মন্ট্রিয়লে সনাতন ধর্ম মন্দিরে বর্ষবরণ ও অভিষেক

অনুষ্ঠানে মন্দিরের নতুন কমিটির সব সদস্যকে মঞ্চে পরিচয় করিয়ে দেওয়া হয়
অনুষ্ঠানে মন্দিরের নতুন কমিটির সব সদস্যকে মঞ্চে পরিচয় করিয়ে দেওয়া হয়

নানা কর্মসূচির মধ্য দিয়ে কানাডার মন্ট্রিয়লে সনাতন ধর্ম মন্দিরে বাংলা নববর্ষ উৎসব ও নতুন কমিটির অভিষেক অনুষ্ঠিত হয়েছে। গত শনিবার (১৩ এপ্রিল) মন্দির প্রাঙ্গণে নববর্ষ উৎসব উদ্‌যাপিত হয়। একই দিন ছিল বাসন্তীপূজার অষ্টমী। ফলে সকাল থেকে মধ্যরাত পর্যন্ত মন্দির প্রাঙ্গণ ছিল লোকে লোকারণ্য ও উৎসবমুখর।

দিনব্যাপী অনুষ্ঠানাদির মধ্যে ছিল সকালে বাসন্তী পূজা, ভোগ, অঞ্জলি ও দুপুরে প্রসাদ বিতরণ। নববর্ষ উপলক্ষে বিকেলে শাড়ি গয়না, পিঠাপুলি ও অন্যান্য খাবারের স্টল নিয়ে ছিল বাংলা মেলা। সন্ধ্যায় নববর্ষ উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান ও অভিষেক।

উপস্থিতির একাংশ
উপস্থিতির একাংশ

সাংস্কৃতিক অনুষ্ঠানে ছিল নাট্যপরিচালক অম্লান দত্তের নির্দেশনায় হাসির একাঙ্কিকা ‘রাতের আলোয়’, সুদেঞ্চা হালদার পূর্ণার কোরিওগ্রাফিতে পূর্ণা ও পুষ্পা ও অহনার নৃত্য, সৈকত দত্ত চৌধুরী ও শ্রেয়া চৌধুরীর পিয়ানো বাদন, লোকজ মন্ট্রিয়ল ও ভারতের সারে গা মা পা তারকাশিল্পী অন্দ্রিলা পালের সংগীত পরিবেশনা। সাংস্কৃতিক অনুষ্ঠানের প্রতিটি পর্বই ছিল আকর্ষণীয় ও মনোমুগ্ধকর। লোকজ মন্ট্রিয়লের শিল্পীরা ছিলেন আশরাফুল পাভেল, দেবযানী চৌধুরী রুপা, শেলি দেব ও আরিয়ান হক। যন্ত্রসংগীতে ছিলেন ইয়াসীর হায়দার, আশরাফুল পাভেল, অনুপ চৌধুরী, মিঠু, লিটন পাল ও অনিমেষ কর টিংকু। অতিথি শিল্পী অন্দ্রিলা পালের একক সংগীতানুষ্ঠানটি মাঝরাত পর্যন্ত উপভোগ করেন হলভর্তি দর্শক।

অভিষেক অনুষ্ঠান পরিচালনা করেন মন্দিরের বিদায়ী কমিটির সাধারণ সম্পাদক অনুপ চৌধুরী মিঠু। তিনি নতুন কমিটির সব সদস্যকে মঞ্চে পরিচয় করিয়ে দেন।

বাংলা মেলায় স্টল
বাংলা মেলায় স্টল

উল্লেখ্য, প্রতিষ্ঠার পর একই কমিটির মাধ্যমে প্রায় ছয় বছর সনাতন ধর্ম মন্দির পরিচালিত হয়। সম্প্রতি মন্দিরের নতুন কমিটি গঠন করা হয়। নতুন কমিটির বোর্ড অব ডিরেক্টরের চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন মলয় কান্তি বর্মণ। কার্যনির্বাহী কমিটির সভাপতি অর্জিত কুমার ধর শ্যাম, সহসভাপতি শিশির সাধু, সাধারণ সম্পাদক রতন মজুমদার ও কোষাধ্যক্ষ করা হয়েছে অমিয়াতোষ পাল রন্টিকে।

এ ছাড়া অনুষ্ঠানে সম্প্রতি গঠিত বাংলাদেশ হিন্দু অ্যাসোসিয়েশন অব কুইবেকের নতুন কমিটির পরিচিতিপর্বও ছিল একই সঙ্গে। উজ্জ্বল কুমার দেব উমা ও হিমাদ্রি ভুবন কর বাপ্পুর নেতৃত্বে অ্যাসোসিয়েশনের নতুন কমিটিও সম্প্রতি গঠন করা হয়।

সাংস্কৃতিক পর্বসহ ওই দিনের পুরো অনুষ্ঠান উপস্থাপনা করেন শক্তিব্রত হালদার মানু।

বাংলা মেলায় খাবারের স্টল
বাংলা মেলায় খাবারের স্টল

অভিষেক অনুষ্ঠানে বক্তব্য দেন মন্দিরের পুরোহিত রীতিশ চক্রবর্তী, বিদায়ী কমিটির সাধারণ সম্পাদক অনুপ চৌধুরী মিঠু ও নতুন সাধারণ সম্পাদক রতন মজুমদার।

র‍্যাফল ড্রর মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে। র‍্যাফল ড্র বিজয়ীরা হলেন সোমা দাস, দীপক ধর অপু, পৃথা সেন, মধুছন্দা পাল ও জয়া তেওয়ারী। সবশেষে ছিল সুদীপ ঘোষের রান্না করা সুস্বাদু খাবার দিয়ে নৈশভোজ।

উল্লেখ্য, সনাতন ধর্ম মন্দিরে তিথিমতে ১২ এপ্রিল শুক্রবার থেকে চার দিনব্যাপী বাসন্তী পূজা অনুষ্ঠিত হয়। ১৫ এপ্রিল সোমবার ছিল গণেশ পূজা। ১৯ এপ্রিল শুক্রবার অনুষ্ঠিত হবে সন্তোষী পূজা।