সিঙ্গাপুরে ক্যারিয়ারবিষয়ক সেমিনার

সিঙ্গাপুরে ক্যারিয়ারবিষয়ক সেমিনার
সিঙ্গাপুরে ক্যারিয়ারবিষয়ক সেমিনার

পরিশ্রম করেও অনেক সময় সফলতা অর্জন করা যায় না। একটানা খাটুনি করলেই যদি সফলতা পাওয়া যেত, তাহলে দিনমজুর ও রিকশাচালকেরাই সবচেয়ে বেশি সফল হতেন। আবার সিনিয়রদের তোষামোদ করেও তা করা সম্ভব নয়। সিনিয়রদের তোষামোদি করে সফলতা ও অর্থ উপার্জনের পথ পেলেও তা ক্ষণস্থায়ী। তাই সফলতার জন্য চাই মেধা, সার্টিফিকেট ও কঠোর পরিশ্রম।

ক্যারিয়ারে কীভাবে সফলতা অর্জন করা যায়, তার ওপর এক সেমিনার সিঙ্গাপুরে অনুষ্ঠিত হয়েছে। ক্যারিয়ার উন্নতিবিষয়ক এই সেমিনার আয়োজন করে ডিপ্লোমা মেরিন ইঞ্জিনিয়ারিং অ্যাসোসিয়েশন বাংলাদেশ সিঙ্গাপুর (ডিএমইএবিএস)। ৪ মে নানিয়াং এক্সিকিউটিভ সেন্টারে স্থানীয় সময় সন্ধ্যা সাতটা থেকে শুরু হয়ে এই সেমিনার চলে রাত ১০টা পর্যন্ত।

সেমিনারে সূচনা বক্তব্য দেন প্রফেশনাল স্পিকার করপোরেট ট্রেইনার ও ট্রান্সফরমেশন কোচ রাফিয়া সুলতানা। তিনি কর্মক্ষেত্রে কীভাবে ইতিবাচক সংস্কৃতি ছড়িয়ে দিয়ে সবার সঙ্গে তাল মিলিয়ে কাজ করা যায়, ওপর বিশদ আলোচনা করেন।

সেমিনারে অংশগ্রহণকারী
সেমিনারে অংশগ্রহণকারী

এরপর প্রফেশনাল বক্তা হিসেবে বক্তব্য দেন প্রফেশনাল কিনোট স্পিকার কোচ ও ট্রেইনার সিন অং। তাঁর বক্তব্যের বিষয় ছিল কীভাবে গল্প ব্যবহার করে ইন্টারভিউতে জয়ী হওয়া যায়। তিনি বলেন, ‘আমরা অনেক সময় ইন্টারভিউ বোর্ডের সামনে কাঁচুমাচু করি। কোনো কিছু গুছিয়ে বলতে পারি না।’ সব শঙ্কা দূর করে কীভাবে আত্মবিশ্বাসের সঙ্গে ইন্টারভিউ বোর্ডের সামনে হাজির হওয়া যায় তিনি তার ওপর বিশদ আলোচনা করেন।

এ সময় অংশগ্রহণকারীদের একজন বলেন, ‘ক্যারিয়ার নিয়ে খুব দুশ্চিন্তায় ছিলাম। কিন্তু আজকের আলোচনায় যোগ দিয়ে উপকৃত হলাম। আজকের আলোচনা আমাকে সামনে এগিয়ে যেতে অনুপ্রেরণা দেবে।’

সেমিনার সঞ্চালনা করেন শাহ মোহাম্মদ সাইদুর রহমান। তাঁর সঞ্চালনায় অনুষ্ঠানটি উপভোগ্য হয়। উপস্থিত ছিলেন ডিএমইএবিএসের সভাপতি মো. আবু তাহের মিয়া, সিনিয়র সহসভাপতি মোহাম্মদ সাইফুল ইসলাম, সাধারণ সম্পাদক খন্দকার ইফতেখারুল কবির, যুগ্ম সম্পাদক মো. কামাল হোসেন, সহকারী সাধারণ সম্পাদক কাজী আসাদুজ্জামান, কোষাধ্যক্ষ মোহাম্মদ হোসেন, সমাজকল্যাণ সম্পাদক কাজী আরিফ মোহাম্মদ সায়মন, সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ আনোয়ার হোসেন, সাংস্কৃতিক সম্পাদক মো. আবদুল্লাহ আল আমিন, ক্রীড়া সম্পাদক রাজিব মিয়া এবং উপদেষ্টা পরিষদের সদস্য মোহাম্মদ আকরাম হোসেন ও মো. রবিউল ইসলাম।