রোমে রুপালি পর্দার সোনালি গানের আসর

অনুষ্ঠানে অংশগ্রহণকারী শিল্পী ও যন্ত্রীরা
অনুষ্ঠানে অংশগ্রহণকারী শিল্পী ও যন্ত্রীরা

ইতালির রোমে জাঁকজমক ও বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে অনুষ্ঠিত হয়েছে ঢাকাই চলচ্চিত্রের স্মরণীয় গানের আয়োজন রুপালি পর্দার সোনালি গানের দ্বিতীয় পর্ব। রোমের একটি হলরুমে গত শুক্রবার (৫ এপ্রিল) বিশ্ব সংগীত কেন্দ্র ইতালি এ অনুষ্ঠান আয়োজন করে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার।

বক্তব্য দিচ্ছেন আবদুস সোবহান সিকদার
বক্তব্য দিচ্ছেন আবদুস সোবহান সিকদার

রোমের বাংলাদেশি রাজনৈতিক, সামাজিক ও আঞ্চলিক সংগঠনের নেতাসহ প্রবাসী বাংলাদেশিরা এই সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন। উপস্থিত দর্শকেরা ফিরে যান বাংলা গানের ষাট, সত্তর আর আশির দশকে। এই গানগুলোর পরিবেশনে যেন সেই মুহূর্তগুলো হয়ে ওঠে ফেলা আসা দিনগুলোকে ফিরে পাওয়ার মধ্যে।

অনুষ্ঠানে রাষ্ট্রদূত বলেন, প্রবাসের মাটিতে এভাবে বাংলা গান শোনা এবং তার যে চর্চা, এটা অনেক গুরুত্বপূর্ণ। এ ধরনের আয়োজনে পুরোনো বাংলা গানগুলো যেমন সংরক্ষিত হয়, তেমনি প্রবাসে অবস্থানরত এ প্রজন্মের ছেলেমেয়েরাও বাংলা সংস্কৃতিকে জানতে পারে।

দর্শক-শ্রোতার একাংশ
দর্শক-শ্রোতার একাংশ

বিশ্ব সংগীত কেন্দ্র ইতালির প্রধান সমন্বয়ক সংগীতশিল্পী কাজী জাকারিয়া জানান, বাংলা গানের সম্ভারকে ছড়িয়ে দিতেই তাঁরা বিষয়ভিত্তিক এই অনুষ্ঠানগুলো আয়োজন করেন। সুস্মিতা সুলতানার পরিচালনায় আসরে সংগীত পরিবেশন করেন কণ্ঠশিল্পী রত্না বসাক, সেলিম, পুতুল, আতিক হাজারি ও মশিউর। তাঁদের পরিবেশিত উল্লেখযোগ্য গানের মধ্যে ছিল ‘তুমি সাত সাগরের ওপার হতে’, ‘তোমারে লেগেছে এত যে ভালো’, ‘মনেরই রঙ্গে রাঙানো’, ‘দুঃখ আমার বাসররাতে’, ‘এ আকাশকে সাক্ষী রেখে’, ‘এই মন তোমাকে দিলাম’, ‘ঢাকা শহর আইস্যা আমার আশা ফুরাইল’সহ আরও জনপ্রিয় গান।

দর্শক-শ্রোতার একাংশ
দর্শক-শ্রোতার একাংশ