নেদারল্যান্ডসে পয়লা বৈশাখ উদ্যাপন কাল

নেদারল্যান্ডসে পয়লা বৈশাখ উদ্‌যাপন কাল
নেদারল্যান্ডসে পয়লা বৈশাখ উদ্‌যাপন কাল

নেদারল্যান্ডসের বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে দ্য হেগে আগামীকাল (২১ এপ্রিল) উদ্‌যাপন করা হবে পয়লা বৈশাখ। দূতাবাসের উদ্যোগে দেশটিতে পয়লা বৈশাখের এ উদ্‌যাপন আন্তইউরোপিয়ান অনুষ্ঠানে রূপ লাভ করেছে। এর যাত্রা শুরু হয় ২০১৫ সালে পয়লা বৈশাখের অনুষ্ঠানে সংগীতশিল্পী মমতাজ বেগম এমপি ও তাঁর দলের অংশগ্রহণ মাধ্যমে। ২০১৬ সালে শিল্পী সামিনা চৌধুরী এবং ২০১৮ সালে হৈমন্তী ও সন্দীপন তাঁদের দলসহ পয়লা বৈশাখের অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

এ বছর দ্য হেগের বাংলাদেশ দূতাবাসের পয়লা বৈশাখ উদ্‌যাপনে আবারও মমতাজ বেগম অংশগ্রহণ করবেন। তাঁর সঙ্গে থাকবে সাত সদস্যের একটি দল। অন্য বছরের মতো এ বছরও মঙ্গল শোভাযাত্রার মাধ্যমে অনুষ্ঠানের শুরু হবে। এতে প্রবাসী বাংলাদেশিদের পাশাপাশি স্থানীয় কূটনৈতিক কোরের সদস্য, বিভিন্ন শহরের মেয়র, ডাচ সরকারের পদস্থ কর্মকর্তারা অংশগ্রহণ করবেন। পয়লা বৈশাখ উদযাপনের এ অনুষ্ঠানে জার্মানি, বেলজিয়াম, ফ্রান্স, ব্রিটেন ও ইউরোপের অন্য দেশ থেকেও প্রবাসী বাংলাদেশিদের অংশগ্রহণের কথা রয়েছে।

ওয়াসেনার মিউনিসিপ্যালিটি এলাকার বাংলাদেশ হাউসে পয়লা বৈশাখ উদ্‌যাপন করা হবে। দিনব্যাপী এই উদ্‌যাপনে মমতাজ বেগম ছাড়াও স্থানীয় শিল্পীরা সংগীত পরিবেশন করবেন। এ ছাড়া ব্যান্ড দল ত্রিমাত্রিক সংগীত পরিবেশন করবে। থাকবে বাংলাদেশ দূতাবাস ও স্থানীয় কমিউনিটির সদস্যদের বিভিন্ন ধরনের স্টল। এর মাধ্যমে রমনা বটমূলের ছোঁয়া পাওয়া যাবে। এ ছাড়া অতিথিদের জন্য দূতাবাসের ভোজের মেনুতে আবশ্যিকভাবেই থাকবে ইলিশ। বিজ্ঞপ্তি