রিয়াদে কূটনীতিকদের সম্মানে বাংলাদেশ দূতাবাসের ইফতার

ইফতার মাহফিলে অতিথিরা
ইফতার মাহফিলে অতিথিরা

সৌদি আরবের রিয়াদে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে কূটনীতিকদের সম্মানে এক ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার (১৩ মে) রিয়াদের হিলটন হোটেলে এ ইফতার মাহফিল আয়োজন করা হয়। মাহফিলে বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শহীদুল হকের আন্তর্জাতিক অভিবাসন সংস্থায় (আইওএম) উপমহাপরিচালক পদের প্রার্থিতা সম্পর্কে আগত অতিথিদের অবহিত করা হয়।

দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ অতিথিদের স্বাগত জানান ও কুশলাদি বিনিময় করেন। তিনি বলেন, শহীদুল হক একজন অভিজ্ঞ কূটনীতিক ও প্রায় এক যুগ আইওএমে কাজ করেছেন। অভিবাসন বিষয়ে তাঁর অভিজ্ঞতা, প্রজ্ঞা ও কৌশল সংস্থাটিকে অত্যন্ত সমৃদ্ধ করবে। তিনি ২০১৩ সাল থেকে বাংলাদেশ সরকারের পররাষ্ট্রসচিব হিসেবে কর্মরত রয়েছেন।

বক্তব্য দিচ্ছেন গোলাম মসীহ
বক্তব্য দিচ্ছেন গোলাম মসীহ

গোলাম মসীহ আরও বলেন, অভিবাসন বাংলাদেশের জন্য একটি অগ্রাধিকারমূলক বিষয়। বাংলাদেশের প্রায় ১ কোটির বেশি নাগরিক বিভিন্ন দেশে বসবাস করছেন। তাঁরা বাংলাদেশের অর্থনীতিতে সরাসরি অবদান রাখছেন। অভিবাসীদের স্বার্থ নিশ্চিত করার লক্ষ্যে একটি প্রশাসনিক কাঠামোর মাধ্যমে আন্তর্জাতিক অভিবাসী শ্রমিকদের অধিকার রক্ষায় কাজ করছে বাংলাদেশ।

রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ ১৯৯০ সালে আন্তর্জাতিক অভিবাসন সংস্থার সদস্যপদ পাওয়ার পর থেকেই নিরাপদ অভিবাসনের জন্য কাজ করছে। এ প্রসঙ্গে তিনি বলেন, মিয়ানমার থেকে রোহিঙ্গাদের জোরপূর্বক উচ্ছেদ করা হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁদের প্রতি আন্তরিক সহানুভূতি ও মানবিকতা প্রদর্শন করে প্রায় ১২ লাখ রোহিঙ্গা জনগোষ্ঠীকে খাদ্য ও বাসস্থানসহ সকল সহায়তা প্রদান করছেন।

ইফতারে অংশগ্রহণকারী রাষ্ট্রদূত ও কূটনীতিকেরা
ইফতারে অংশগ্রহণকারী রাষ্ট্রদূত ও কূটনীতিকেরা

গোলাম মসীহ ইফতার মাহফিলে যোগ দেওয়া বিভিন্ন দেশের রাষ্ট্রদূতকে বাংলাদেশের পররাষ্ট্রসচিব মো. শহীদুল হককে আইওএমের উপমহাপরিচালক পদে নির্বাচিত করার জন্য তাদের দেশের ভোট সহায়তা কামনা করেন।

অনুষ্ঠানে সৌদি আরবে নিযুক্ত জিবুতির রাষ্ট্রদূত ও কূটনৈতিক কোরের ডিন Dya Eddine Bamakhrama পররাষ্ট্রসচিব মো. শহীদুল হককে নির্বাচিত করার জন্য রাষ্ট্রদূতদের প্রতি আহ্বান জানান।

দেশটিতে নিযুক্ত বিভিন্ন দেশের প্রায় ৩৩ জন রাষ্ট্রদূত ও বিভিন্ন পর্যায়ের কূটনীতিক ইফতার মাহফিলে যোগ দেন। জেদ্দার বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল এফ এম বোরহান উদ্দিন ও দূতাবাসের কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি