ক্যালগেরিতে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন

সিটি হলে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলনের দৃশ্য
সিটি হলে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলনের দৃশ্য

স্থানীয় সরকারের তত্ত্বাবধানে আবারও সিটি হল চত্বরে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে কানাডার ক্যালগেরিতে বসবাসরত বাংলাদেশিরা উদ্‌যাপন করেছেন বাংলাদেশের মহান স্বাধীনতা দিবস। ক্যালগেরির স্থানীয় সরকার তথা সিটি হল কর্তৃপক্ষ ঠিক সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সিটি হল চত্বরে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করে।

সমবেত বাংলাদেশিরা
সমবেত বাংলাদেশিরা

হৃদয়ে বাংলাদেশ কালচারাল অ্যাসোসিয়েশন অব ক্যালগেরির পক্ষ থেকে এই পতাকা উত্তোলনের উদ্যোগ গ্রহণ এবং এ উপলক্ষে এক সংক্ষিপ্ত সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয় ক্যালগেরির সিটি হল চত্বরে। নিয়মিত কর্মদিবস ও বিরূপ আবহাওয়ায় থাকা সত্ত্বেও ক্যালগেরিতে বসবাসরত বাংলাদেশিরা সিটি হল চত্বরে সমবেত হয়েছিলেন লাল–সবুজর পতাকায়।

সমবেত বাংলাদেশিরা
সমবেত বাংলাদেশিরা

সংক্ষিপ্ত সাংস্কৃতিক অনুষ্ঠানটি শুরু হয় জাতীয় সংগীতের মাধ্যমে স্থানীয় সময় দুপুর ১২টা ৩০ মিনিটে। এরপর কবিতা আবৃতি করেছেন তাহমিনা নাসরীন তপা ও জাহিদ হক। স্থানীয় শিল্পীদের পরিবেশনায় দেশাত্মবোধক গান ও দেশীয় নৃত্য পরিবেশনা করেন মাহবুবা নুর অনু ও মৌ ইসলাম। এ অনুষ্ঠানের সার্বিক সহযোগিতায় ছিলেন খন্দকার মাহবুব আলম ও রায়ীন খন্দকার।

সিটি হলে বাংলাদেশের জাতীয় পতাকা
সিটি হলে বাংলাদেশের জাতীয় পতাকা

মহান স্বাধীনতা দিবসের এই বাংলাদেশি অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আলবার্টার প্রাদেশিক সরকারের কালচার ও ট্যুরিজম মন্ত্রী রিকার্ডো মিরান্ডা। অনুষ্ঠানে সংক্ষিপ্ত বক্তব্য দেন বাংলাদেশ কালচারাল অ্যাসোসিয়েশন অব ক্যালগেরির জেনারেল সেক্রেটারি রিপন রশিদ, বাংলাদেশি ইঞ্জিনিয়ারিং অ্যাসোসিয়েশনের নবনির্বাচিত প্রেসিডেন্ট সুব্রত বৈরাগী ও রিকার্ডো মিরান্ডা। হৃদয়ে বাংলাদেশের প্রেসিডেন্ট এবং সরকারিভাবে পতাকা উত্তোলনের উদ্যোক্তা নাসরীন আক্তার সবাইকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানটি সমাপ্ত ঘোষণা করেন।