ইতালির মিলানে বর্ণিল আয়োজনে পয়লা বৈশাখ

মঙ্গল শোভাযাত্রা
মঙ্গল শোভাযাত্রা

ইতালির মিলানে বিপুল উৎসাহ উদ্দীপনা আর উৎসবমুখর বাংলা নববর্ষ ১৪২৬ উদ্‌যাপন করা হয়েছে। মিলানের বাংলাদেশ কনস্যুলেটের উদ্যোগে ১৪ এপ্রিল নববর্ষ উদ্‌যাপন করা হয়।

বর্ষবরণের অনুষ্ঠান স্থানীয় পার্ক নর্দে আয়োজনের প্রস্তুতি নেওয়া হলেও দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে তা কনস্যুলেটের হলরুমে স্থানান্তর করা হয়। বৃষ্টি ও হিমেল হাওয়া উপেক্ষা করে প্রবাসী বাংলাদেশিরা স্থানান্তরিত ভেন্যুতে জড়ো হন। কনস্যুলেট–সংলগ্ন রাস্তায় মঙ্গল শোভাযাত্রার আয়োজন করা হয়। বর্ণিল পোশাকে সজ্জিত শিশু-কিশোরদের উচ্ছ্বাসপূর্ণ উপস্থিতিতে সমগ্র এলাকা উৎসবের আমেজে ভরে ওঠে। ঢোল, একতারা, বাঁশি, মুখোশ, কুলা আর আবহমান বাংলার চিরায়ত ঐতিহ্যের নানা সামগ্রী হাতে নিয়ে বর্ণাঢ্য শোভাযাত্রাটি সবার মধ্যে নতুন প্রাণের সঞ্চার করে।

সাংস্কৃতিক পরিবেশনা
সাংস্কৃতিক পরিবেশনা

অনুষ্ঠানে মিস লিয়া কোয়াট্রাপেল্লে এমপি ও ইতালির পররাষ্ট্রবিষয়ক স্থায়ী কমিটির সদস্য ডিয়ানা ডি মার্কি, কমুনে দ্য মিলানোর ইকুয়াল রাইটস কমিটির সভাপতি ও ভিনসেনজো স্কুয়োত্তো, ইমিগ্রেশন সাপোর্ট অফিসার উপস্থিত ছিলেন। বাংলাদেশি বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠান কয়েকটি স্টলে নানা ঐতিহ্যবাহী পিঠা, ভর্তা ও দেশীয় খাবারের পসরা সাজিয়ে বসে। এ ছাড়া ব্যক্তিগতভাবেও কয়েকজন স্টল দেন।

সাংস্কৃতিক পরিবেশনা
সাংস্কৃতিক পরিবেশনা

মিলানে বাংলাদেশের কনসাল জেনারেল ইকবাল আহমেদ প্রবাসী বাংলাদেশি ও অভ্যাগত বিদেশি অতিথিদের নিয়ে বেলুন উড়িয়ে উৎসবের শুভ উদ্বোধন ঘোষণা করেন।

কমিউনিটি নেতারা সংক্ষিপ্ত শুভেচ্ছা বক্তব্য দেন এবং নতুন বছরে সরকার ও দেশের সবার সমৃদ্ধি ও মঙ্গল কামনা করেন। তা ছাড়া বিদেশি অতিথিরাও সবাইকে নববর্ষের শুভেচ্ছা জানিয়ে বক্তব্য দেন।

কনসাল জেনারেল ইকবাল আহমেদ বলেন, নববর্ষ বাঙালির সর্বজনীন প্রাণের উৎসব। বাঙালির সমৃদ্ধ ঐতিহ্যের অন্যতম অনুষঙ্গ বর্ষবরণ। এই দিনে আমরা পুরোনো, জীর্ণ আর ক্লেদ সরিয়ে সম্মুখযাত্রার শুভ উদ্বোধন করি। সংগীত-নৃত্য-কবিতার শুভ উচ্ছ্বাসের ভেতর দিয়ে আমরা সামনে এগিয়ে যাওয়ার শপথ নিই। তিনি নতুন বছরে সরকার ও দেশের সর্বাঙ্গীণ সাফল্য ও সমৃদ্ধি কামনা করেন।

বক্তব্য দিচ্ছেন ইকবাল আহমেদ
বক্তব্য দিচ্ছেন ইকবাল আহমেদ

‘এসো হে বৈশাখ’ চিরকালীন এ গানের সম্মিলিত পরিবেশনের মধ্য দিয়ে সাংস্কৃতিক পর্ব শুরু করা হয়। সংগীত, নৃত্য, ফ্যাশন শো ইত্যাদিতে সমবেত শিল্পীরা সবাইকে দিনভর মাতিয়ে রাখেন। কাব্যের সুষমা, সংগীতের মূর্ছনা, ফ্যাশন শোর উদ্যমতা, কৌতুকের উচ্ছ্বাস, প্রাণবন্ত দিনটিকে মুখর করে তোলে। বৃষ্টিমুখর এদিনটি শতাধিক অতিথির উচ্ছ্বাসপূর্ণ উপস্থিতিতে বাঙ্‌ময় হয়ে ওঠে। বিজ্ঞপ্তি