টোকিওতে বাংলাদেশ বিনিয়োগ সেমিনার

টোকিওতে বাংলাদেশ বিনিয়োগ সেমিনার
টোকিওতে বাংলাদেশ বিনিয়োগ সেমিনার

বাংলাদেশে জাপানি বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্য নিয়ে জাপানের রাজধানী টোকিওতে এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। দেশটির বাংলাদেশ দূতাবাসের সহযোগিতায় জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) ও জাপান এক্সটারনাল ট্রেড অর্গানাইজেশন (জেট্রো) যৌথভাবে এই সেমিনারের আয়োজন করে। গতকাল বুধবার (২৪ এপ্রিল) জেট্রো সদর দপ্তরে এ সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে ১৫০ জন জাপানি ব্যবসায়ী প্রতিনিধি অংশগ্রহণ করেন।

সেমিনারে বাংলাদেশ দূতাবাসের বাণিজ্যিক কাউন্সেলর মোহাম্মদ হাসান আরিফ স্বাগত বক্তব্যে বলেন, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন ও সামাজিক অগ্রগতি আজ দৃশ্যমান। বিশ্ব এক আধুনিক, ডিজিটাল ও নতুন বাংলাদেশকে দেখতে পাচ্ছে। তিনি দূতাবাস ও রাষ্ট্রদূতের পক্ষ থেকে সেমিনারের আয়োজক ও অংশগ্রহণকারীদের ধন্যবাদ জানান। কাউন্সেলর বাংলাদেশের সামগ্রিক অর্থনৈতিক অগ্রগতির চিত্র ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে দেশের উন্নয়ন ও বাংলাদেশে বিদ্যমান ব্যবসা-বাণিজ্যের বিভিন্ন সুযোগ-সুবিধা এবং সম্ভাবনা তুলে ধরেন।

বক্তব্য দিচ্ছেন মোহাম্মদ হাসান আরিফ
বক্তব্য দিচ্ছেন মোহাম্মদ হাসান আরিফ

হাসান আরিফ আরও বলেন, আইএমএফের মতে বাংলাদেশ বিশ্বে দ্বিতীয় দ্রুত বর্ধিষ্ণু অর্থনীতি। এ ছাড়া জাপান-বাংলাদেশের মধ্যে চমৎকার দ্বিপক্ষীয় সম্পর্ক বিদ্যমান, যা বাংলাদেশে বিনিয়োগের অনুকূল পরিবেশ তৈরি করেছে। তিনি বাংলাদেশে বিনিয়োগে জাপানি ব্যবসায়ীদের আহ্বান জানান এবং তাঁদের যেকোনো প্রয়োজনে দূতাবাসের সার্বক্ষণিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

জাইকার বাংলাদেশের প্রধান প্রতিনিধি হিতোশি হিরাতা বাংলাদেশের আড়াই হাজার অর্থনৈতিক অঞ্চল এবং এর সুযোগ-সুবিধা সম্পর্কে জাপানি ব্যবসায়ীদের অবগত করেন। সেমিনারে জেট্রোর ঢাকার সাবেক প্রতিনিধি তাইকি কোগা বাংলাদেশের অর্থনীতি ও বিনিয়োগ পরিবেশ নিয়ে আলোচনা করেন।

বক্তব্য দিচ্ছেন হিতোশি হিরাতা
বক্তব্য দিচ্ছেন হিতোশি হিরাতা

এ ছাড়া বাংলাদেশে হোন্ডা মোটরসাইকেলের নতুন ফ্যাক্টরি প্রতিষ্ঠা ও ব্যবসা পরিচালনা করার অভিজ্ঞতা বর্ণনা করেন হোন্ডা কোম্পানির কাজুয়া হাসি।

উন্মুক্ত আলোচনা ও প্রশ্নোত্তর পর্বের মাধ্যমে সেমিনারটি সমাপ্ত হয়। বিজ্ঞপ্তি

বক্তব্য দিচ্ছেন কাজুয়া হাসি
বক্তব্য দিচ্ছেন কাজুয়া হাসি