ভিক্টোরিয়ায় বেগনিয়া প্যারেডে বাংলাদেশিদের পদচারণা

বেগনিয়া প্যারেডে বাংলাদেশিরা
বেগনিয়া প্যারেডে বাংলাদেশিরা

অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্যের রাজধানী মেলবোর্ন থেকে প্রায় ১১০ কিলোমিটার দূরে বালারাত শহর। এটি রাজ্যের তৃতীয় বৃহত্তম শহর। প্রচণ্ড ঠান্ডার জায়গা হিসেবে পরিচিত এই শহরে এক লাখের ওপরে লোকের বসবাস। মেলবোর্ন শহর থেকে ট্রেনের দূরত্ব মাত্র এক ঘণ্টা হওয়ার কারণে ক্রমেই বেড়ে চলেছে এই শহরের জনসংখ্যা। অস্ট্রেলিয়ার অন্য শহরের মতো এখানেও রয়েছে অনেক বাংলাদেশি নাগরিকের বসবাস। রয়েছে বাংলাদেশি কমিউনিটি ইন বালারাতের মতো একটি সামাজিক গোষ্ঠী, যারা প্রতিবছর আয়োজন করে বিভিন্ন সামাজিক অনুষ্ঠান।

বালারাতের সিটি কাউন্সিল হচ্ছে ভিক্টোরিয়া তথা অস্ট্রেলিয়ার অন্যতম সফল নগর পরিষদ। যারা বালারাতবাসীকে সব ধরনের উন্নত সুযোগ-সুবিধা নিশ্চিত করার পাশাপাশি বছরজুড়ে আয়োজন করে থাকে বিভিন্ন সামাজিক অনুষ্ঠান। বালারাত বেগনিয়া ফেস্টিভ্যাল হচ্ছে বছরের অন্যতম একটি বড় আয়োজন। ১৯৫৩ সাল থেকে এটি অনুষ্ঠিত হচ্ছে। তিন দিনব্যাপী এই অনুষ্ঠানে থাকে ছোট-বড় সবার জন্য উপভোগ করার মতো অনেক কিছু। বালারাত শহরের মাঝে অবস্থিত উইন্ডরি লেকের পাড়ে বিশাল জায়গা নিয়ে এই আয়োজনে বাংলাদেশের শহরের মেলার সাদৃশ্য খুঁজে পাওয়া যায়।

বেগনিয়া প্যারেডে বাংলাদেশিরা
বেগনিয়া প্যারেডে বাংলাদেশিরা

এ বছর আমি দ্বিতীয়বারের মতো এই মেলায় অংশগ্রহণ করলাম। গত বছর শুধু ঘুরতে গিয়েছিলাম পরিবার নিয়ে। নিমেষেই কাটিয়ে দিয়েছিলাম ৩-৪ ঘণ্টা। তিন দিনব্যাপী এই উৎসবের শেষের দিন ১১ মার্চ ছিল একটি প্যারেডের আয়োজন। যেখানে বালারাতে বসবাসকারী বিভিন্ন দেশের নাগরিকেরা অংশগ্রহণের মাধ্যমে তাদের নিজেদের সংস্কৃতিকে প্রকাশ করে। প্রথমবারের মতো আমরা বাংলাদেশিরা এবার এই প্যারেডে অংশগ্রহণ করলাম। বালারাতের অন্যতম পুরোনো বাসিন্দা ইয়াসমিন গাজী ভাবির আহ্বানে ফেব্রুয়ারি মাসের শেষের দিকে হঠাৎ করে সিদ্ধান্ত নিয়ে ২-৩ দিনের মধ্যে তাঁর বাসায় আয়োজন করা হয় প্রথম সভা। সেখান থেকে সিদ্ধান্ত নেওয়া হয় ছোট করে হলেও আমরা চেষ্টা করব বিভিন্ন বিষয়কে উপস্থাপন করার। যেমন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, কক্সবাজার সমুদ্রসৈকত, সুন্দরবন, আমাদের জাতীয় ফুল-পাখি-পশু, বাংলাদেশে উৎপাদিত নামকরা বিভিন্ন পোশাকের ব্র্যান্ডের তালিকা ইত্যাদি। সেই সঙ্গে আমরা পরে যাব আমাদের দেশীয় নিজস্ব পোশাকগুলো।

বেগনিয়া প্যারেডে বাংলাদেশিরা
বেগনিয়া প্যারেডে বাংলাদেশিরা

সিদ্ধান্ত অনুযায়ী ১১ তারিখ সকালে আমরা অনুষ্ঠানস্থলে পৌঁছে যাই। গিয়ে দেখি সবার আগে সেখানে পৌঁছে গিয়েছেন আমাদের নাভেদ ভাই। এরশাদুল হক নাভেদ ভাই হচ্ছেন আমাদের বাংলাদেশি অভিবাসীদের প্রধান ব্যক্তি, যিনি একাই একের পর এক অনুষ্ঠান সফলভাবে আয়োজন করে ফেলেন। এবারও আয়োজনের অধিকাংশ পোস্টার, পতাকা, জাতীয় ফুল-পাখি-পশুর হাতের কাজগুলো নিপুণ হাতে তিনি করে নিয়ে গিয়েছেন। কিছুক্ষণের মধ্যে প্রায় ৩০-৩৫ জন বাংলাদেশি এলেন অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য। আমাদের মতো আরও অংশগ্রহণ করেন বালারাতে বসবাসকারী ইন্দোনেশিয়া, মালায়া, ভারতীয়, থাই অভিবাসীরা। তাঁরাও এসেছিলেন তাঁদের দেশের বিভিন্ন প্রথাগত পোশাক ও গানের যন্ত্রপাতি নিয়ে। এ ছাড়া এখানকার কিছু স্কুলের বাচ্চারা এসেছিল তাদের স্কুলকে উপস্থাপন করতে।

সকাল সাড়ে ১০টায় বালারাতের মেয়র এসে অংশগ্রহণকারীদের দেখে যান। সেই সঙ্গে তিনি সিদ্ধান্ত নেন কোনো একটি অংশগ্রহণকারীদের পুরস্কৃত করার জন্য। এবার পুরস্কার পায় আলফ্রেডটন প্রাইমারি স্কুল। যারা ফুল দিয়ে সাজিয়ে নিয়ে এসেছিল নিজেদের ও তাদের সাইকেলগুলো। অংশগ্রহণকারী সবাই বাচ্চাগুলোকে শুভেচ্ছা জানাচ্ছিল আর তারা লাজুকভাবে সবাইকে ধন্যবাদ দিচ্ছিল।

বেগনিয়া প্যারেডে বাংলাদেশিরা
বেগনিয়া প্যারেডে বাংলাদেশিরা

১১টায় শুরু হয় আমাদের প্যারেড। প্রায় ৫০০ মিটার হেঁটে যেতে হলো সব অংশগ্রহণকারীকে। যাওয়ার সময় দুই পাশের দর্শক আমাদের হাত নাড়ছিলেন আর দেখছিলেন আমাদের তৈরি করা বিভিন্ন পোস্টারগুলো। প্রায় প্রত্যেকে আমাদের পোস্টারগুলো পড়েছিলেন বেশ মনোযোগ দিয়ে এবং আমাদের সবার পোশাকের প্রশংসা করছিলেন। আমরা যখন হেঁটে যাই, তখন এখানকার স্থানীয় রেডিওতে আমাদের দেশের নাম উচ্চারণ করছিল আর আমাদের পোস্টারের বিভিন্ন লেখা ও ছবি নিয়ে আলোচনা করছিল। তবে সবচেয়ে বেশি বলছিল আমাদের সাদা-সবুজ-লাল পোশাকগুলো নিয়ে। বিশেষ করে ছোট ছেলেমেয়েদের পায়জামা-পাঞ্জাবি আর শাড়ির কথা। মনে হচ্ছিল তাদের চোখে লেগে গিয়েছে পোশাক ও পোশাকের রং।

সময়ের স্বল্পতার কারণে অনেকটা ছোটখাটোভাবে এবার আমরা অংশগ্রহণ করলাম বেগনিয়া প্যারেডে। তবে এই প্যারেডে এটাই আমাদের প্রথম অংশগ্রহণ। এ জন্য সবাই খুব উদ্দীপিত ছিল। সবাই খুব আশাবাদী আগামীবার আরও বড় করে আমাদের অংশগ্রহণ থাকবে।

বেগনিয়া প্যারেডে বাংলাদেশিরা
বেগনিয়া প্যারেডে বাংলাদেশিরা


...

এহসান রাজা চৌধুরী ফারহান: বালারাত, ভিক্টোরিয়া ৩৩৫০, অস্ট্রেলিয়া
ই–মেইল: <[email protected]>
বালারাতের বাংলাদেশি কমিউনিটির ফেসবুক পেজ: BallaratBangladeshies