারেল নাঈম উদ্দিন আহমেদ, ওন্টারিও প্রাদেশিক সংসদের স্পিকার টেড আর্নট, ওন্টারিওর প্রাদেশিক সাংসদ ডলি বেগম, বিজয় থানিংসালাম, মিটজি হান্টার, রিমা বার্ন্স-ম্যাকগোয়েন, ব্যারিস্টার চয়নিকা দত্তসহ বাংলাদেশ সেন্টারের পরিচালকমণ্ডলীর সদস্য ও বাংলাদেশি কমিউনিটির গণ্যমান্য ব্যক্তিরা।

বাংলাদেশ সেন্টার অ্যান্ড কমিউনিটি সার্ভিসেসের প্রেসিডেন্ট হাসিনা কাদেরের সঞ্চালনায় বক্তব্য দেন কয়েকজন অতিথি।

বক্তব্য দিচ্ছেন ডলি বেগম
বক্তব্য দিচ্ছেন ডলি বেগম

ডলি বেগম তাঁর বক্তব্যে এই আয়োজনকে একটি গর্বের বিষয় বলে উল্লেখ করেন। প্রতিবছর দায়িত্ব নিয়ে এই মহান কাজটি সম্পন্ন করার জন্য তিনি বাংলাদেশ সেন্টারকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। তিনি অন্য সংগঠন ও ব্যক্তি যাঁরা এমন আয়োজনে উপস্থিত হয়েছেন তাঁদের স্বাগত জানান।

বিদেশের মাটিতে বেড়ে ওঠা বাংলাদেশের নতুন প্রজন্মের মোহনা তাঁর বক্তব্যে বাংলাদেশের এসব বিশেষ দিবসগুলো উদযাপনে বাংলাদেশিদের এগিয়ে আসার পাশাপাশি ভিন্ন ভাষা ও সংস্কৃতির জনগণকেও সম্পৃক্ত করার আহ্বান জানান।

কনসাল জেনারেল নাঈম উদ্দিন আহমেদ তাঁর বক্তব্যে বাংলাদেশের মুক্তিযুদ্ধে কানাডার অবদানের কথা উল্লেখ করেন। এ ছাড়া তিনি প্রাদেশিক সংসদ ভবন প্রাঙ্গণে বাংলাদেশের পতাকা উত্তোলনের মতো এমন গুরুত্বপূর্ণ কাজের জন্য বাংলাদেশ সেন্টার অ্যান্ড কমিউনিটি সার্ভিসেসকে ধন্যবাদ জানান।

সমবেত বাংলাদেশিদের একাংশ
সমবেত বাংলাদেশিদের একাংশ