অস্ট্রেলিয়ায় বাংলাদেশি চিকিৎসকদের মিলনমেলা

মিলনমেলায় অংশগ্রহণকারী চিকিৎসকেরা
মিলনমেলায় অংশগ্রহণকারী চিকিৎসকেরা

অস্ট্রেলিয়ায় বাংলাদেশি চিকিৎসকদের ফেসবুকভিত্তিক গ্রুপ সিঁড়ির প্রথমবারের মতো হয়ে গেল বড় পরিসরে মিলনমেলা। গ্রুপের দ্বিতীয় বর্ষপূর্তি উপলক্ষে আয়োজিত এই অনুষ্ঠানে যোগ দিতে অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসসহ বিভিন্ন রাজ্য থেকে প্রায় ১০০ জন বাংলাদেশি চিকিৎসক যোগ দেন। অনুষ্ঠানটির মূল লক্ষ্য ছিল বিভিন্ন রাজ্যের চিকিৎসকদের সঙ্গে পরিচয় ও মতবিনিময়। সিডনির রকডেলে গত ২৩ মার্চ এ মিলনমেলা অনুষ্ঠিত হয়।

মিলনমেলায় অংশগ্রহণকারী চিকিৎসকেরা
মিলনমেলায় অংশগ্রহণকারী চিকিৎসকেরা

নতুন এক দেশে এসে ইন্টারন্যাশনাল মেডিকেল গ্র্যাজুয়েটরা সবচেয়ে বেশি ভোগেন উপযুক্ত তথ্যের স্বল্পতায়। সঠিক দিকনির্দেশনার অভাবে বেশির ভাগের ক্যারিয়ারজীবন থেকে হারিয়ে যায় বেশ কয়েকটি বছর। বাংলাদেশের চিকিৎসকদের এই ভোগান্তি থেকে কিছুটা মুক্তি দেওয়ার প্রচেষ্টা থেকে ২০১৭ সালের ২৩ মার্চে ফেসবুকে সিঁড়ি গ্রুপের যাত্রা শুরু হয় অ্যাডমিন ডা. মো. শাহনুর রহমানের হাত ধরে। মূলত চিকিৎসকদের দিকনির্দেশনা দেওয়ার উদ্দেশ্যে গ্রুপ তৈরি হলেও দিনে দিনে বাড়তে থাকে এর কাজের পরিধি। এএমসি (অস্ট্রেলিয়ান মেডিকেল কাউন্সিল) এমসিকিউ আর ক্লিনিক্যাল পরীক্ষার অনলাইন ক্লাসের ব্যবস্থা করা ছাড়াও নিয়মিত আয়োজন করা হয় ক্যারিয়ার কাউন্সেলিং ও বিভিন্ন বিষয়ে আলোচনা সেশন। প্রতিটি ক্লাসই গ্রুপের সদস্যরা নিজ উদ্যোগে বাকিদের সাহায্য করার জন্য নেন।

পুরস্কার বিতরণী
পুরস্কার বিতরণী

মেলবোর্নে গত বছর প্রথম বর্ষপূর্তি পালনের পর এ বছর আহ্বায়ক ডা. মো. শাহনুর রহমান ও যুগ্ম আহ্বায়ক ডা. সামারা তিন্নির ডাকে সাড়া দিয়ে সিঁড়ির সদস্যরা খুব অল্পদিনেই অনুষ্ঠানটির আয়োজন করেন। অনুষ্ঠানে পরিচয়ের পাশাপাশি ছিল প্রেজেন্টেশন, কেক কাটা, এএমসি পরীক্ষায় টপ স্কোরারদের পুরস্কার প্রদান, র‍্যাফেল ড্রসহ নানা আয়োজন। দারুণ আনন্দ ও উচ্ছ্বাসে কাটে চারটি ঘণ্টা। বর্ষপূর্তিকে স্মরণীয় করে রাখতে ম্যাগাজিন কমিটি স্যুভেনির প্রকাশ করে। প্রতিবছর দেখা হওয়ার আশা নিয়ে সন্ধ্যায় ভাঙে এই মিলনমেলা।

মিলনমেলার আয়োজকেরা
মিলনমেলার আয়োজকেরা

কমিটির বাকি যেসব সদস্যের জন্য এই অনুষ্ঠান আয়োজন করা সম্ভবপর হয়েছে তাঁরা হচ্ছেন ডা. সাফিনা নিপা, ডা. নুসরাত শারমিন, ডা. ফারজানা রহমান রুপা, ডা. ফারজানা আফরোজ স্নিগ্ধা, ডা. সারজানা আফরিন ফারাহ, ডা. আশিস কুমার, ডা. মুহিত সাকলাইন, ডা. হাফসা বিনতে শাহনেওয়াজ, ডা. সামিয়ারা আক্তার, ডা. অনিন্দিতা দে সরকার, ডা. ফারজানা রহমান ও ডা. সুরভি সরকার।