লন্ডনে বাংলা চলচ্চিত্র উৎসব

লন্ডন বেঙ্গলি ফিল্ম ফেস্টিভ্যালের প্রচারপত্র
লন্ডন বেঙ্গলি ফিল্ম ফেস্টিভ্যালের প্রচারপত্র

লন্ডনে শুরু হয়েছে তিন দিনব্যাপী বাংলা চলচ্চিত্র উৎসব। ‘লন্ডন বেঙ্গলি ফিল্ম ফেস্টিভ্যাল’ শীর্ষক এই উৎসবের শুরু হয় গত বৃহস্পতিবার (১১ এপ্রিল)। পূর্ব লন্ডনের রিচমিক্স সেন্টারে উদ্বোধনী দিনে সংস্কৃতিপ্রেমীদের পাশাপাশি বিভিন্ন অঙ্গনের গণ্যমান্য ব্যক্তিরা যোগ দেন।

উৎসবের প্রথম দিন বৃহস্পতিবার প্রদর্শিত হয় প্রাণ বাঁচাতে মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের মানবেতর জীবনের গল্প নিয়ে তৈরি প্রামাণ্যচিত্র ‘ব্লোসম ফ্রম অ্যাশ’। এই প্রদর্শনীর মধ্য দিয়েই আলোচিত এই প্রামাণ্যচিত্রের অভিষেক ঘটল। লন্ডন বেঙ্গলি ফিল্ম ফেস্টিভ্যালের উদ্বোধনী এই প্রদর্শনীতে যোগ দিতে বাংলাদেশ থেকে আসেন ‘ব্লোসম ফ্রম অ্যাশ’–এর লেখক ও পরিচালক নোমান রোবিন।

মুনসুর আলী, লিজ গ্রিন ও নোমান রোবিন। ছবি: স্টিভ ডেজকো
মুনসুর আলী, লিজ গ্রিন ও নোমান রোবিন। ছবি: স্টিভ ডেজকো

প্রায় দেড় ঘণ্টার এ প্রামাণ্যচিত্রে বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গা জনগোষ্ঠীর বর্তমান দুঃসহ জীবনের বাস্তবতা ‍তুলে ধরা হয়। সেই সঙ্গে শত শত বছর ধরে বর্তমান মিয়ানমারসহ ভারতবর্ষে ক্ষমতার পালাবদল ও রাখাইন অঞ্চলে রোহিঙ্গা জনগোষ্ঠীর বসতি গড়ে ওঠার ইতিহাস তুলে ধরা হয়েছে এই প্রামাণ্যচিত্রে। এতে প্রাসঙ্গিক তথ্য-উপাত্ত আর নিখুঁত পরিবেশনার মাধ্যমে রোহিঙ্গা সংকটের ঐতিহাসিক প্রেক্ষাপট উঠে এসেছে সবিস্তারে।

সাম্প্রতিক সময়ে লাখ লাখ রোহিঙ্গার মাতৃভূমি ছেড়ে পালিয়ে আসার গল্পের পাশাপাশি বাংলাদেশে তাদের আশ্রিত জীবনের করুণ কাহিনি দর্শকদের হৃদয়ে দাগ কাটে। দর্শকদের অনেকেই রোহিঙ্গা জনগোষ্ঠীর এমন দুর্দশার চিত্র দেখে আবেগঘন অভিব্যক্তি প্রকাশ করেন।

সাক্ষাৎকার দিচ্ছেন নোমান রোবিন। ছবি: স্টিভ ডেজকো
সাক্ষাৎকার দিচ্ছেন নোমান রোবিন। ছবি: স্টিভ ডেজকো

উদ্বোধনী পর্বে লন্ডন বেঙ্গলি ফিল্ম ফেস্টিভ্যালের প্রতিষ্ঠাতা মুনসুর আলী বলেন, লন্ডন বেঙ্গলি ফেস্টিভ্যালের এটি চতুর্থতম আয়োজন। তিনি বলেন, বাঙালি অভিবাসীদের অভিজ্ঞতা, সংগ্রাম ও তাঁদের বক্তব্য যুক্তরাজ্যের বৃহত্তম পরিসরে তুলে ধরার লক্ষ্যে লন্ডন বেঙ্গলি ফিল্ম ফেস্টিভ্যাল যাত্রা শুরু করে। সাধারণত বাংলাদেশ কিংবা কলকাতার বাংলা চলচ্চিত্রের নির্মাতারা যুক্তরাজ্যের দর্শকদের কাছে তাঁদের কাজগুলো উপস্থাপনের সুযোগ পান না। লন্ডন বেঙ্গলি ফিল্ম ফেস্টিভ্যাল তাঁদের জন্য প্ল্যাটফর্ম হিসেবে কাজ করে।

অতিথির বক্তব্যে দেশটিতে বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার জুলকার নাইন বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দেওয়ার প্রেক্ষাপট তুলে ধরেন। বাংলাদেশ ও বাংলাদেশের মানুষ রোহিঙ্গাদের সাহায্যে সর্বোচ্চ করছে জানিয়ে তিনি বলেন, এ সংকট মোকাবিলায় আন্তর্জাতিক সম্প্রদায়কে পাশে চায় বাংলাদেশ।

আজ শনিবার (১৩ এপ্রিল) পর্যন্ত চলবে এবারের উৎসব। ফেস্টিভ্যালের দ্বিতীয় দিন গতকাল শুক্রবার বেলা তিনটায় প্রদর্শিত হয় ‘দ্য হি উইদাউট হিম’। বিকেল পাঁচটায় প্রদর্শিত হয় ‘রেইনবো জেলি’। সব কটি প্রদর্শনী পূর্ব লন্ডনের রিচমিক্স সিনেমা হলে অনুষ্ঠিত হয়। আর আজ শেষ দিন বিকেল পাঁচটায় প্রদর্শিত হবে কলকাতার দেয়ালি মুখার্জি পরিচালিতে আলোচিত শর্টফিল্ম ‘তিন মুহূর্ত’। এদিন উৎসবের সমাপনী অনুষ্ঠানে পরিচালক দেয়ালি মুখার্জি উপস্থিত থাকবেন এবং তাঁকে নিয়ে অনুষ্ঠিত হবে প্রশ্নোত্তর পর্ব। এ প্রদর্শনীও রিচমিক্স সিনেমা হলে অনুষ্ঠিত হবে।

দর্শক। ছবি: স্টিভ ডেজকো
দর্শক। ছবি: স্টিভ ডেজকো

লন্ডন বেঙ্গলি ফিল্ম ফেস্টিভ্যাল আয়োজনের সমন্বয়ক হিসেবে আছেন দিলরুবা ইয়াসমিন রুহী। উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিটি অব লন্ডন করপোরেশনের শেরিফ লিজ গ্রিন, গ্রেটার লন্ডন অথোরিটির সাবেক মেম্বার মুরাদ কুরেশী প্রমুখ। বিজ্ঞপ্তি