টরন্টোয় সবজি চাষবিষয়ক সেমিনার ১৮ মে

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

কানাডার টরন্টোয় দেশীয় সবজি চাষের উপকারিতা বিষয়ক এক সেমিনারের আয়োজন করেছে কানাডিয়ান সেন্টার ফর ইনফরমেশন অ্যান্ড নলেজ। ১৮ মে শনিবার বেলা ১১টায় টরন্টোর ৩০৭৯ ডেনফোর্থ অ্যাভিনিউয়ের এক্সেস পয়েন্টে অনুষ্ঠিত হবে। সেমিনার পরিচালনা করবেন অ্যাসোসিয়েশন অব বাংলাদেশি অ্যাগ্রিকালচারাল ইন কানাডার (আবাকান) বিশেষজ্ঞরা। এতে অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তরও দেওয়া হবে।

বিশেষজ্ঞদের মতে, শীতপ্রধান কানাডায় নিজেকে সুস্থ রাখার একটি অন্যতম প্রক্রিয়া হচ্ছে বাগান ও সবজি চাষের সঙ্গে নিজেকে সম্পৃক্ত রাখা। একই সঙ্গে এটি শুধু আনন্দই দেয় না, এতে আর্থিকভাবেও লাভবান হওয়া যায়। আর এ কারণে কানাডায় ক্রমেই জনপ্রিয় হচ্ছে সবজি চাষ।

কানাডায় দেশীয় সবজি চাষের সবচেয়ে উপযুক্ত সময় এখনই। বাড়ির আঙিনা, সিটি করপোরেশনের বরাদ্দকৃত জায়গা, খামার কিংবা বারান্দায় নানা জাতের দেশীয় সবজি চাষ করা হয়। এসব সবজির মধ্যে রয়েছে যেমন, টমেটো, মরিচ, আলু, লাউ, করলা, শসা, চিচিঙা, পুঁই শাকসহ বিভিন্ন ধরনের সবজি। বয়স্কদের জন্য সবজি চাষের উপকারিতা, এর উপযুক্ত সময়, বীজ বা চারা রোপণপ্রক্রিয়া, এর পরিচর্যা সম্পর্কে আগ্রহীদের তথ্য প্রদান করাই এই সেমিনারের উদ্দেশ্য।

অংশগ্রহণে আগ্রহী ব্যক্তিরা ১৬ মের মধ্যে ৪১৬-২৬৭-৩০২৬ নম্বরে অথবা <[email protected]> ইমেইলে যোগাযোগ করে নাম নিবন্ধন করতে পারবেন। সেমিনারে শুধু নাম নিবন্ধনকারী দূর-দূরান্ত থেকে আগত লোকজনের যাতায়াতের জন্য টিটিসি টোকেন দেওয়া হবে। বিজ্ঞপ্তি