কেমিক্যাল সোসাইটির কনফারেন্সে একখণ্ড বাংলাদেশ

কনফারেন্সে অংশগ্রহণকারী বাংলাদেশি গবেষকদের একাংশ
কনফারেন্সে অংশগ্রহণকারী বাংলাদেশি গবেষকদের একাংশ

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার অরল্যান্ডো শহরে হয়ে গেল আমেরিকান কেমিক্যাল সোসাইটি (এসিএস) আয়োজিত সায়েন্টিফিক কনফারেন্স। গত সপ্তাহে এ কনফারেন্স অনুষ্ঠিত হয়। প্রতিবছর এই সোসাইটির আয়োজনে হওয়া দুটি কনফারেন্সের প্রত্যেকটিতে সারা বিশ্ব থেকে প্রায় ১৪-১৫ হাজার গবেষক অংশগ্রহণ করেন। তাঁরা সবাই রসায়নের বিভিন্ন শাখায় গবেষণারত। কনফারেন্সে তাঁরা তাঁদের গবেষণামূলক কাজ সবার সামনে তুলে ধরেন। আনন্দ ও গর্বের বিষয় হলো, প্রতিবারের মতো অরল্যান্ডোর এই কনফারেন্সেও একঝাঁক বাংলাদেশি গবেষক অংশগ্রহণ করেছেন। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স ও বাংলাদেশ থেকে আসা প্রায় ৩০ জন বাংলাদেশি গবেষক কনফারেন্সে তাঁদের গবেষণা উপস্থাপন করেছেন।

যুক্তরাষ্ট্র থেকে অংশগ্রহণকারী বাংলাদেশি বিজ্ঞানীরা হলেন ড. আলমগীর হোসেন (অধ্যাপক, জ্যাকসন স্টেট ইউনিভার্সিটি), ড. অখিল নাগ (ইউএস নেভাল রিসার্চ ল্যাবরেটরি), ড. আজহাদ চৌধুরী (ওক রিজ ন্যাশনাল ল্যাবরেটরি), আফসানা মাহিম (ইউনিভার্সিটি অব উইসকনসিন-মিলওয়াকি), এ এম আবদুল্লাহ, মোহাম্মদ আবু হাসান হাওলাদার ও সামিউল আজম (ফ্লোরিডা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি), মোহাম্মদ আশরাফুজ্জামান (টেক্সাস টেক ইউনিভার্সিটি হেলথ সায়েন্স সেন্টার), ফারজানা হোসাইন (ইউনিভার্সিটি অব টলেডো), মোহাম্মদ আর শাকিল ও হাবিবা তাসনিম (ইউনিভার্সিটি অব কানেকটিকাট), মোহাম্মদ আরিফুজ্জামান (আইওয়া স্টেট ইউনিভার্সিটি), মামদুদুর রহমান (ইউনিভার্সিটি অব সাউথ ক্যারোলিনা), মোহাম্মদ নাজমুল হাসান ভূঁইয়া (ইউনিভার্সিটি অব আইওয়া), প্রজ্ঞাতেজ চাকমা (মিয়ামি ইউনিভার্সিটি), রোমান সরদার (ইউনিভার্সিটি অব সাউথ ডাকোটা), রণেন রায় (সাউথ ডাকোটা স্টেট ইউনিভার্সিটি), মোহাম্মদ রুবেল খান (ওহাইও ইউনিভার্সিটি), সব্যসাচী মিস্ত্রী (পার্ডু ইউনিভার্সিটি), খন্দকার সমাহার সালেম (নর্থ ক্যারোলিনা স্টেট ইউনিভার্সিটি) এবং মোহাম্মদ হোসেন (ইউনিভার্সিটি অব মেইন)।

যুক্তরাষ্ট্রের বাইরে থেকে এসেছেন ড. মোহাম্মদ ইসমাইল (সহযোগী অধ্যাপক, অ্যাপ্লাইড কেমিস্ট্রি অ্যান্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, ঢাকা বিশ্ববিদ্যালয়), ড. জাকির হোসেন (ইউনিভার্সিটি অব বাথ, যুক্তরাজ্য), ড. মোহাম্মদ নিয়াজ মোরশেদ (এনসেইট, ফ্রান্স) ও মোহাম্মদ ইকরামুল হাসান (অ্যাপ্লাইড কেমিস্ট্রি অ্যান্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, ঢাকা বিশ্ববিদ্যালয়)।

কনফারেন্সে অংশগ্রহণকারী বাংলাদেশি গবেষকদের একাংশ
কনফারেন্সে অংশগ্রহণকারী বাংলাদেশি গবেষকদের একাংশ

উল্লেখ্য, ড. মোহাম্মদ ইসমাইল ও মোহাম্মদ ইকরামুল হাসান আমেরিকান কেমিক্যাল সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টারের যথাক্রমে উপদেষ্টা ও সভাপতি।

বাংলাদেশ কেমিক্যাল অ্যান্ড বায়োকেমিক্যাল অ্যাসোসিয়েশন ইন নর্থ আমেরিকার (বাকাবানা) উদ্যোগে কনফারেন্সে অংশগ্রহণকারী সব বাংলাদেশি এক নৈশভোজে একত্র হন। সেখানে প্রত্যেকে তাঁর গবেষণা বিষয়ে সংক্ষিপ্ত আলোচনা শেষে বিশ্বব্যাপী বাংলাদেশি রসায়ন গবেষকদের মধ্যে একটি শক্তিশালী নেটওয়ার্ক সৃষ্টির বিষয়ে তাঁদের মতামত ব্যক্ত করেন।

বাকাবানা ২০১৬ সালে প্রতিষ্ঠিত আমেরিকার একটি অলাভজনক সংগঠন। এই সংগঠনটি নর্থ আমেরিকায় রসায়নের বিভিন্ন শাখায় গবেষণারত বাংলাদেশিদের মধ্যে একটি পেশাগত নেটওয়ার্ক তৈরির লক্ষ্যে কাজ করছে।
...

মোহাম্মদ রেজাউল করিম: পোস্ট-ডক্টরাল রিসার্চার, ইউনিভার্সিটি অব উইসকনসিন-ম্যাডিসন, যুক্তরাষ্ট্র।