জাপান আইটি উইকে অংশ নিয়েছে বাংলাদেশ

জাপানে শুরু হওয়া এশিয়ার বৃহত্তম তথ্যপ্রযুক্তি মেলা জাপান আইটি উইকে অংশগ্রহণ করছে বাংলাদেশের ২৪টি আইটি কোম্পানি। আজ বুধবার (৮ মে) থেকে শুরু হওয়া মেলা চলবে ১০ মে পর্যন্ত।

মেলায় বাংলাদেশ প্যাভিলিয়নের একটি স্টল
মেলায় বাংলাদেশ প্যাভিলিয়নের একটি স্টল

দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা আজ সকালে মেলায় বাংলাদেশ প্যাভিলিয়নের বিভিন্ন স্টল পরিদর্শন এবং বাংলাদেশ থেকে আগত আইটি উদ্যোক্তাদের সঙ্গে বিভিন্ন বিষয়ে কথা বলেন। তিনি তাঁদের যেকোনো প্রয়োজনে দূতাবাসের সর্বাত্মক সহযোগিতার নিশ্চয়তা প্রদান করেন।

সেমিনারের দৃশ্য
সেমিনারের দৃশ্য

পরে মেলার ভেন্যু টোকিও বিগ সাইটে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের সম্ভাবনা নিয়ে এক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে উল্লেখযোগ্যসংখ্যক জাপানি আইটি ব্যবসায়ী প্রতিনিধি অংশগ্রহণ করেন।

সেমিনারে বক্তব্য দিচ্ছেন রাবাব ফাতিমা
সেমিনারে বক্তব্য দিচ্ছেন রাবাব ফাতিমা

রাষ্ট্রদূত রাবাব ফাতিমা সেমিনারে স্বাগত বক্তব্য প্রদান করেন। তিনি বলেন, তথ্যপ্রযুক্তি খাত বাংলাদেশের সামগ্রিক উন্নয়নকে ত্বরান্বিত করতে তথা সরকারের ‘ডিজিটাল বাংলাদেশ’ লক্ষ্য অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। আর এ জন্য বাংলাদেশ সরকার এই খাতের উন্নয়নে নানাবিধ প্রণোদনা প্রদান করছে। তিনি আরও বলেন, ২০২১ সালের মধ্যে বাংলাদেশ তথ্যপ্রযুক্তি খাতে দুই মিলিয়ন লোকের কর্মসংস্থান ও পাঁচ বিলিয়ন ডলার রপ্তানি নিশ্চিতকরণের লক্ষ্য নির্ধারণ করেছে, যা মোট জিডিপির ৫ শতাংশ অবদান রাখবে। তিনি আশা প্রকাশ করেন, সার্বিক এই উদ্যোগ দুই দেশের আইটি ব্যবসায়ীদের মধ্যে ব্যবসার নবদিগন্ত উন্মোচিত করবে। রাষ্ট্রদূত বাংলাদেশের আইটি খাতে জাপানি ব্যবসায়ীদের অধিকতর বিনিয়োগের আহ্বান জানান।

জাপান-বাংলাদেশ আইটি বিটুবি সভা
জাপান-বাংলাদেশ আইটি বিটুবি সভা

সেমিনারে আরও বক্তব্য দেন বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক ও সচিব হোসনে আরা বেগম, বেসিসের সাবেক সভাপতি মাহবুব জামান ও বাংলাদেশ-জাপান আইটি ইনকরপোরেশনের ইয়াশুহিরো আকাশি।

সেমিনারটি যৌথভাবে আয়োজন করে টোকিওর বাংলাদেশ দূতাবাস, বাংলাদেশ সরকারের আইসিটি বিভাগ, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিস (বেসিস)। সেমিনার আয়োজনে সহযোগিতা করে জাইকা, জেট্রো, ইউনিডো, জাপানের ইনফরমেশন টেকনোলজি প্রমোশন এজেন্সি ও কম্পিউটার সফটওয়্যার অ্যাসোসিয়েশন অব জাপানসহ অন্য সহযোগী সংগঠন।

জাপান-বাংলাদেশ আইটি বিটুবি সভায় অংশগ্রহণকারীরা
জাপান-বাংলাদেশ আইটি বিটুবি সভায় অংশগ্রহণকারীরা

এ ছাড়া টোকিওর বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে তথ্যপ্রযুক্তি খাতে জাপানি বিনিয়োগ বৃদ্ধি, ব্যবসা প্রসার ও দুই দেশের ব্যবসায়ীদের মধ্যে সুসম্পর্ক গড়ে তোলার লক্ষ্য নিয়ে গতকাল মঙ্গলবার টোকিওর ফুজিতসু রিসার্চ ইনস্টিটিউটে দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হয়েছে জাপান-বাংলাদেশ আইটি বিটুবি সভা। দুই দেশের আইটি ব্যবসায়ীদের প্রথম সভাটি হয়েছিল ২০১৫ সালে। এবারের সভায় বাংলাদেশি ২০টি ও জাপানিজ ২৪টি কোম্পানি ব্যবসা স্থাপনসংক্রান্ত বিভিন্ন বিষয়ে আলোচনা করেছে।

উল্লেখ্য, সাম্প্রতিক কালে তথ্য প্রযুক্তি খাতে জাপান-বাংলাদেশ বিনিয়োগ এবং জাপানে তথ্যপ্রযুক্তিতে দক্ষ মানবসম্পদ নিয়োগের সম্ভাবনা বৃদ্ধি পেয়েছে। বিজ্ঞপ্তি