অ্যারিজোনায় বর্ষবরণ ও বৈশাখী মেলা

তানমির উপস্থাপনায় যেমন খুশি তেমন সাজো
তানমির উপস্থাপনায় যেমন খুশি তেমন সাজো

প্রতিবছরের ধারাবাহিকতায় এবারও অ্যারিজোনায় বিরাট পরিসরে বাংলা ১৪২৬ সালকে বরণ করে নেওয়ার জন্য অনুষ্ঠিত হলো বৈশাখী মেলা। গতকাল পয়লা বৈশাখ (১৪ এপ্রিল রোববার) অ্যারিজোনার টেম্পি সিটির কিওনাস পার্কে এ মেলা আয়োজন করা হয়।

পারিবারিক বন্ধন দৃঢ় হোক, মুছে যাক সব গ্লানি, দূর হোক সব বিভেদ, প্রতিষ্ঠিত হোক ঐক্য, এই প্রত্যয়ে অ্যারিজোনাবাসী বাংলাদেশিরা বরণ করেছেন বাংলা নববর্ষকে। বিপুল উৎসাহ–উদ্দীপনায় বাংলা নববর্ষকে (১৪২৬) বরণ করে নেওয়া হয়।

সম্মাননাপ্রাপ্ত গুণীজনেরা
সম্মাননাপ্রাপ্ত গুণীজনেরা

খোঁপায় লাল ফুল, লাল পাড় আর সাদা শাড়ি এবং পুরুষেরা পায়জামা–পাঞ্জাবি পরে কিউনাস পার্কটিকে এক খণ্ড রমনা বটমূল বানিয়ে ফেলেছিল। রংবেরঙের পোশাকে সজ্জিত সবার উপস্থিতিতে এক আকর্ষণীয় বৈশাখী শোভাযাত্রা দিয়ে শুরু হয় দিনের অনুষ্ঠান।

মেলায় শাড়ি, জুয়েলারি ও মুখরোচক সব দেশীয় খাবারের দোকান এবং বিভিন্ন সমাজসেবামূলক কাজে জড়িত সংগঠনের বুথ ছিল। অন্যদিকে অ্যারিজোনার সবার প্রিয় তিনজন পরিচিত উপস্থাপক তানমি, আশফাক ও আসিফের উপস্থাপনায় ছিল উচ্ছ্বাস ও নববর্ষের আনন্দ।

বৈশাখী শোভাযাত্রা
বৈশাখী শোভাযাত্রা

অনুষ্ঠানটি শুরু হয় তানমির পরিচালনা ও উপস্থাপনায় যেমন খুশি তেমন সাজো দিয়ে। এরপর বিভিন্ন দলীয় ও একক সংগীত অনুষ্ঠানে আগত ব্যক্তিদের মন কেড়ে নেয়। ভরাট গলায় গাজীর কবিতা আবৃত্তি সবার কাছে প্রশংসনীয় ছিল। আশফাক ও আসিফের উপস্থাপনা ও পরিচালনায় সম্পূর্ণ অনুষ্ঠানটি আগত ব্যক্তিরা মন্ত্রমুগ্ধের মতো উপভোগ করেন। তানমির পরিচালনায় স্থানীয় গুণীজনদের সংবর্ধনা দেওয়া হয়।

যেমন খুশি তেমন সাজোতে কয়েকজন
যেমন খুশি তেমন সাজোতে কয়েকজন

রেজার উপস্থাপনায় স্টেজ গেম মেলার সবার মধ্যে আনন্দ বিলিয়ে দেয়। মেলার শেষ অংশে ছিল রেজার উপস্থাপনায় র‍্যাফল ড্র।

অনুষ্ঠানটি সফল করার পেছনে যাঁরা পরিশ্রম করেছেন, তাঁরা হলেন অ্যারিজোনার সংস্কৃতি অঙ্গনের রূপকার মানস, তানমি, আশফাক, বাশার, আসিফ, শিরিন, ইমন, মোকারম, রুমী, শামীম ও সিলভিয়া, শামীম ভাই, তুহিন, জাহিদ মুরসালিন, শাহীন ভাই, রুমেল, শাকিল, ডলার ও রেজা।

কবি দম্পতি গাজী সালাউদ্দিন
কবি দম্পতি গাজী সালাউদ্দিন
বন্ধুদের সঙ্গে লেখক
বন্ধুদের সঙ্গে লেখক
মেলায় আগত কয়েকজন
মেলায় আগত কয়েকজন