দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশ বিনিয়োগ সেমিনার

দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশ বিনিয়োগ সেমিনার
দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশ বিনিয়োগ সেমিনার

দক্ষিণ কোরিয়ার ব্যবসায়ীদের কাছে বাংলাদেশ সম্পর্কে আরও ধারণা দেওয়ার লক্ষ্যে দেশটির গুমি শহরে অনুষ্ঠিত হয়েছে ‘ডেভেলপমেন্ট জার্নি অব বাংলাদেশ’ শীর্ষক এক সেমিনার। দেশটিতে বাংলাদেশ দূতাবাসের নিয়মিত সভা, সেমিনার ও মেলা আয়োজনের ধারাবাহিক কার্যক্রমের আওতায় গত বৃহস্পতিবার (২৫ এপ্রিল) গুমি চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির কার্যালয়ে এ সেমিনারের আয়োজন করা হয়।

উল্লেখ্য, গুমি দক্ষিণ কোরিয়ার সর্ববৃহৎ অভ্যন্তরীণ শিল্পাঞ্চল, যেখানে ইলেকট্রনিকস, টেক্সটাইলস, সাইবার, রাবার, প্লাস্টিক, মোবাইলসহ অন্য শিল্প কারখানা রয়েছে। সাত শতাধিক কোম্পানি গুমি চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সদস্য।

সেমিনারে সভাপতিত্ব করেন গুমি চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির চেয়ারম্যান জো জুং মুন। প্রধান অতিথি ছিলেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম। সেমিনারে কোরিয়ার বিভিন্ন কোম্পানির স্বত্বাধিকারী, প্রধান নির্বাহী কর্মকর্তাসহ ৩০ জন ব্যবসায়ী অংশগ্রহণ করেন। এ ছাড়া কোরিয়া বাণিজ্য ও বিনিয়োগ সংস্থা ও গুমি সিটি কাউন্সিলের প্রতিনিধিরা এতে উপস্থিত ছিলেন।

সেমিনারে অংশগ্রহণকারীরা
সেমিনারে অংশগ্রহণকারীরা

রাষ্ট্রদূত আবিদা ইসলাম তাঁর বক্তব্যে আর্থসামাজিক ক্ষেত্রে বাংলাদেশের বিগত ১০ বছরের অগ্রগতির চিত্র তুলে ধরেন। তিনি বাংলাদেশ সরকার কর্তৃক বিদেশি বিনিয়োগকারীদের জন্য প্রদত্ত সুযোগ-সুবিধার উল্লেখ করে কোরিয়ার ব্যবসায়ীদের এ সুযোগ গ্রহণের মাধ্যমে বাংলাদেশ সরকার কর্তৃক প্রতিষ্ঠিত অর্থনৈতিক জোনে বিনিয়োগে এগিয়ে আসার অনুরোধ জানান।

জো জু মুন তাঁর বক্তব্যে বাংলাদেশের ব্যবসায় সুযোগ গ্রহণের জন্য কোরিয়া ব্যবসায়ীদের আগ্রহের কথা তুলে ধরেন।

জো জু মুনকে শুভেচ্ছা স্মারক উপহার দিচ্ছেন আবিদা ইসলাম
জো জু মুনকে শুভেচ্ছা স্মারক উপহার দিচ্ছেন আবিদা ইসলাম

সেমিনারে দূতাবাসের কমার্শিয়াল কাউন্সেলর মোহাম্মদ মাসুদ রানা চৌধুরী বাংলাদেশে ব্যবসা ও বিনিয়োগ বিষয়ে বাংলাদেশ সরকারের প্রদত্ত সুযোগ–সুবিধাসহ সাম্প্রতিক অর্থনৈতিক উন্নয়নের চিত্র পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে বিস্তারিত তুলে ধরেন। এ ছাড়া বাংলাদেশের উন্নয়নবিষয়ক একটি প্রামাণ্যচিত্রও প্রদর্শন করা হয়। পরে প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়।

উপস্থিত কোরিয়ার ব্যবসায়ী ও অন্য আমন্ত্রিত অতিথিরা বাংলাদেশের উন্নয়ন কার্যক্রম ও ব্যবসাবান্ধব অবকাঠামোর বিষয়ে আগ্রহ প্রকাশ করেন। এ সেমিনার গুমি শহরের ব্যবসায়ীদের মধ্যে বেশ উৎসাহের সৃষ্টি করে। সেমিনারটি দুই দেশের বাণিজ্যিক সম্পর্ককে আরও সুদৃঢ় করবে বলে আশা করা যায়।