আর্জেন্টিনায় বইমেলায় বাংলাদেশ সাংস্কৃতিক সন্ধ্যা

মেলায় বাংলাদেশের স্টলের উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিরা
মেলায় বাংলাদেশের স্টলের উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিরা

আর্জেন্টিনার রাজধানী বুয়েনস এইরেসে ৪৫তম আন্তর্জাতিক বইমেলায় প্রথমবারের মতো অংশ নিয়েছে আর্জেন্টিনা-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ। গত রোববার (৫ মে) মেলায় বাংলাদেশের স্টল উদ্বোধন করেন যুক্তরাষ্ট্রপ্রবাসী কবি ও লেখক ড. রউনক আফরোজ এবং কবি মৌ মধুমন্তী। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন আর্জেন্টিনার পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রতিনিধি মাতিয়াস কাস্টেশা নো, কাস্টমস কমিশনের ভাইস প্রেসিডেন্ট মিস গ্রাসিয়েলা নাস, এবিসিসিআইয়ের প্রেসিডেন্ট তালুকদার আলীম আল রাজী, ভাইস প্রেসিডেন্ট মারগারিতা পেকোরা, হাসান ইমাম খান, কামাল হোসেইন, কামাল হোসেন, শামীমা তালুকদার রোমানা, তারিকুল ইসলাম, মো. নজরুল ইসলামসহ স্থানীয় বাংলাদেশি ব্যবসায়ী ও কমিউনিটি নেতারা।

অনুষ্ঠানে রৌনক আফরোজ ও মৌ মধুবন্তীর লেখা ‘নুনের দুঃখ’ বইয়ের মোড়ক উন্মোচন করেন তালুকদার আলীম আল রাজী। এ ছাড়া বাংলাদেশের পক্ষ থেকে চারটি বই ও দুটি পতাকা উপহার দেওয়া হয় আর্জেন্টিনার পররাষ্ট্র মন্ত্রণালয়কে।

বাংলাদেশ সাংস্কৃতিক সন্ধ্যায় দর্শক-শ্রোতা
বাংলাদেশ সাংস্কৃতিক সন্ধ্যায় দর্শক-শ্রোতা

সন্ধ্যায় মেলা প্রাঙ্গণে আয়োজন করা হয় বাংলাদেশ সাংস্কৃতিক সন্ধ্যা (বাংলাদেশ নাইট)। শুরুতে আর্জেন্টিনা ও বাংলাদেশের জাতীয় সংগীত বাজানো হয়। অনুষ্ঠানে ভিক্টোরিয়া ওকাম্পোর সঙ্গে নোবেল বিজয়ী রবীন্দ্রনাথ ঠাকুরের যে প্রগাঢ় বন্ধুত্ব ছিল, তার ওপর একটি ডকুমেন্টারি প্রদর্শন করা হয়। এই ডকুমেন্টারি তৈরি করেন আর্জেন্টিনার প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা ও পরিচালক পাবলো সিসার। অনুষ্ঠানে আরও ছিল ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সাহায্যার্থে জর্জ হ্যারিসনের গাওয়া সেই বিখ্যাত গান আর নৃত্য।

সাংস্কৃতিক সন্ধ্যা বাংলাদেশিদের পাশাপাশি অনেক ভিনদেশি নাগরিক উপভোগ করেন। বিজ্ঞপ্তি