লন্ডনে দুই দিনব্যাপী আন্তর্জাতিক নৃত্য উৎসব

ছবি: পাবলো খালেদ
ছবি: পাবলো খালেদ

বাংলাদেশের লোকনৃত্যকে বিলেতে পরিচিত করা ও পুরুষ নৃত্যশিল্পীদের প্রতি সমাজের দৃষ্টিভঙ্গি পাল্টানোর প্রয়াসে লন্ডনে আয়োজন করা হয়েছে দুই দিনব্যাপী আন্তর্জাতিক নৃত্য উৎসব। ব্রিটেনের দক্ষিণ এশীয় শীর্ষস্থানীয় সাংস্কৃতিক সংগঠন রাধারমণ সোসাইটি এ উৎসব আয়োজন করেছে। ২৮ ও ২৯ এপ্রিল অনুষ্ঠিতব্য এ উৎসবকে ঘিরে লন্ডনের সাংস্কৃতিক জগতে বিরাজ করছে ব্যাপক প্রাণচাঞ্চল্য। উৎসবে যোগ দিতে ইতিমধ্যেই বাংলাদেশ থেকে লন্ডনে এসে পৌঁছেছেন জনপ্রিয় মডেল ও নৃত্যশিল্পী সাদিয়া ইসলাম মৌ, ফারহানা খান তান্না ও আমিরুল মণি। যুক্তরাষ্ট্র থেকে যোগ দিয়েছেন রোজমারি মিতু। বাংলাদেশ থেকে নৃত্যশিল্পী ফারহানা চৌধুরী বেবিরও যোগ দেওয়ার কথা রয়েছে।

২৮ এপ্রিল এই উৎসব শুরু হবে হবে বিকেল পাঁচটায় পূর্ব লন্ডনের রিচমিক্স থিয়েটারে। এদিন অতিথি শিল্পীদের সংক্ষিপ্ত পরিবেশনার পাশাপাশি বিচিত্র পরিবেশনা নিয়ে আসছেন ইন্দ্রানী দত্ত ও তাঁর দল, লোকনৃত্যশিল্পী সোহেল আহমেদ, নৃত্যশিল্পী সোনিয়া সুলতানা ও তাঁর দল, কত্থকশিল্পী আনাসমিতা সাহা, বেলে নৃত্যশিল্পী রুনা ভট্টাচার্য এবং মরিশাসের বিখ্যাত সেগা নৃত্য পরিবেশন করবেন সেগা মামজেল দলের সিমন ও পাস্কালস। এদিন বাংলাদেশের বিখ্যাত নৃত্যশিক্ষাগুরু প্রয়াত রাহিজা খানম ঝুনুকে নৃত্যশিক্ষায় বিশেষ অবদানের জন্য মরণোত্তর সম্মাননা প্রদান করা হবে।

উৎসবের দ্বিতীয় দিন (২৯ এপ্রিল) সন্ধ্যা সাড়ে সাতটায় পূর্ব লন্ডনের পপলার ইউনিয়ন মিলনায়তনে প্রদর্শিত হবে নোবেল বিজয়ী কবি রবীন্দ্রনাথ ঠাকুরের নৃত্যনাট্য ‘তিন কন্যা’। এতে অংশগ্রহণ করবেন সাদিয়া ইসলাম মৌ, ফারহানা খান তান্না ও ফারহানা চৌধুরী। অতিথি শিল্পীদের একক নৃত্য পরিবেশনার মধ্য দিয়ে সমাপ্তি ঘটবে দুই দিনব্যাপী এই উচ্ছ্বাসপূর্ণ নৃত্যমেলার। আনন্দঘন এই ব্যতিক্রমধর্মী উৎসবের পরিচালনা ও নির্দেশনায় থাকবেন কবি টি এম আহমেদ কায়সার।

বাংলাদেশের লোকনৃত্যকে বিলেতে নতুন প্রজন্মের কাছে পরিচিত করে তাদের কাছে আমাদের সাংস্কৃতিক ঐতিহ্যকে তুলে ধরার এ ধারণাটি নিয়ে সর্বপ্রথম লন্ডনে কাজ শুরু করেন লোকনৃত্যশিল্পী সোহেল আহমেদ। পুরুষ নৃত্যশিল্পীদের প্রতি দৃষ্টিভঙ্গি ও সামাজিক অবজ্ঞার দূর করাও এ উৎসবের অন্যতম লক্ষ্য বলে জানান তিনি।

উৎসবকে ঘিরে ২৩ এপ্রিল এটিএন বাংলা ইউকেতে সরাসরি সম্প্রসারিত এক অনুষ্ঠানে নৃত্যশিল্পী সাদিয়া ইসলাম মৌ বলেন, ‘প্রবাসে এ রকম সাংস্কৃতিক উৎসব আয়োজনের মধ্য দিয়ে আমরা একদিকে যেমন আমাদের সংস্কৃতিকে বিশ্বের দরবারে তুলে ধরতে পারি, অন্যদিকে নির্মাণ করতে পারি বাংলাদেশের সঙ্গে অন্যান্য দেশের সম্প্রীতির বন্ধন।’

পরিচালক টি এম আহমেদ কায়সার আন্তর্জাতিক নৃত্য দিবসে লোকনৃত্যের এ সংযোজন ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। টেলিভিশন উপস্থাপক ঊর্মি মাযহারের উপস্থাপনায় এই অনুষ্ঠানে সোহেল আহমেদ তাঁর এ উদ্যোগে এগিয়ে আসার জন্য রাধারমণ সোসাইটির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের সহযোগিতায় অনুষ্ঠিতব্য উৎসবের এ আয়োজন বাংলাদেশি কমিউনিটির পাশাপাশি অবাঙালি দর্শকদের মধ্যেও ব্যাপক আগ্রহের সৃষ্টি করেছে।