আয়ারল্যান্ডে বাংলাদেশের স্বাধীনতা দিবস উদ্যাপন

আয়ারল্যান্ডে স্বাধীনতা দিবস উদযাপন
আয়ারল্যান্ডে স্বাধীনতা দিবস উদযাপন

আয়ারল্যান্ডের কাউন্টি ওফেলিতে সাড়ম্বরে উদ্‌যাপিত হয়েছে বাংলাদেশের মহান স্বাধীনতা দিবস। আওয়ামী লীগের আয়ারল্যান্ড শাখার সহযোগিতায় ও ওফেলি শাখার উদ্যোগে গত শুক্রবার (৩১ মার্চ) দিবসটি উদ্‌যাপন করা হয়। এ ছাড়া অনুষ্ঠানে সংগঠনের কাউন্টি ওফেলিতে নতুন কমিটিও গঠন করা হয়।

আলোচনা সভায় বক্তারা গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় চার নেতাকে। তাঁরা বলেন, তাঁদের ছাড়া আমাদের স্বাধীনতা শব্দটি অসম্পূর্ণ। নতুন প্রজন্মকে সঠিকভাবে ইতিহাস চর্চা করতে হবে। তাদের জানতে হবে কোনো একজনের স্বাধীনতার ঘোষণা পাঠেই বাংলাদেশ স্বাধীন হয়ে যায়নি। দীর্ঘ আন্দোলনের সফলতা বাংলাদেশের স্বাধীনতা। সঠিক নেতৃত্ব, জনগণের বিশ্বাস, ভালোবাসা ও নীতি ছাড়া বাংলাদেশের স্বাধীনতা পাওয়া কঠিন হতো। জাতির পিতা বঙ্গবন্ধু এসব ক্ষেত্রে তাঁর চরিত্রের ক্যারিশমা দেখিয়েছেন।

যেমন খুশি সাজো
যেমন খুশি সাজো

তাঁরা আরও বলেন, ‘বর্তমানে সফলতার সঙ্গে বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাও পিতার দৃঢ়তা ও নীতিকে সম্বল করে বাংলাদেশকে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন। আমাদের কাজ দলীয়ভাবে ঐক্যবদ্ধ থেকে তাঁকে সহায়তা ও দেশের উন্নয়নে সহযোগিতা করা। হানাহানি, নীতিহীন রাজনীতি ও ষড়যন্ত্র কখনোই দল, দেশ বা জনসাধারণের জন্য কল্যাণ বয়ে আনে না।’

বক্তারা সবাইকে বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শন অনুসরণ করার এবং ঐক্যবদ্ধ থেকে বাংলাদেশের বিরুদ্ধে সব ধরনের ষড়যন্ত্রকে রুখে দেওয়ার আহ্বান জানান।

উপস্থিতির একাংশ
উপস্থিতির একাংশ

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংগঠনের আয়ারল্যান্ড শাখার সভাপতি কিবরিয়া হায়দার। প্রধান বক্তা ছিলেন আয়ারল্যান্ড শাখার সাধারণ সম্পাদক বেলাল হোসেন। বক্তব্য দেন আয়ারল্যান্ড শাখার সাংগঠনিক সম্পাদক রফিক খান, ডাবলিন শাখার সভাপতি ফিরোজ হোসেন, কর্ক শাখার সভাপতি ফয়জুল্লাহ শিকদারসহ বদরুল ইসলাম, শামসুজ্জামান জুয়েল, মামুনুর রশীদ, মনিরুজ্জামান, সুমি আক্তার প্রমুখ। উপস্থাপনা করেন ডাবলিন শাখার সাধারণ সম্পাদক অলক সরকার এবং ওফেলি শাখার প্রচার ও প্রকাশনা সম্পাদক উম্মে ফারিয়াহ তামান্না।

আলোচনা পর সংগঠনের ওফেলি শাখার নতুন কমিটি গঠন করা হয়। সভাপতি পদে মামুনুর রশিদ ও সাধারণ সম্পাদক পদে মনিরুজ্জামান নির্বাচিত হন।

এর আগে অনুষ্ঠানের শুরুতে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে সব শহীদ, সম্প্রতি ঢাকায় ঘটে যাওয়া অগ্নিকাণ্ডে ও বিভিন্ন দুর্ঘটনায় নিহত ব্যক্তিদের আত্মার শান্তির জন্য এক মিনিট নীরবতা পালন করা হয়।

ওফেলি শাখার নতুন কমিটির নেতাদের ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়
ওফেলি শাখার নতুন কমিটির নেতাদের ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়

শেষে শিশু-কিশোরদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় ‘যেমন খুশি তেমন সাজো’। এতে অংশগ্রহণ করেছে আফিয়া জামান, দিব্য কর্মকার, রোদেলা গ্রেগরি, জয়িতা কর্মকার, মাদিহা রশিদ, ইফাজ জামান প্রমুখ।

অনুষ্ঠানে উল্লেখযোগ্যে ব্যক্তিত্বের মধ্যে উপস্থিত ছিলেন দেবেশ কর্মকার, জহুরুল ইসলাম, শিল্পী কর্মকার, মনোজ শর্মা, মাহবুবা পারভিন, মাহবুবুর রহমান, ফ্লোরা গ্রেগরি, মাহফুজুর রহমান, ডেনিয়াল গ্রেগরি, মনি শর্মা, আব্দুল্লাহ আল মামুন, জয়িতা কর্মকার, নাজমুল হক, সমীর কুমার ধর, সফিকুল ইসলাম ও শিশির ইসলাম। বিজ্ঞপ্তি