বাংলাদেশ-তুরস্ক বাণিজ্য সম্ভাবনা নিয়ে সেমিনার

বাংলাদেশ-তুরস্ক বাণিজ্য সম্ভাবনা নিয়ে সেমিনারে অংশগ্রহণকারী ব্যক্তিরা
বাংলাদেশ-তুরস্ক বাণিজ্য সম্ভাবনা নিয়ে সেমিনারে অংশগ্রহণকারী ব্যক্তিরা

তুরস্ক ও বাংলাদেশের মধ্যে ‘বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক ও ভবিষ্যৎ সম্ভাবনা’ নিয়ে এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ২২ এপ্রিল তুরস্কের অন্যতম শহর কনিয়ায় এ সেমিনারের আয়োজন করা হয়। দেশটির ৩৫টি কোম্পানির প্রতিনিধিরা এ সেমিনারে অংশগ্রহণ করেন। এ ছাড়া তিন দিনব্যাপী এক পোস্টার ও আলোকচিত্র প্রদর্শনীরও আয়োজন করা হয়। দেশটির বাংলাদেশ দূতাবাস এ সেমিনার এবং পোস্টার ও আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করে।

সেমিনারে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম আল্লামা সিদ্দীকী তাঁর উপস্থাপনায় স্বাধীন রাষ্ট্র হিসেবে বাংলাদেশের প্রতিষ্ঠা এবং তার পেছনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবিসংবাদিত ভূমিকা সম্পর্কে আলোকপাত করেন। রাষ্ট্রদূত বাংলাদেশের ভৌগোলিক কৌশলগত গুরুত্ব, সাম্প্রতিক সময়ের আর্থসামাজিক অর্জন ও আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের স্বীকৃতি সম্পর্কেও আলোচনা করেন। তিনি বাংলাদেশ ও তুরস্কের মাঝে বিদ্যমান উষ্ণ সম্পর্কের কথা উল্লেখ করে বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক সম্প্রসারণের জন্য উভয় পক্ষের ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান। বাংলাদেশের চলমান উন্নয়নপ্রক্রিয়ায় সম্পৃক্ত হয়ে বিদ্যমান বাণিজ্যবান্ধব পরিবেশের সুযোগ নেওয়ার জন্য তিনি তুর্কি ব্যবসায়ীদের আহ্বান জানান।

পোস্টার ও আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করে বক্তব্য দিচ্ছেন এম আল্লামা সিদ্দীকী
পোস্টার ও আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করে বক্তব্য দিচ্ছেন এম আল্লামা সিদ্দীকী

কনিয়ার শিল্প ও বাণিজ্য চেম্বারের চেয়ারম্যান সেলজুক অজতুর্ক তাঁর বক্তব্যে অন্য উদীয়মান আর্থসামাজিক ক্ষেত্রে বাংলাদেশের অর্জন প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্ব ও প্রজ্ঞার প্রশংসা করেন। তিনি আশা প্রকাশ করেন, এ উন্নয়নের ধারা ভবিষ্যতে অব্যাহত থাকবে।

সেমিনারে বাংলাদেশে প্রত্যক্ষভাবে ব্যবসার সঙ্গে জড়িত দুজন তুর্কি ব্যবসায়ী তাঁদের অর্জিত ইতিবাচক অভিজ্ঞতা সবার সামনে তুলে ধরেন। এ ছাড়া বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্য, অর্থনৈতিক অগ্রসরমাণ ও ভবিষ্যৎ সম্ভাবনা বিষয়ে দুটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

পোস্টার ও আলোকচিত্র প্রদর্শনী
পোস্টার ও আলোকচিত্র প্রদর্শনী

একই দিন দেশটির ক্ষমতাসীন দলের সাংসদ হাজি আহমেদ ওজদেমির ও রাষ্ট্রদূত এম আল্লামা সিদ্দীকী যৌথভাবে কনিয়া শহরের প্রাণকেন্দ্রে মেভলানা সভ্যতা ও গবেষণা সাংস্কৃতিক কেন্দ্রে (IRFA) বঙ্গবন্ধু ও বাংলাদেশের সার্বিক পরিচয় তুলে ধরতে এক পোস্টার ও আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন। প্রদর্শনীতে বর্তমান সরকারের উন্নয়ন কার্যক্রম এবং বাংলাদেশের ইতিহাস ও ঐতিহ্য বিষয়ে বিশেষ গুরুত্ব দেওয়া হয়। ২৪ এপ্রিল পর্যন্ত এ প্রদর্শনী চলে। এটি দেশটিতে বাংলাদেশ দূতাবাস আয়োজিত প্রথম পোস্টার প্রদর্শনী। এ অনুষ্ঠানে কনিয়ার গণ্যমান্য ব্যক্তি ও মিডিয়া প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বাংলাদেশের সিলেট ও তুরস্কের কনিয়া সিস্টার সিটি সম্পর্কে আনুষ্ঠানিকভাবে আবদ্ধ কনিয়া তুরস্কের কৃষিশিল্পের প্রধান কেন্দ্র। বিজ্ঞপ্তি

পোস্টার ও আলোকচিত্র প্রদর্শনী
পোস্টার ও আলোকচিত্র প্রদর্শনী