প্যানেল আলোচনায় বাংলাদেশের কনসাল জেনারেল

দ্য রাইজ অব এশিয়া প্যাসিফিক ইন দ্য গ্লোবাল কনটেক্সট শীর্ষক প্যানেল আলোচনা
দ্য রাইজ অব এশিয়া প্যাসিফিক ইন দ্য গ্লোবাল কনটেক্সট শীর্ষক প্যানেল আলোচনা

তুরস্কের ইস্তাম্বুলের বাহচেশেহির বিশ্ববিদ্যালয়ে দ্য লিডারশিপ সামিট অনুষ্ঠানে দ্য রাইজ অব এশিয়া প্যাসিফিক ইন দ্য গ্লোবাল কনটেক্সট শীর্ষক এক প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়েছে। গত শনিবার (২৭ এপ্রিল) এ আলোচনা অনুষ্ঠিত হয়। এতে অংশ নিয়েছেন ইস্তাম্বুলের বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল মোহাম্মদ মনিরুল ইসলাম, ভারতের রাষ্ট্রদূত সঞ্জয় ভট্টাচার্য ও জাপানি রাষ্ট্রদূত আকিও মিয়াজিমা। আনাতলিয়া বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান ও আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক তারিক ওগুজলো আলোচনা সঞ্চালনা করেন। অনুষ্ঠানে শিক্ষাবিদ, থিংক ট্যাংক, গণমাধ্যম ব্যক্তিত্বসহ বিপুলসংখ্যক ছাত্রছাত্রী উপস্থিত ছিলেন।

মোহাম্মদ মনিরুল ইসলাম তাঁর বক্তব্যে গোটা বিশ্বের রাজনৈতিক, অর্থনৈতিক ও নিরাপত্তা বিষয়ে সংক্ষিপ্ত আলোকপাত করে সমসাময়িক বিশ্বের কাঠামোগত পটভূমি তুলে ধরেন। তিনি বিশ্বমঞ্চে ক্রমবর্ধমান গুরুত্বপূর্ণ নিয়ামক শক্তি ও উপাদানসমূহের বর্ণনা করতে গিয়ে ভূ-রাজনীতি, জনমিতি, জলবায়ু পরিবর্তন এবং খাদ্য, জ্বালানি ও আর্থিক খাতের সংকটের কথা উল্লেখ করেন। এ প্রসঙ্গে কনসাল জেনারেল এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বিদ্যমান বহুমাত্রিক নানা উপাদান কীভাবে ক্ষমতার ভারসাম্যের কেন্দ্রকে নিজেদের দিকে ও পক্ষে প্রতিনিয়ত টানতে সক্ষম হচ্ছে, সেটাও তুলে ধরেন।

বক্তব্য দিচ্ছেন মোহাম্মদ মনিরুল ইসলাম
বক্তব্য দিচ্ছেন মোহাম্মদ মনিরুল ইসলাম

তিনি বলেন, ভৌগোলিক অবস্থান, যুবশক্তি, অর্থনৈতিক উন্নতি এবং আন্তর্জাতিক অঙ্গনে সরব উপস্থিতির কারণে এ অঞ্চলে বাংলাদেশ কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ দেশ হিসেবে পরিগণিত হচ্ছে। তিনি প্রসঙ্গক্রমে বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতি, জলবায়ু পরিবর্তন, দুর্যোগ ব্যবস্থাপনা, নারীর ক্ষমতায়ন, জাতিসংঘ শান্তিরক্ষা মিশন ও মাইগ্রেশনের ক্ষেত্রে আন্তর্জাতিক স্বীকৃতির ওপর সবিস্তারে আলোচনা করেন। ইসলাম বাংলাদেশ-তুরস্কের অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্কের সম্ভাবনা ও সম্ভাব্য চ্যালেঞ্জের ওপরও আলোচনা করেন।

ভারতের রাষ্ট্রদূত সঞ্জয় ভট্টাচার্য বাংলাদেশের মানব উন্নয়ন, সামাজিক প্রগতি ও অর্থনৈতিক প্রবৃদ্ধি প্রশংসাযোগ্য ও অনুসরণীয় বলে মন্তব্য করেন। জাপানের রাষ্ট্রদূত আকিও মিয়াজিমা তাঁর বক্তব্যে অন্য বিষয়ের পাশাপাশি বাংলাদেশের অব্যাহত অর্থনৈতিক প্রবৃদ্ধি ও উন্নয়নের চিত্র তুলে ধরেন।

আলোচনা অনুষ্ঠানে উপস্থিতি
আলোচনা অনুষ্ঠানে উপস্থিতি

উল্লেখ্য, এই অনুষ্ঠানে উপস্থিত অংশগ্রহণকারীরা বাংলাদেশের সাম্প্রতিক উন্নয়ন সম্পর্কে জানতে পেরে অভিভূত হয়েছেন। বাংলাদেশ সম্পর্কে উপস্থাপনা তাঁদের মধ্যে বাংলাদেশের সমুজ্জ্বল ইতিহাস, সমাজ, সংস্কৃতি ও অর্থনীতি সম্পর্কে নতুন ও ইতিবাচক ধারণা তৈরি করতে সহায়তা করেছে। বিজ্ঞপ্তি