ভিয়েতনামে বাংলা নববর্ষ উদ্যাপন

বাংলা নববর্ষ উদ্‌যাপন অনুষ্ঠানে আগত অতিথিদের একাংশ
বাংলা নববর্ষ উদ্‌যাপন অনুষ্ঠানে আগত অতিথিদের একাংশ
বক্তব্য দিচ্ছেন সামিনা নাজ
বক্তব্য দিচ্ছেন সামিনা নাজ

ভিয়েতনামের হ্যানয়ে বিপুল উৎসাহ–উদ্দীপনা আর উৎসবের মধ্য দিয়ে বরণ করা হয়েছে বাংলা নববর্ষ। দেশটির বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে হ্যানয়ের অভিজাত প্যান প্যাসিফিক হ্যানয় হোটেলে গত বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বাংলা নববর্ষ বরণ করা হয়।

অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন দেশটির সরকারের উপপ্রধানমন্ত্রী ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের মন্ত্রীর সহধর্মিণী অ্যাম্বাসেডর নুয়েন নুয়েট না। বিশেষ অতিথি ছিলেন দেশটির ন্যাশনাল অ্যাসেম্বলির সদস্য ও পররাষ্ট্রবিষয়ক স্ট্যান্ডিং কমিটির সদস্য মিস লে থু হা। পররাষ্ট্র মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তা, ডিপ্লোমেটিক কোরের সদস্য, দেশটিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশি, স্থানীয় গণ্যমান্য অতিথি, দূতাবাসে কর্মরত কর্মকর্তা-কর্মচারী ও তাঁদের পরিবারের সদস্যরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সাংস্কৃতিক পরিবেশনা
সাংস্কৃতিক পরিবেশনা

দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সামিনা নাজ স্বাগত বক্তব্যে বাংলা নববর্ষ ও পয়লা বৈশাখের ইতিহাস তুলে ধরেন। তিনি বলেন, বাংলার ঐতিহ্যে ঘেরা বর্ণিল সংস্কৃতি স্বাগতিক দেশে তুলে ধরার জন্যই বাংলাদেশ দূতাবাস ভিয়েতনামের এই প্রয়াস। বাংলা নববর্ষ ধর্ম–বর্ণ–গোত্রনির্বিশেষে সবার এক বর্ণিল উৎসব। বাংলা নববর্ষ উদ্‌যাপন বাংলাদেশের একটি স্বকীয় ও সেক্যুলার পরিচয় তুলে ধরে বলে তিনি উল্লেখ করেন।

বাংলাদেশের ঐতিহ্যবাহী নকশিকাঁথা ও হস্তশিল্প দিয়ে আয়োজন স্থানটি সুসজ্জিত করা হয়। এই সজ্জা সবার মধ্যে ব্যাপক আগ্রহের সৃষ্টি করে।

উপস্থিত ভিয়েতনামের ও প্রবাসী বাংলাদেশিরা সমবেত কণ্ঠে বিশ্বকবি রবীন্দ্রনাথের বিখ্যাত গান ‘এসো হে বৈশাখ এসো এসো’ দিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠানের শুরু করা হয়। এরপর বাংলাদেশি ও ভিয়েতনামের শিল্পীর নৃত্য, গান এবং কবিতা আবৃত্তির মূর্ছনায় পুরো অনুষ্ঠানটি ছিল ব্যাপক উপভোগ্য ও সমাদৃত। অনুষ্ঠানের শেষে ঐতিহ্যবাহী বাঙালি খাবারে আমন্ত্রিত অতিথিদের আপ্যায়িত করা হয়। বিজ্ঞপ্তি

সাংস্কৃতিক পরিবেশনা
সাংস্কৃতিক পরিবেশনা