ইস্তাম্বুলে প্রতিরক্ষা শিল্প মেলায় বাংলাদেশ

মেলায় বাংলাদেশের স্টল
মেলায় বাংলাদেশের স্টল

তুরস্কের ইস্তাম্বুলে শুরু হওয়া ১৪তম আন্তর্জাতিক প্রতিরক্ষা শিল্পমেলায় অংশগ্রহণ করেছে বাংলাদেশ। গত মঙ্গলবার (৩০ এপ্রিল) সকালে মেলাটি উদ্বোধন করেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। উদ্বোধনী অনুষ্ঠানে আঙ্কারা ও ইস্তাম্বুলের বাংলাদেশ মিশনের জ্যেষ্ঠ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শিল্প মেলা উপলক্ষে বাংলাদেশ সেনাবাহিনীর কোয়ার্টার মাস্টার জেনারেল লেফটেন্যান্ট জেনারেল মো. শামসুল হকের নেতৃত্বে বাংলাদেশ আর্মড ফোর্সেস ডিভিশনের সমন্বয়ে গঠিত একটি প্রতিনিধিদল এখন ইস্তাম্বুল সফর করছে। এ ছাড়া রিয়ার অ্যাডমিরাল মোহাম্মাদ আশরাফুল হকের নেতৃত্বে কোস্টগার্ডেরও একটি প্রতিনিধিদল ইস্তাম্বুল সফর করছে। মেলার গুরুত্বপূর্ণ স্থানে বসানো হয়েছে বাংলাদেশের দুটি স্টল। এর একটিতে প্রতিরক্ষা ও নিরাপত্তা ক্ষেত্রে বাংলাদেশের সামর্থ্য, অগ্রগতি ও অর্জনকে তুলে ধরা হয়েছে। অন্য স্টলে বাংলাদেশের গৌরবময় ইতিহাস, অর্থনৈতিক উন্নতি, পর্যটন শিল্প ও সাংস্কৃতিক ঐতিহ্যকে প্রদর্শন করা হয়েছে। এ মেলায় দেশীয় ও আন্তর্জাতিক এক হাজারের বেশি কোম্পানি অংশগ্রহণ করেছে।

বাংলাদেশ আর্মড ফোর্সেস ডিভিশনের প্রতিনিধিদলের সদস্যদের সঙ্গে বাংলাদেশ মিশনের কর্মকর্তারা
বাংলাদেশ আর্মড ফোর্সেস ডিভিশনের প্রতিনিধিদলের সদস্যদের সঙ্গে বাংলাদেশ মিশনের কর্মকর্তারা

এ মেলা বিশ্বের প্রতিরক্ষা ও নিরাপত্তা বিষয়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ মেলাগুলোর অন্যতম। প্রতি দুই বছর অন্তর ইস্তাম্বুলে এ মেলার আয়োজন করা হয়। তুরস্কের জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনে তুয়েপ নামক সংগঠন এ মেলার আয়োজন করে। প্রতিরক্ষা ক্ষেত্রে সাম্প্রতিক অগ্রগতি ও সাফল্য উপস্থাপনের সঙ্গে সঙ্গে নতুন নতুন ব্যবসায়িক ও বিনিয়োগ সৃষ্টিতে এ মেলা বিশেষ ভূমিকা রাখে।

মেলায় বাংলাদেশের অংশগ্রহণের ফলে আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করার পাশাপাশি বাংলাদেশের সঙ্গে বিশ্বের অন্য দেশের, বিশেষ করে তুরস্কের সঙ্গে প্রতিরক্ষা সহযোগিতাকে আরও গভীর ও জোরদার করবে বলে আশা করা যায়। বিজ্ঞপ্তি