ক্যানবেরায় সৌরভ ছড়াল সিডনির মঞ্চনাটক

মঞ্চনাটক ‘লিভ মি অ্যালোন’–এর একটি দৃশ্য
মঞ্চনাটক ‘লিভ মি অ্যালোন’–এর একটি দৃশ্য

অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরায় মঞ্চায়িত হয়েছে বাংলাদেশের মুক্তিযুদ্ধভিত্তিক মঞ্চনাটক ‘লিভ মি অ্যালোন’। মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ক্যানবেরার গাংগালিন কলেজ থিয়েটারে সম্প্রতি মঞ্চায়িত হয় নাটকটি। স্বাধীনতা দিবস উদ্‌যাপন উপলক্ষে দেশটির বাংলাদেশ হাইকমিশন মঞ্চনাটকটি ক্যানবেরায় প্রদর্শনের আয়োজন করে। নাটকটি মঞ্চায়ন করে সিডনির সাংস্কৃতিক সংগঠন আলাপন। এর রচয়িতা ও নির্দেশক সিডনিপ্রবাসী নাট্যজন জন মার্টিন।

বাংলাদেশ হাইকমিশনের আমন্ত্রণে প্রথমবারের মতো সিডনির বাইরে মঞ্চায়িত হলো নাটকটি। মুক্তিযুদ্ধের ভয়াবহতা তুলে ধরার গল্প নিয়ে সাজানো এই নাটক ইতিমধ্যেই সিডনিতে সুনাম কুড়িয়েছে। সেই সঙ্গে এবার অস্ট্রেলিয়ার রাজধানীতে বসবাসরত বাংলাদেশিদের কাছেও ব্যাপক প্রশংসা পেয়েছে।

নাটকটিতে অন্যদের সঙ্গে অভিনয় করেন নাট্যব্যক্তিত্ব গোলাম মোস্তফা ও মৌসুমি মার্টিন। নাটকটির মঞ্চায়ন শুরুর আগে উপস্থিত সবাই মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করেন। স্থানীয় বাংলাদেশি ও হাইকমিশন কর্মকর্তাদের সঙ্গে নাটকটি উপভোগ করতে উপস্থিত ছিলেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোহাম্মদ সুফিউর রহমান।