বার্লিনে আনন্দমুখর আয়োজনে বর্ষবরণ

সাংস্কৃতিক পরিবেশনা
সাংস্কৃতিক পরিবেশনা

আবহমানকালের ঐতিহ্য বুকে লালন করে আনন্দ উৎসব, লোকজ ঐতিহ্য ও সাংস্কৃতিক আয়োজনের মধ্য দিয়ে জার্মানির বার্লিনপ্রবাসী বাঙালিরা উদযাপন করেছেন পয়লা বৈশাখ। গত রোববার (১৪ এপ্রিল) বার্লিনের একটি মিলনায়তনে বাংলাদেশ কালচারাল ফোরামের বৈশাখের উদ্যোগে নতুন বাংলা বছরকে বরণ করা হয়। আনন্দমুখর এ আয়োজন ছিল অসাধারণ।

বৈশাখের এই দিনটিতে পুরোনোকে বিদায় জানিয়ে প্রবাসীরা মেতে ওঠেন অনন্য শাশ্বত উৎসবে। বর্ষবরণের দিনব্যাপী সাংস্কৃতিক কর্মসূচিতে প্রথমেই ছিল সমবেত কণ্ঠে কবিগুরু রবীন্দ্রনাথের ‘এসো হে বৈশাখ এসো এসো’ গান। তারপর একে একে মঞ্চে আসে শিশুশিল্পীরা। তাদের অংশগ্রহণে ফুটে ওঠে গ্রামবাংলার চিরায়ত সংস্কৃতি। তারপর নৃত্য নিয়ে আসে জার্মানিতে জন্ম নেওয়া ও বেড়ে ওঠা নতুন প্রজন্মের শিল্পীরা। তাদের পরিবেশনাও মুগ্ধ করে সবাইকে। পরে একে একে গান পরিবেশন করেন স্থানীয় খ্যাতনামা শিল্পীরা।

সাংস্কৃতিক পরিবেশনা
সাংস্কৃতিক পরিবেশনা

এ ছাড়া বার্লিনে প্রবাসীদের সংগঠন বেঙ্গালিশে কুলটুওর ফোরাম আয়োজিত বর্ষবরণের অনুষ্ঠানেও আসা সর্বস্তরের প্রবাসীরা ভুলে যাওয়ার চেষ্টা করেছেন অতীত বছরের যত দুঃখ-গ্লানি। গেয়েছেন নবজাগরণের গান। বরাবরের মতোই এ উৎসবে যোগ দিয়েছেন জার্মানির নানা প্রান্তে বসবাসরত প্রবাসী বাঙালিসহ স্থানীয় জার্মানরাও।

সাম্প্রদায়িকতার ঊর্ধ্বে উঠে সাম্য, সামাজিক সুবিচার ও মানবিক মর্যাদায় এই নতুন বছরে দেশ এগিয়ে যাবে সব বাধা বিপত্তিকে পেছনে ফেলে, এই কামনা ছিল সাধারণ প্রবাসীদের। শুভ হোক বাংলা নববর্ষ ১৪২৬।

উপস্থিতি
উপস্থিতি