সিঙ্গাপুরে এসবিএসের স্মরণসভা ও সংগীতানুষ্ঠান

সিঙ্গাপুরে এসবিএসের স্মরণসভা ও সংগীতানুষ্ঠান
সিঙ্গাপুরে এসবিএসের স্মরণসভা ও সংগীতানুষ্ঠান

সিঙ্গাপুর বাংলাদেশ সোসাইটির (এসবিএস) উদ্যোগে দেশটিতে অনুষ্ঠিত হয়েছে ‘তোমাদের স্মরণ করি’ শিরোনামে এক স্মরণসভা ও সংগীতানুষ্ঠান। অনুষ্ঠানে শ্রদ্ধাভরে স্মরণ করা হয় প্রয়াত সংগীতশিল্পী বারী সিদ্দিকী, আইয়ুব বাচ্চু, আহমেদ ইমতিয়াজ বুলবুল ও শাহনাজ রহমতউল্লাহকে। গত রোববার (২১ এপ্রিল) স্থানীয় সময় বিকেল সাড়ে পাঁচটায় সিঙ্গাপুরের কেন্টভেল কমিউনাল হলে এই অনুষ্ঠান আয়োজন করা হয়।

অনুষ্ঠানে সূচনা বক্তব্য দেন এসবিএসের সেন্টার ফর আর্টসের (সিএফএ) চেয়ারম্যান মঞ্জুরুল মান্নান। শুভেচ্ছা বক্তব্য দেন সংগঠনের বর্তমান সভাপতি হাফিজুর রহমান।

অনুষ্ঠানের শুরুতেই ছিল সংগীতশিল্পী বারী সিদ্দিকীর স্মরণে বাঁশি পরিবেশনা। এরপর অভিবাসী শিল্পী ও স্থানীয় শিল্পীরা একে একে প্রয়াত চার শিল্পীর গান পরিবেশনা করেন। অনুষ্ঠানে উপস্থিত সম্মানিত দর্শকেরা প্রয়াত শিল্পীদের স্মরণে গান শুনে আবেগতাড়িত হয়ে পড়েন।

উল্লেখ্য, বারী সিদ্দিকী ২০১৭ সালের ২৪ নভেম্বর মৃত্যুবরণ করেন। তিনি বাংলাদেশের একজন খ্যাতিমান সংগীতশিল্পী, গীতিকার ও বংশীবাদক। মূলত, লোকসংগীত ও আধ্যাত্মিক ধারার গান করতেন। তাঁর গাওয়া জনপ্রিয় গানগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো ‘শুয়া চান পাখি, ‘আমার গায়ে যত দুঃখ সয়’ ও ‘ও গো ভাবিজান নাউ বাওয়া’।

দর্শক-শ্রোতা
দর্শক-শ্রোতা

আইয়ুব বাচ্চু গত বছর ১৮ অক্টোবর মৃত্যুবরণ করেন। তিনি ছিলেন একজন গায়ক, গিটারবাদক, গীতিকার, সুরকার ও চলচ্চিত্রে প্লেব্যাক শিল্পী। এলআরবি ব্যান্ড দলের লিড গিটারবাদক ও ভোকাল বাচ্চু ছিলেন বাংলাদেশের ব্যান্ডসংগীত জগতের জনপ্রিয় ব্যক্তিদের একজন।

আহমেদ ইমতিয়াজ বুলবুল এ বছর ২২ জানুয়ারি মারা যান। তিনি একাধারে গীতিকার, সুরকার ও সংগীত পরিচালক ছিলেন। সত্তরের দশকের শেষ থেকে মৃত্যুর আগ পর্যন্ত তিনি সংগীতে সক্রিয় ছিলেন। ১৯৭১ সালে মাত্র ১৫ বছর বয়সে তিনি বাংলাদেশের মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিলেন।

শাহনাজ রহমতউল্লাহ এ বছর ২৩ মার্চ মৃত্যুবরণ করেন। তিনি ছিলেন একজন প্রখ্যাত সংগীতশিল্পী। দেশাত্মবোধক গান গেয়ে জনপ্রিয়তা অর্জন করেন। তার উল্লেখযোগ্য গানের মধ্যে রয়েছে ‘এক নদী রক্ত পেরিয়ে’, ‘একবার যেতে দে না আমার ছোট্ট সোনার গাঁয়ে’, ‘একতারা তুই দেশের কথা বলরে এবার বল’।

অনুষ্ঠানে আগত ব্যক্তিদের একাংশ
অনুষ্ঠানে আগত ব্যক্তিদের একাংশ

অনুষ্ঠানে প্রয়াত চার শিল্পীর জীবনের সারসংক্ষেপ ধারাবর্ণনা করেন শামসুজ্জামান ফারুক ও শাহরিয়ার খালেদ। অনুষ্ঠান শেষে এসবিএসের সাংস্কৃতিক সম্পাদক দীপেন কুমার জানান, সারা বছর এসবিএস বিভিন্ন সাংস্কৃতিক কর্মসূচি হাতে নিয়েছে। তার মধ্যে ‘তোমাদের স্মরণ করি’ একটি।