বাংলাদেশের ইতিহাসে ১৭ এপ্রিল চিরস্মরণীয়

বক্তব্য দিচ্ছেন মো. নজরুল ইসলাম
বক্তব্য দিচ্ছেন মো. নজরুল ইসলাম

বাংলাদেশের ইতিহাসে ১৭ এপ্রিল চিরস্মরণীয় হয়ে থাকবে। ১৯৭১ সালে বাঙালি জাতির চরম দুঃসময় এবং এক ক্রান্তিলগ্নে সেদিন মেহেরপুরের বৈদ্যনাথতলার আম্রকাননে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের প্রথম সরকার শপথ নিয়ে দেশবাসীকে আশার আলো দেখিয়েছিল। এ সরকার মহান মুক্তিযুদ্ধে দিকনির্দেশনা দিয়েছিল। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি ও সৈয়দ নজরুল ইসলামকে উপরাষ্ট্রপতি ঘোষণা করা হয়। সেদিন বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে উপরাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলামকে ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি নির্বাচিত করা হয়।

সৌদি আরবের রিয়াদে মুজিবনগর দিবস উপলক্ষে আয়োজিত আলোচনায় এ কথা বলেন দেশটির বাংলাদেশ দূতাবাসের মিশন উপপ্রধান ড. মো. নজরুল ইসলাম। তিনি আরও বলেন, সেদিনের সরকারের শপথ নেওয়া জাতীয় চার নেতা তাজউদ্দীন আহমদ, সৈয়দ নজরুল ইসলাম, ক্যাপ্টেন এম মনসুর আলী ও এ এইচ এম কামারুজ্জামানকে জাতি যুগ যুগ ধরে শ্রদ্ধাভরে স্মরণ করবে। তিনি বলেন, দেশের জন্য তাঁদের অবিস্মরণীয় অবদান থেকে নতুন প্রজন্মকে শিক্ষা গ্রহণ করতে হবে।

সৌদি আরবের বাংলাদেশ দূতাবাসে যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক মুজিবনগর দিবস উদ্‌যাপিত হয়েছে। দিবসটি উপলক্ষে দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন করেন মো. নজরুল ইসলাম। এ সময় দূতাবাসের সব কর্মকর্তা, কর্মচারী ও প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন।

আলোচনার শুরুতে দিবসটি উপলক্ষে প্রদত্ত রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করা হয়। দূতাবাসের কার্যালয়ের প্রধান ড. ফরিদ উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠানে বাংলাদেশ কমিউনিটির নেতারা ঐতিহাসিক মুজিবনগর দিবসের তাৎপর্য তুলে ধরে বক্তব্য দেন।

অনুষ্ঠানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা ও মহান মুক্তিযুদ্ধের সকল শহীদের জন্য বিশেষ দোয়া করা হয়। এ ছাড়া দেশ ও জাতির সার্বিক সুখ ও সমৃদ্ধি কামনা করেও দোয়া করা হয়। বিজ্ঞপ্তি