সিঙ্গাপুরে আমার বাংলাদেশ শীর্ষক অনুষ্ঠান

অনুষ্ঠানের একটি পরিবেশনা
অনুষ্ঠানের একটি পরিবেশনা

সিঙ্গাপুর বাংলাদেশ সোসাইটির (এসবিএস) উদ্যোগে দেশটিতে অনুষ্ঠিত হয়েছে আমার বাংলাদেশ শীর্ষক এক সাংস্কৃতিক অনুষ্ঠান। বাংলাদেশের মহান স্বাধীনতা দিবস উপলক্ষে গতকাল শনিবার (৬ এপ্রিল) সন্ধ্যায় নানইয়াং টেকনোলজিক্যাল ইউনিভার্সিটির (এনটিইউ) অ্যালামনাই হাউস মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে অংশগ্রহণ করেন এসবিএসের সহযোগী সংগঠন সেন্টার ফর আর্টসের (সিএফএ) শিল্পীরা।

অনুষ্ঠানের একটি পরিবেশনা
অনুষ্ঠানের একটি পরিবেশনা

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. মোস্তাফিজুর রহমান। সাংস্কৃতিক অনুষ্ঠানের শুরুতে শুভেচ্ছা বক্তব্য দেন এসবিএসের সভাপতি হাফিজুর রহমান ও সাংস্কৃতিক সম্পাদক দীপেন কুমার বড়ুয়া। এরপর বক্তব্য দেন হাইকমিশনার মো. মোস্তাফিজুর রহমান।

সাংস্কৃতিক অনুষ্ঠানের সূচনা হয় সিএফএর লিটল স্টার গ্রুপের সদস্যদের ‘আমরা সবাই রাজা’ ও ‘ধিতাং ধিতাং বলে কে মাদলে তান তোলে’ গান দুটি পরিবেশনের মাধ্যমে। এরপর কবি শামসুর রাহমানের ‘স্বাধীনতা তুমি’ কবিতাটি আবৃত্তি করে শোনায় এ কে এম সাইফুল্লাহ। এ ছাড়া স্টার গ্রুপের সদস্যরা দুটি দেশীয় গান গেয়ে শোনায়। পরে সিএফএর শিক্ষকেরা জন্ম আমার ধন্য হলো, মোরা একটি ফুলকে বাঁচাব বলে, মুক্তির মন্দিরে ও এক সাগর রক্তের বিনিময়ে চারটি গান পরিবেশন করেন।

অনুষ্ঠানের একটি পরিবেশনা
অনুষ্ঠানের একটি পরিবেশনা

শিক্ষকদের পরিবেশনার পর লিটল স্টার গ্রুপের সদস্যদের অভিভাবকেরা সমবেত কণ্ঠে একটি গান গেয়ে শোনান। এরপর পূর্ব দিগন্তে সূর্য উঠেছে গানের সঙ্গে দলীয় নৃত্য পরিবেশন করতে মঞ্চে আসে শিশু শিল্পীরা। পরে একক নৃত্য পরিবেশন করেন নৃত্য শিক্ষিকা নাহিদা আক্তার স্বর্ণা।

অনুষ্ঠানে এ পর্যায়ে ধন্যবাদ জ্ঞাপন করেন সংগঠনের চেয়ারম্যান মনজুরুল মান্নান। তিনি উল্লেখ করেন, সিএফএফ যখন শুরু হয় তখন আমাদের সদস্য ছিল মাত্র চারজন। এখন প্রায় ৪০টি শিশু যুক্ত রয়েছে সিএফএর সঙ্গে।

অনুষ্ঠানের একটি পরিবেশনা
অনুষ্ঠানের একটি পরিবেশনা

এরপর রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর কবিতা ‘কনসেন্ট্রেশন ক্যাম্প’ আবৃত্তি করে শোনান কাকলি ঘোষ। ‘সেই থেকে স্বাধীনতা শব্দটি আমাদের হলো’ কবিতাটি আবৃত্তি করেন শবনম আক্তার। এরপর একে একে গান পরিবেশন করেন সুবর্ণা, আদনান আহমেদ আনসারি ও রুবাবা ইসলাম সাবেদ।

উপস্থিতি
উপস্থিতি

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশি বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতা, সিঙ্গাপুরপ্রবাসী ব্যবসায়ী, প্রকৌশলী ও চাকরিজীবী, সংগঠনের পরিচালনা ও উপদেষ্টা কমিটির সদস্যসহ সাধারণ সদস্য ও বাংলাদেশ হাইকমিশনের কর্মকর্তারা।